আইপিএল ২০২৪ সময়সূচী

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল সারা বিশ্বের মধ্যে যে সকল ক্রিকেট ফ্রাঞ্চাইজি রয়েছেন তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়। ২০২৪ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর ১৭তম আসর বসতে চলেছে এবং এই বিশ্বের জনপ্রিয় ফ্যান চয়েস টুর্নামেন্টে এ বছরেও দশটি দল অংশগ্রহণ করবে এবং এই খেলার এত বেশি জনপ্রিয়তা রয়েছে যারা সমগ্র বিশ্বব্যাপী বিভিন্ন মানের প্লেয়াররা এসে থাকেন যার কারণে এই খেলা দেখার প্রতি সকলের আগ্রহ।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে আইপিএল ২০১৪ সালের খেলা কোন সময় থেকে শুরু হবে এবং কোন সময় শেষ হবে সে সংক্রান্ত তথ্য দিয়েছি। তাছাড়া আইপিএল ২০২৪ সালের সময়সূচি সংক্রান্ত সকল ধরনের তথ্য এবং প্রতিটি ম্যাচের অনুষ্ঠিত হওয়ার তারিখ কোন স্টেডিয়াম অনুষ্ঠিত হবে শেষ অন্তত বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়েছে। তাই আপনারা যারা আইপিএল ২০১৪ সময়সূচি সংগ্রহ করতে চান তাদের উদ্দেশ্যে আমরা বলতে চাই যে আমরা এখান থেকে সহজেই আপনার এই ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন আমরা পিডিএফ আইপিএল ২০২৪ সালের সময়সূচি শেয়ার করেছি।

আইপিএল ২০২৪ কবে থেকে শুরু

প্রতিবছরের মানুষেরা এই যারা বিশেষ করে ক্রিকেটপ্রেমী হয়েছেন তারা প্রতিনিয়ত আইপিএল সহ মাত্রই আবার কবে এই আইপিএল শুরু হবে সেই তথ্যটি জানতে চাই। ক্রিকেটপ্রেমীদের কাছে আইপিএল গুরুত্বপূর্ণ একটি নাম এবং এর নাম সোনা মাত্রই তাদের মনে জাগে। যাইহোক আপনারা যারা ২০২৪ সালের আইপিএল কবে থেকে শুরু হবে এই তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বিসিসিআই কর্তৃপক্ষ অফিশিয়াল ভাবে তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এবং আইপিএলের যে অফিশিয়াল সার্ভার রয়েছে সেটার ভিত্তিতে এ বছরে আইপিএল অনুষ্ঠিত হবে তারিখ প্রকাশ করা হয়েছে।

  • তারিখ : ২৯ মার্চ – ২৬ মে ২০২৪
  • তত্ত্বাবধায়ক : ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)
  • ক্রিকেটের ধরন : টুয়েন্টি২০
  • প্রতিযোগিতার ধরন : Group stage and playoffs
  • আয়োজক ভারত
  • অংশগ্রহণকারী দলসংখ্যা : ১০
  • খেলার সংখ্যা : ৭৪

আইপিএলের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করার ভিত্তিতে আমরা দেখতে পাই যে ২০২৪ সালের ২৯ শে মার্চ থেকে আইপিএল শুরু হতে চলেছে এবং গতবারের যে ২ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ছিল তাদের খেলার ভিত্তিতে এই ম্যাচের শুভ উদ্বোধন হবে। দীর্ঘ এক মাস ব্যাপী চলবে এই আইপিএল এবং ফাইনাল অনুষ্ঠিত হবে 26 শে মে 2024। তাহলে চলুন দেখে নেওয়া যাক 2024 সালের আইপিএলের ১০ টি দল কে কার সাথে মুখোমুখি করবে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য জানিয়ে এর পাশাপাশি কোন কোন স্টেডিয়াম এবং কত তারিখে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে তথ্য জানতে পারছেন।

আইপিএল ২০২৪ সময়সূচী পিডিএফ

২৯ শে মার্চ থেকে আইপিএল ২০২৪ শুরু হতে চলেছে এবং সারা দেশের যে সকল ক্রিকেটপ্রেমীরা এই ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে কখন সে তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বিসিসিআই কর্তৃপক্ষ অফিশিয়াল ভাবে কোন কোন ম্যাচ কবে অনুষ্ঠিত হবে সে সংক্রান্ত অ্যানাউন্সমেন্ট করেছে। গ্রুপ স্টেজ থেকে শুরু করে প্লে অফ পর্যন্ত ম্যাচগুলো সম্পর্কে সঠিক তথ্য জানার উদ্দেশ্যে আমরা আপনাদের কিছু তথ্য দিতে চাই।

আইপিএল ২০২৪ এ বছরেও গত বছরের মতন ১০ টি দল অংশগ্রহণ করতে চলেছে এবং এই দশটি দল একে অপরের সাথে মুখোমুখি হবে। মোট ১৪ টি ম্যাচ একটি দল খেলতে পারবে এবং মোট খেলার সংখ্যা 74 টি। গ্রুপ স্টেজে প্রতিটি দল একে অপরের সাথে দুইবার করে মুখোমুখি হবে। প্রতিটি দল নিজেদের হোম গ্রাউন্ডে ম্যাচ খেলবে এবং পরবর্তীতে বিপক্ষ দলের হোম গ্রাউন্ডে গিয়ে অংশগ্রহণ করতে হবে। ২৯ শে মার্চ থেকে এই খেলা শুরু হতে চলেছে আমরা নিচের অংশে আইপিএল ২০২৪ সালের সময়সূচি পিডিএফ ও এইচডি ছবি প্রকাশ করেছি।

Screenshot-2024-02-02-at-10-48-57-AM


Screenshot-2024-02-02-at-10-49-13-AM
Screenshot-2024-02-02-at-10-49-28-AM
Screenshot-2024-02-02-at-10-49-40-AM
Screenshot-2024-02-02-at-10-49-52-AM

  • আপনারা যারা ২০২৪ সালের আইপিএল এর সময়সূচি পিডিএফ আকারে ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে প্রথমে আপনাকে আইপিএলে যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে https://www.iplt20.com এখানে প্রবেশ করুন।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে অফিসিয়াল হোমপেজ আসবে সেখানে যাওয়ার পর Matches ক্লিক করুন।
  • পরিশেষে আপনাকে Fixtures এই অপশনে ক্লিক করা মাত্রই আপনার ২০২৪ সালের আইপিএল এর সময়সূচি দেখানো হবে।
  • ডাউনলোড অপশন এ ক্লিক করা মাত্রই আপনার সামনে পিডিএফ ফাইলটি ডাউনলোড করার অপশন আসবে।

উপরের অংশে আমরা আপনাদের জন্য যে তথ্যগুলো দিয়েছি সে তথ্যগুলোর সম্পূর্ণ সঠিক এবং বিসিসিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতেই আমরা এই তথ্যগুলো প্রকাশ করেছি। আপনারা অবশ্যই এই তথ্যগুলো সঠিকভাবে অনুসরণ করবেন এবং যেকোনো সময় এই তথ্যগুলো ভিত্তিতে পরিবর্তন করতে পারে বিসিসিআই।

Leave a comment