আমি প্রবাসী PDO সার্টিফিকেট ডাউনলোড ২০২৪

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যের ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছেন। আপনার লক্ষ্য যদি বিদেশ যাওয়া হয়ে থাকে তাহলে আপনাকে বিদেশে যাওয়ার পূর্বে বেশ কিছু শর্ত মেনে নিতে হবে এবং আপনি যখন সেখানে ট্রেনিং প্রাপ্ত হয়ে যাবেন আপনার বিদেশ যাওয়ার সম্ভাবনা তত বেশি বেড়ে যাবে। বাংলাদেশে বর্তমানে সম্পূর্ণ নতুন পদ্ধতিতে ট্রেনিং প্রাপ্ত অভিজ্ঞ শ্রমিকদের এখন বিদেশে পাঠানো হচ্ছে যার কারণে বিদেশ যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই ট্রেনিং গ্রহণ করতে হবে।

আমি প্রবাসী এই ওয়েবসাইট বা এই কার্যালয়ের নাম অনেকে হয়তো শুনেছেন কিন্তু এদের কার্যক্রম সম্পর্কে অনেকের ধারণা নাও থাকতে পারে। ইহা এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিদেশ যাওয়ার পূর্বে একজন ব্যক্তি চাইলে তার নির্দিষ্ট একটি বিষয়ে সঠিকভাবে ট্রেনিং গ্রহণ করতে পারে এবং সে সার্টিফিকেট গ্রহণ করার পর সেই ব্যক্তি বিদেশ গমন করতে পারবে। আজকে আমরা আপনাদের সাথে আমি প্রবাসী যে অনলাইন প্লাটফর্ম রয়েছে সেটা কিভাবে কাজ করে এবং এখান থেকে কিভাবে আপনি সার্টিফিকেট সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছি।

আমি প্রবাসী PDO

Pre-Departure Orientation PDO বর্তমান সময়ের জনপ্রিয় একটি ব্যবস্থা এবং এটার মাধ্যমেই আপনি চাইলে এখন খুব সহজে ট্রেনিং গ্রহণ করতে পারছেন। যাই হোক একজন ব্যক্তি কিভাবে স্বল্প সময়ের মধ্যেই এর সার্টিফিকেট সংগ্রহ করবে সে সম্পর্কে ধারণা আমরা নিচের অংশে উল্লেখ করে দিয়েছি। বর্তমান তথ্যপ্রযুক্তির এ যুগে এসে আপনি চাইলে এখন খুব সহজে অনলাইন থেকে সকল ধরনের ট্রেনিং গ্রহণ করতে পারেন এই অবস্থায় অনেকেই রয়েছেন যারা আমি প্রবাসীর ট্রেনিং কার্যক্রম অনলাইনে এর মাধ্যমে সম্পাদন করেন।

এ অবস্থায় আপনি হয়তো চাচ্ছেন যে আমি প্রবাসীর যে পিডিও রয়েছে সেই সার্টিফিকেট ডাউনলোড করতে এবং আমরা আপনাদের জন্য সঠিক নির্দেশনা দিয়েছে যেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে স্বল্প সময়ের মধ্যেই তার সার্টিফিকেট ডাউনলোড করতে পারবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে এ সার্টিফিকেট ডাউনলোড করতে হয় সে সম্পর্কে জানি।

Screenshot-2024-05-04-at-6-29-43-AM

  • প্রথমে একটি ব্রাউজার চালু করে আপনাকে আমি প্রবাসীর যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে https://amiprobashi.com/download-certificate.html এই লিংকে প্রবেশ করুন।
  • অতঃপর আপনার সামনে বিভিন্ন ধরনের অপশন আসবে সেখান থেকে অবশ্যই আপনার কে সার্টিফিকেট ডাউনলোড অপশন এ ক্লিক করতে হবে।
  • আপনার যে পাসপোর্ট নম্বর রয়েছে সে পাসপোর্ট নম্বর সঠিকভাবে লিখুন।
  • নিচের অংশে আপনার নিরাপত্তার জন্য একটি ক্যাপচা কোড যাচাই করা হবে সে ক্যাপচা কোড সঠিকভাবে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • পরিশেষে আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং আপনি যে প্রতিষ্ঠান থেকে ট্রেনিং গ্রহণ করেছেন সে সংক্রান্ত সকল ধরনের তথ্য দেখানো হবে।
  • আপনাকে সার্টিফিকেটটি পিডিএফ আকার ডাউনলোড করতে বলা হবে আপনি সঠিক নিয়মে পিডিএফ ডাউনলোড করে নিন।
  • অতঃপর প্রিন্ট আউট করে সেটি আপনি পরবর্তীতে আপনার পাসপোর্ট ও ভিসার সাথে সংযুক্ত করে বিদেশে গমন করতে পারেন।

উপরের অংশ আপনাদের জন্য যে সঠিক নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে আমি প্রবাসীর যে সার্টিফিকেট রয়েছে সেটি সংগ্রহ করতে পারছেন। তবে সার্টিফিকেট ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক নিয়মে পাসপোর্ট নম্বরটি ব্যবহার করতে হবে তাই সময় নষ্ট না করে আপনি সঠিক পাসপোর্ট নাম্বার লিখবেন।

বিদেশ যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ করা উচিত সুতরাং আপনি সকল ধরনের কাগজপত্র সংগ্রহ করার পূর্বেই যে নির্দিষ্ট সময়ের জন্য বিদেশে যেতে চাচ্ছেন সেই নির্দিষ্ট সময়ের একটি সঠিক কোর্স সম্পূর্ণ করুন। যাতে করে পরবর্তী সময়ে ট্রেনিং গ্রহণের কারণে আপনার চাকরি বা অন্যান্য সুযোগ-সুবিধা পেতে সুবিধা হয়।

Leave a comment