উপবৃত্তি ২০২৪ কবে দিবে – সরকারি-বেসরকারি উপবৃত্তির প্রধানের তারিখ

সম্প্রতি উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২৪ প্রকাশ করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষের পাশাপাশি প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট pmeat.gov.bd উপবৃত্তি সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করেছে যেখানে শিক্ষার্থীদের উপবৃত্তি কবে দেবে এ বিষয়টি পরিষ্কার করা হয়েছে। যেখানে শিক্ষার্থীদের মাঝে জুলাই থেকে ডিসেম্বরের ২০২৩ কিস্তি উপবৃত্তি অর্থ বিতরণ করার নির্দেশ দেওয়া হয়েছিল এবং দীর্ঘসময় শিক্ষার্থীরা অপেক্ষা করছেন যে তাদের উপবৃত্তি ২০২৪ কবে দেবে এই তথ্যটি জানান।

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট এর আওতায় যারা এই উপবৃত্তির পেয়ে থাকেন তাদেরকে জুলাই মাসের মধ্যেই তাদের একাউন্টে উপবৃত্তি পাঠানো হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে এর পাশাপাশি আসন্ন ঈদকে সামনে রেখে জুলাই থেকে ডিসেম্বরে যে উপবৃত্তির কিস্তি রয়েছে সেটি প্রেরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই অবস্থায় উপবৃত্তিপ্রাপ্ত সকলকে তাদের সিম সচল রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে এবং যখনই অফিসিয়াল ভাবে ঘোষণা হবে যে উপবৃত্তিক কখন প্রদান করা হবে আপনাদের কাজে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ একটি নোটিশ প্রেরণ করবে।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর ও সহমত শ্রেণীর উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে জুলাই থেকে ডিসেম্বর মাসের কিস্তির উপবৃত্তি অর্থ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে এবং উপযুক্ত বিষয়ক স্মারকের পরিপেক্ষিতে শিক্ষার্থীদের জানানো হচ্ছে যে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তববাদী সমন্বিত প্রবৃত্তি কর্মসূচির আওতায় ষষ্ঠ থেকে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ নগর অ্যাকাউন্টের মাধ্যমে উপবৃত্তি পেতে চলেছেন।

সুতরাং যারা দীর্ঘ সময় ধরে উপবৃত্তি কবে প্রদান করা হবে এই তথ্যটি জানতে চান তাদের জন্যই প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ আজকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে একটি নোটিশ প্রকাশ করেছে যে নোটিশের উল্লেখ করা হয়েছে যে শিক্ষার্থীদের ঈদের উপবৃত্তি প্রদান করা হবে। তাছাড়া পাঠ্যপুস্তক কেনার জন্য যে অর্থ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছিল সেই অর্থ শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার পূর্বেই প্রদান করা হবে বলে ধারণা করা হচ্ছে।

Screenshot-2024-03-29-at-10-01-27-AM

আমরা আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে উপবৃত্তি ২০২৪ কবে প্রেরণ করা হবে সেই তথ্যটি শেয়ার করেছি। আমরা মনে করি যে আপনারা আমাদের এই তথ্যের ভিত্তিতে সঠিকভাবে জানতে পারবেন যে উপবৃত্তি কবে প্রেরণ করা হবে। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ এবং মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সমন্বিত চেষ্টায় সারাদেশের গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ২০১৫ সাল থেকে উপবৃত্তি দেওয়ার কার্যক্রম চালু হয়।

উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন আনা হলেও বর্তমানে বেশ কিছু শিথিল করা হয়েছে যেখানে দেখা যায় যে শিক্ষার্থীদের ৩৭ শতাংশ উপস্থিতি এবং প্রতিটি বিষয়ে কৃতকার্য হলেই তাদের উপবৃত্তির আওতায় নেওয়া হচ্ছে। যাহোক এই মুহূর্তে যেহেতু আপনি উপবৃত্তি ২০২৪ কবে দেওয়া হবে তার সঠিক তারিখ জানতে চাচ্ছেন তাই আমরা আপনাদের বলতে চাই যে জুলাই থেকে ডিসেম্বর মাসের যে উপবৃত্তির কিস্তি রয়েছে সেটি মে মাসের মধ্যেই প্রদান করা হবে।

সুতরাং আপনারা প্রতিনিয়ত এই উপবৃত্তের টাকার জন্য অপেক্ষা করুন কেননা অতি শীঘ্রই তাদের একাউন্টে উপবৃত্তির টাকা প্রেরণ করা হবে। অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ প্রকাশের ১০ থেকে ১৫ দিনের মধ্যেই আপনার একাউন্টে উপবৃত্তির টাকা প্রেরণ করা হবে এবং আপনি যতদিন না পর্যন্ত প্রবৃত্তি পাচ্ছেন ততদিন অপেক্ষা করুন তবে আমরা ধারণা করছি যে আপনি অতি শীঘ্রই এই উপবৃত্তি পেয়ে যাবেন।

অনেক সময় প্রতারক চক্র মোবাইলে ফোন করে বলতে পারে আপনি শিক্ষাবোর্ড থেকে নগদ একাউন্টে টাকা ঢুকেছে এই কিছু সমস্যা হয়েছে আপনাকে পিন নাম্বার দেয়া হবে। এক্ষেত্রে এমন ধরনের প্রতারক চক্র থেকে দূরে থাকুন এবং তারা যদি নাম্বার চায় তাহলে সেই নাম্বারটি কখনোই প্রদান করবেন না। উপবৃত্তের প্রদান করা হলে আপনাকে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তার ট্রাস্টের অফিশিয়াল ওয়েবসাইটে নোটিশ প্রকাশ করা হবে এবং আপনি সেই নোটিশ পাওয়ার ১০ থেকে ১৫ দিনের মধ্যেই আপনার একাউন্টে উপবৃত্তি পৌঁছে যাবে।

Leave a comment