ওমানের রমজানের ক্যালেন্ডার ২০২৪ সেহরি ও ইফতার সময়সূচী

সারা বিশ্বের বিভিন্ন স্থানে মুসলমানরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশেষ করে আমাদের মতন একটি উন্নয়নশীল দেশের মানুষ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ছড়িয়ে ছিটে রয়েছে। এক জরিপে দেখা গিয়েছে যে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের উদ্দেশ্যে মধ্যপাঠের অন্যতম অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশ ও মানে অবস্থান করছেন।

মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে মুসলিম শাসনের বিশ্বাসী যার কারণে সেখানে যে সকল দেশগুলো রয়েছে সকল দেশের রাজনীতিতে মুসলমান ও মুসলমানদের যে সকল গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে সেগুলোর প্রতি গুরুত্ব বেশি দেওয়া হয়। আপনারা যারা বাংলাদেশী প্রবাসী হিসেবে ওমানে বসবাস করছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাহে রমজান চলে এসেছে এবং একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে আপনার উচিত রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে পালন করা।

রোজা পালন করার জন্য আপনাকে পৃথিবীর কোন নির্দিষ্ট স্থানে বসবাস করার প্রয়োজন নেই আপনি যেকোন প্রান্ত থেকে বসবাস করে সেখানকার নিয়ম ও নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে রোজা রাখতে পারেন। এ অবস্থায় একজন মুসলমান ধর্মপাল হিসেবে যদি আপনি ওমানে বসবাস করেন তাহলে সেখানে থাকাকালীন সময়ে আপনাকে অবশ্যই সঠিকভাবে রোজা পালন করতে হবে।

আপনারা যারা ওমানে বসবাস করছেন তারা হয়তো সেখানে বসবাসকালীন সময়ে স্থানীয় সময় অনুসারে ওমানে রমজানের যে ক্যালেন্ডার রয়েছে সেটা ডাউনলোড করতে চান। আপনাদের অবগতির জন্য বলতে চাই যে সৌদি আরব সরকার ও চাঁদ দেখা কমিটির উপর ভিত্তি করে ১১ই মার্চ থেকে এ বছরের মাহে রমজান মাস শুরু হতে চলেছে। সুতরাং আপনারা যারা রমজান মাসের প্রতিটি রোজা রাখবেন এবং ওমানে বসবাসকারীর সময়ে রোজা পাচ্ছেন তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের ভিত্তিতে রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন।

ওমান বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি দেশ এবং অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দৃষ্টিতে বসবাসকালীন সবাই একজন ব্যক্তি হিসেবে আপনার উচিত সেখানে নির্ধারিত নিয়ম রয়েছে সে নিয়মের উপর ভিত্তি করে রোজা রাখা। 11 মাস থেকে মধ্যপ্রাচীর দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হতে চলেছে এবং সেখানে বসবাস করি হিসেবে আপনাকে অবশ্যই সেহেরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করতে হবে এর পরিপ্রেক্ষিতে আমরা বলতে চাই যে আমরা সারা বিশ্বের বিভিন্ন স্থানে মাহে রমজানের সময়সূচি প্রকাশ করে থাকি।

রমজান মাসের প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত কোন সবাই আপনাকে ছেড়ে খেতে হবে এবং কখন ইফতারের জন্য বুঝবেন সে অপরাধ তো সঠিক তথ্য জানার জন্য হলেও আপনাকে রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করা উচিত। আমরা ওভার সরকারের দেওয়া যে নির্দিষ্ট রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং আমরা তাও আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপলোড করেছি এতে করে আপনি খুব সহজেই সেটি ডাউনলোড করতে পারবেন।

Screenshot-2024-03-10-at-8-14-00-AM


Screenshot-2024-03-10-at-8-14-10-AM
Screenshot-2024-03-10-at-8-14-20-AM

ওমানের রাজধানী শহরকে কেন্দ্র করে এর পার্শ্ববর্তী স্থানগুলোতে একটি নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে অর্থাৎ ৩ ২১৪ মিনিট এগুলো যোগ করে অথবা বিয়োগ করে পার্শ্ববর্তী স্থানগুলোতে সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়। চিন্তার কোন কারণ নেই কারণ আপনি ওমানের যেকোন প্রান্তে বসবাস করে থাকলেই সে সময়ের উপর ভিত্তি করে প্রতিটি রোজা রাখতে পারবে এবং আমরা আলাদাভাবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানের রমজানের ক্যালেন্ডারের সময়সূচি আপলোড করেছি। আমরা মনে করি আপনারা এখানে নির্ধারিত সময়ের উপর ভিত্তি করে মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে পারবে এবং সঠিক নির্দেশনার ভিত্তিতে রোজা রাখতে পারলে মহান আল্লাহ তা’আলা আপনার উপর সন্তুষ্ট হবেন ‌।

উত্তর গোপনে রয়েছে আপনি হয়তো ওমানের রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানতে পেরেছেন এবং সেটি ডাউনলোড করে ব্যবহার করছেন আপনি কোন দেশে বসবাস করছেন এবং কোন দেশের রমজানের ক্যালেন্ডার পেতে চান সেটা নিজের কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

Leave a comment