ওমান রোজা কবে ২০২৪

বাংলাদেশ থেকে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের উদ্দেশ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাড়ি জমাচ্ছে। একজন প্রবাসী হিসেবে আপনি যদি বর্তমানে ওমানে বসবাস করে থাকেন তাহলে আপনার জন্য খুশির খবর হলো পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। মুসলমানদের জন্য পবিত্র মাহে রমজান মাস অনেক তাৎপর্যপূর্ণ যার কারণে সারা বিশ্বের মুসলমানরা অধীন আগ্রহে এ মাসের জন্য অপেক্ষা করে। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে মধ্যপাত্রের অন্যতম অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশ ওম্যান মাহে রমজান সংক্রান্ত সকল ধরনের তথ্য উপস্থাপন করব।

ওমান বর্তমান বিশ্বের অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ যা মধ্যপ্রাচ্যে অবস্থিত। এ দেশটিতে রয়েছে ব্যাপক পরিমাণে তেল যার কারণে বাংলাদেশ থেকে প্রচুর পরিমানে মানুষ সেখানে তেল উত্তোলনের জন্য শ্রমিক হিসেবে বসবাস করছেন। ওমানের অবস্থানরত যে সকল বাঙালি সেখানে অবস্থান করছেন তারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে ওমান একটি মুসলিম দেশ যার কারণে এখানে আপনাকে ইসলামী সকল সংবিধান সঠিকভাবে অনুসরণ করতে হবে।

ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে সিয়াম বা রোজা রাখা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যার কারণে একজন মুসলমান হিসেবে আপনি হয়তো ভাবছেন যে পবিত্র মাহে রমজান মাস কবে অনুষ্ঠিত হবে। ওমান সহ মধ্যপ্রাচ্যের আরো বৃষ্টির দেশ রয়েছে যারা প্রতিনিয়ত সৌদি আরবকে কেন্দ্র করে রমজানের সময়সূচী নির্ধারণ করে। সৌদি আরব হলো মুসলমানদের জন্য সবচেয়ে বেশি পবিত্র ভূমিজার কারণে এই স্থানকে কেন্দ্র করেই সারা বিশ্বের মুসলিম সংবিধান পরিচালনা করা হয়।

আপনারা যারা ওমানে বসবাস করছেন তারা হয়তো এই মুহূর্তে জানতে চান যে ওমানের রোজা কবে থেকে শুরু হবে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা সৌদি আরব সরকারের সাথে মিল রেখে আপনাদের সাথে সঠিক তথ্য উপস্থাপন করতে সক্ষম হয়েছে। হিজরী বছর অর্থাৎ আরবি মাস সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপর ভিত্তি করে অর্থাৎ মাহে রমজানের চাঁদ যদি দেখা যায় তাহলে সেদিন থেকেই রোজা পালন শুরু হয়। নতুন একটি মা শুরুর মাধ্যমে আমরা পবিত্রতম মাস পাই এবং এই রমজান মাসে আমরা সকলেই মহান আল্লাহতালার উদ্দেশ্যে ইবাদত বন্দুগী করার চেষ্টা করি।

ওমানে রোজা শুরু কবে

ওমেন সরকার ধর্ম মন্ত্রণালয়ের হাতে মাহে রমজানের মাস নির্ধারণের জন্য সকল দায়িত্ব প্রদান করেছে যার কারণে তাদের যে ধর্ম রয়েছে তারা চাঁদ দেখা কবেটি গঠন করে। অতঃপর সে চাঁদ দেখা কমিটির টেলিস্কোপ এর সাহায্যে মহাকাশের লক্ষ্য রাখে যে কোথাও চাঁদ দেখা গিয়েছে কিনা যদি কোথাও চাঁদ দেখা যেতে চাই তাহলে সেটার উপর ভিত্তি করে রোজার দিন নির্ধারণ করা হয়। তবে আমরা আপনাদের সাথে আজকে একটি গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে চাই যে ওমানে রোজা শুরু হবে কবে এ সম্পর্কে জানার মোটামুটি একটি ধারণা পাওয়া যাচ্ছে।

Screenshot-2024-03-02-at-7-06-04-PM


সৌদি আরবের বেশ কয়েকটি সংবাদ মাধ্যম এবং ধর্ম মন্ত্রণালয়ের দেওয়া সূত্রমতে আমরা জানতে পারছি যে এ বছরে ওম্যানের রোজা শুরু হবে 10 এ মার্চ থেকে। সৌদি আরব সরকার দশে মার্চ থেকে মাহে রমজান শুরু করতে চলেছে এরই পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে যে একই দিনে ওম্যানে মাহে রমজানের রোজা শুরু করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। তবে এর পরিপ্রেক্ষিতে পুরো খবর আপনি তখনই পাবেন যখন মাহে রমজানের চাঁদ ওম্যানের আকাশে দেখা যাবে।

উপরের অংশে যে তথ্যটি দেওয়া হয়েছে তা সম্পূর্ণ একটি সংবাদ মাধ্যমের ওপর ভিত্তি করেই আপনাদের সামনে উপস্থাপন করা হয়েছে তবে আপনাকে মনে রাখতে হবে যে রোজা কবে থেকে শুরু হবে সেটি সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপর ভিত্তি করে। দশে মার্চ যদি ওমানে আকাশে কোথাও চাঁদ দেখা যায় তাহলে সেদিন রমজান শুরু হতে পারে। আমরা উপরের এই তথ্যটি সম্পন্ন সঠিক দেওয়ার চেষ্টা করেছি।

Leave a comment