ওয়েস্ট ইন্ডিজ ১ টাকা বাংলাদেশে কত টাকা

ওয়েস্ট ইন্ডিজ এই দেশটির সাথে আমরা সকলে কম বেশি পরিচিত বিশেষ করে আমরা যারা ক্রিকেট খেলা দেখে থাকি তাদের কাছে এই নামটি অনেক বেশি জনপ্রিয়। ছোট্ট এই দ্বীপের দেশটি বর্তমান বিশ্বে অন্যান্য দেশের চেয়ে নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে সক্ষম হয়েছে যার কারণে এ দেশটিতে জনসংখ্যা কম হওয়ার কারণে প্রতিবছর বাংলাদেশ থেকে কিছু পরিবার মানুষ ওয়েস্ট ইন্ডিজের যাতায়াত করে।

একটি দেশে যাওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সে দেশের বেশ কিছু দিক লক্ষ্য রাখতে হয় তার মধ্যে অন্যতম দেশটির অর্থনৈতিক অবস্থা ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে অর্থনৈতিকভাবে একটু দুর্বল থাকলেও তা ধীরে ধীরে কাটিয়ে তুলতে সক্ষম হয়েছে। যার কারণে বাংলাদেশ থেকে মানবসম্পদ ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছে এবং সেখানে অনেক বাংলাদেশী রয়েছেন যারা প্রবাস জীবন যাপন করছেন।

দেশের অর্থনৈতিক অবস্থা নির্ভর করে সেই দেশটির ডলার রিজার্ভের ওপর অর্থাৎ দেশটিতে কি পরিমাণ ডলার রয়েছে রেমিটেন্স কি পরিমাণে ইনকাম হয় সেটার উপর ভিত্তি করেই দেশের অর্থনৈতিক অবস্থান করে। বাংলাদেশের থাকাকালীন সময়ে অথবা ওয়েস্ট ইন্ডিজের অবস্থানরত বাঙালি হিসেবে আপনি যদি এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের এক টাকা বাংলাদেশের কত টাকা সমান সেই তথ্যটি জানতে চায় তাহলে আমরা আপনাদের জন্য সঠিক তথ্য তুলেছি।

ওয়েস্ট ইন্ডিজের মুদ্রা সম্পর্কে জানার জন্য আপনাকে অবশ্যই তাদের লেনদেনের জন্য যে জাতীয় মুদ্রা রয়েছে সেটাকে জানতে হবে আমরা সাধারণভাবে জেনে থাকি যে ওয়েস্ট ইন্ডিজের মধ্যে বলা হয় ডলার। আপনি জেনে অবাক হবেন যে বিশ্বের যে কয়েকটি দেশের সাথে বাংলাদেশের মুদ্রার দাম বেশি তার মধ্যে অন্যতম হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।

সত্যি বলতে ওয়েস্ট ইন্ডিজের অর্থনৈতিক অবস্থা এতটাই দুর্বল যে আপনি যদি বাংলাদেশী টাকাকে সেখানে দিয়ে যার অথবা কনভার্ট করে তাহলে আপনার টাকা কমে যাবে। একটু দেশের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে সে দেশের মুদ্রার মান নির্ধারণ করা হয় এই অবস্থায় আপনারা যারা ওয়েস্ট ইন্ডিজের মুদ্রার মান অর্থাৎ স্টেজের এক টাকা সমান বাংলাদেশের কত টাকা সে তথ্যটি জানতে চান তাদের জন্যই আমরা বলতে চাই যে আপনি ওয়েস্ট ইন্ডিজে গেলে অথবা সেখানে যাওয়া মাত্রই আপনাকে স্বীকার সম্পর্কে জানা উচিত।

ওয়েস্ট ইন্ডিজের এক টাকা সমান বাংলাদেশী ০.৭০ টাকা। অর্থাৎ আপনি যদি বাংলাদেশের এক টাকাও ওয়েস্ট ইন্ডিজের কাউকে প্রদান করে তাহলে সে ৭০ পয়সার সফল্যের জিনিস পাবে অর্থাৎ আপনি বুঝতে পারছেন যে সেখানকার মুদ্রার মান কতটা নিচে। যার কারনে ওয়েস্ট ইন্ডিজের জীবনযাত্রার মান অনেক বেশি কঠিন সেখানকার মানুষ সকলের দায়িত্ব সীমার নিচে বসবাস করে যার কারণে সেখানকার অর্থনৈতিকভাবে অনেকটাই ভেঙ্গে পড়েছে।

Screenshot-2024-02-21-at-9-29-07-AM

আপনারা যারা বাংলাদেশের এক টাকা সমান ওয়েস্ট ইন্ডিজের কত টাকা সে তথ্যটি জানতে চায় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি যদি বাংলাদেশী এক টাকা ওয়েস্ট ইন্ডিজের ডলার কনভার্ট করতে চায় তাহলে আপনাকে মাত্র টাকা প্রদান করা হবে। তবে একটি দেশের অর্থনৈতিক অবস্থা যখন উন্নতির দিকে যাবে তখন সে দেশটির মুদ্রার মান বৃদ্ধি পেতে থাকবে এক্ষেত্রে আমরা ধারণা করছি যে ওয়েস্ট ইন্ডিজ যেহেতু নিজেদেরকে উপরের দিকে দিয়ে যাতে সক্ষম হচ্ছে যার কারণে আমরা ধারণা করতে পারি যে আগামী কয়েক বছরের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের মুদ্রার বাঁধ বৃদ্ধি পেতে পারে।

তারা একটি দেশের মুদ্রার মান সর্বদা উঠানো করে অর্থাৎ ডলারের উপর ভিত্তি করে এর মুদ্রার দাম নির্ধারণ করা হয় এ অবস্থায় ডলার রেট যদি বেড়ে যায় সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের টাকার রেট আরো বেশি কমে যাবে তাই আপনাকে অবশ্যই প্রতিরোধ ডলার রেট সম্পর্কে জানতে হবে এবং আমরা আপনাদের সাথে এখানে এ ওয়েবসাইটের মাধ্যমে
ওয়েস্ট ইন্ডিজের যে মুদ্রার রেট রয়েছে সেটি প্রকাশ করে থাকে।

Leave a comment