কানাডা যাওয়ার খরচ কত ২০২৪

উত্তর আমেরিকার একটি অন্যতম অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ দেশ হচ্ছে কানাডা। বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের উচ্চ শিক্ষা থেকে শুরু করে কর্মের উদ্দেশ্যে কানাডার মতন উন্নত একটি দেশে পাড়ি জমাচ্ছেন। কিছু শিক্ষার্থী রয়েছে যারা উচ্চ শিক্ষা অর্জন করার জন্য কানাডায় স্টুডেন্ট ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসা নেওয়ার কথা ভাবতেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা অবশ্যই সেই দেশে যাওয়ার পূর্বে আপনাকে সেখানে যাওয়ার যে খরচ রয়েছে সেটি সম্পর্কে জানতে হবে।

যাহোক আপনারা যারা কানাডাতে যেতে আগ্রহী তারা অবশ্যই সে দেশটিতে যাওয়ার প্রতি যে খরচ রয়েছে সেটি সম্পর্কে জানা উচিত এবং ভিসার ক্যাটাগরি অনুযায়ী সাধারণত এই খরচ নির্ভর করে থাকে। কানাডা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুসম্পর্ক থাকার কারণে এখন আমরা খুব সহজে কানাডায় যাওয়ার ভিসা পেয়ে থাকি এবং এখানে বেশ কয়েকটি ধরনের ভিসা পাওয়া যায়। আপনি যদি বাংলাদেশ থেকে কোন এজেন্সির মাধ্যমে অথবা দালালের মাধ্যমে কানাডার ভিসার জন্য আবেদন করতে পারেন তাহলে আমরা আপনাদের জন্য এখানে যেতে হলে কি পরিমান খরচ হতে পারে তার একটি ধারণা দিতে পারে।

কানাডার ভিসার দাম

আপনার উদ্দেশ্য যাই হোক না কেন আপনাকে অবশ্যই কানাডাতে যাওয়ার জন্য ভিসা সংগ্রহ করতে হবে আপনি যদি ভ্রমণ করতে চান অথবা স্টুডেন্ট ভিসা নিয়ে সেখানে পড়াশোনা করতে চান আপনার জন্য অবশ্যই একটি নির্দিষ্ট ভিসা রয়েছে সেটা সম্পূর্ণ করে আপনাকে সেখানে যেতে হবে। আপনি যদি ভ্রমণ করার উদ্দেশ্যে কানাডায় যেতে চান তাহলে আপনাকে অবশ্যই টুরিস্ট ভিসার মাধ্যমে আবেদন করতে হবে আবার অনেকেই রয়েছেন যারা কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তারা ওয়ার্ক পারমিট ভিসা এবং কোম্পানির ভিসার জন্য আবেদন করতে পারেন।

তবে আমাদের দেশ থেকে সাধারণভাবে শিক্ষার্থীরা নিজেদের উচ্চ শিক্ষার জন্য স্টুডেন্ট ভিসা গ্রহণ করে কানাডায় যেতে আগ্রহী এধরনের ভিসা গুলো পেতে হলে এবং আপনাকে আলাদা খরচ বহন করতে হবে। বর্তমানে কানাডার একটি ভিসার করতে চাইলে আপনাকে সর্বনিম্ন ৪ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ নয় লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে হবে। এর বাইরেও বেশ কিছু খরচ রয়েছে সে সকল খরচ বহন করে একজন ব্যক্তি বাংলাদেশ থেকে কানাডায় সহজে যেতে পারবেন। নিচের অংশে কানাডায় যে কয়েকটি ভিসা চালু রয়েছে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

maxresdefault-10

ওয়ার্ক পারমিট ভিসা।
জব ভিসা।
স্টুডেন্ট ভিসা
শ্রমিক ভিসা
লেবার ভিসা
কৃষি ভিসা
মেকানিক্যাল ভিসা
বিজনেস ভিসা
ড্রাইভিং ভিসা
চিকিৎসা ভিসা
ফ্রি ভিসা

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

আপনারা যারা কানাডায় কাজের উদ্দেশ্যে যেতে চান তাদেরকে সাধারণভাবে ওয়ার্ক পারমিট ভিসা সংগ্রহ করতে হবে এবং এটার জন্য অনলাইনে আবেদন করতে হয় আপনি বাংলাদেশ থেকে কোন দালাল বা এজেন্সির মাধ্যমে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে পারবেন। আগের বছরের তুলনায় বর্তমানে ওয়ার্ক পারমিট ভিসার দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে কেননা এখন বিমান খরচ একটু বেশি যার কারণে আপনি কোন এজেন্সির মাধ্যমে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে দিতে চাইলে সব কিছু সহ আপনার মোট খরচ ৬ লক্ষ টাকা থেকে ৮ লক্ষ টাকা পড়তে পারে।

কানাডা জব ভিসার খরচ

প্রতিবছর কানাডার বিভিন্ন কোম্পানিগুলো আমাদের দেশ থেকে শ্রমিক নিয়োগ প্রদান করে এবং সরকারিভাবে আপনি যদি এই সকল শ্রমিক পদে যেতে পারেন তাহলে আপনার জন্য খরচ তুলনামূলকভাবে কম হবে। অন্যদিকে কোন দালাল বা এজেন্সির মাধ্যমে গিয়ে থাকলে আপনার আবেদন খরচটা একটু বেশি হতে পারে। বর্তমান সময়ের প্রেক্ষাপট অনুসারে আমরা বলতে চাই যে আপনি যদি সরকারিভাবে কানাডায় জব ভিসার মাধ্যমে যেতে চান তাহলে আপনাকে ৬ লক্ষ টাকা থেকে ৮ লক্ষ টাকা খরচ হতে পারে।

কানাডা শ্রমিক ভিসা

বর্তমানে কানাডা শ্রমিক ভিসা পাওয়া অনেকটাই সহজ যার কারণে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ কাজের উদ্দেশ্যে কানাডায় শ্রমিক ভিসার মাধ্যমে যেয়ে থাকেন। আপনি যদি শ্রমিক হিসেবে কানাডারা যেতে চান তাহলে সেখানে যাওয়ার জন্য আপনাকে নগদ চার লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকার মতন খরচ হতে পারে এটা সরকারিভাবে ভিসা পেলে আপনার একটু কম খরচ লাগতে পারে।

কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

আমাদের দেশের শিক্ষার্থীরা সাধারণভাবে স্কলারশিপের মাধ্যমে অথবা উচ্চ শিক্ষার জন্য কানাডায় যেতে চান যার কারণে তারা স্টুডেন্ট ভিসার মাধ্যমে কানাডায় যেতে হলে কত টাকা লাগবে সেই তথ্যটি জানতে চান। আপনার ইচ্ছা যদি হয়ে থাকে যে উচ্চ শিক্ষার মাধ্যমে কানাডায় যাবেন তাহলে আপনাকে অবশ্যই কানাডা স্টুডেন্ট ভিসার মাধ্যমে যেতে কতটা লাগে সেটা জানা উচিত। আপনি যদি একজন শিক্ষার্থী হিসেবে যেতে চান তাহলে আপনার খরচ হতে হবে ৪ লক্ষ টাকা থেকে ৫ লাখ টাকার মতন যদি আপনি স্কলারশিপ পেয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে খরচটা একটু কম হতে পারে।

উপরের অংশে আপনাদের জন্য যে খরচ উল্লেখ করা হয়েছে তা যেকোনো সময় কমতে পারে অথবা বাড়তে পারে কেননা বিমান ভাড়া উপর অনেকটা খরচ নির্ভর করে কোন কারণে বিমান ভাড়া বেড়ে গেলে ছাত্র-ছাত্রীদের অথবা শিক্ষার্থী থেকে সকল ভিসার খরচ বেড়ে যেতে পারে। আপনারা অবশ্যই সরকারি ভাবে কানাডায় যাওয়ার চেষ্টা করুন কেননা এক্ষেত্রে যাওয়ার জন্য আপনার খরচ তুলনামূলকভাবে কম হতে পারে।

Leave a comment