কুরিয়ার সার্ভিস খরচ ২০২৪

আপনি কি দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কোন ধরনের পণ্য আদান-প্রদান করতে চাচ্ছেন তাহলে বর্তমান সময়ে আপনি চাইলে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সেই কাজটি করতে পারেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ছোঁয়ায় বর্তমানে আমাদের দেশে বেশ কিছু উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে যার কারণে এখন আমরা পূর্ণ সামগ্রী দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে স্বল্প সময়ের মধ্যে পৌঁছে দিতে পারে। এক জরিপে দেখা গিয়েছে বাংলাদেশের ৫০ টির বেশি কুরিয়ার সার্ভিস রয়েছে এবং এ সকল কুরিয়ার সার্ভিস গুলোতে আপনি চাইলে আপনার পণ্য আদান-প্রদান করতে পারেন।

কুরিয়ার সার্ভিসের পণ্য আদান-প্রদানের ক্ষেত্রে আপনাকে একটি খরচ বহন করতে হয় বিশেষ করে ঢাকা এবং দেশের অন্যান্য যে সকল জেলা শহরগুলো রয়েছে সে সকল জেলা শহরে কুরিয়ার সার্ভিস ব্যবস্থা অনেকটাই সক্রিয়। আপনি বাংলাদেশের যে কোন কুরিয়ার সার্ভিস ব্যবহার করার পূর্বে আপনাকে অবশ্যই সেই কুরিয়ার সার্ভিসের খরচ কেমন এবং এই কুরিয়ার সার্ভিস গুলো কোন কোন শাখা-প্রশাখা রয়েছে সেগুলো সম্পর্কে জানা উচিত। এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে বর্তমান দেশের বাজারে যেসকল কুরিয়ার সার্ভিসগুলো নিজেদেরকে উচ্চসিমায় নিয়ে যেতে পেরেছে তাদের তালিকা প্রকাশ করেছে এর পাশাপাশি এ সকল কুরিয়ার সার্ভিসের খরচ কেমন তার একটি তালিকা প্রকাশ করেছে।

কুরিয়ার সার্ভিস খরচ

বাংলাদেশ বেশ কিছু কুরিয়ার সার্ভিস রয়েছে এবং এ সকল কুরিয়ার সার্ভিস গুলো প্রতিনিয়ত আমাদের সেবায় নিয়োজিত। আপনি কোন কুরিয়ার সার্ভিস ব্যবহার করছেন সেটা আপনার ব্যাপার তবে দেশের যে সকল বর্তমান কুরিয়ার সার্ভিস রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে সুন্দরবন কুরিয়ার সার্ভিস, AJR, জননী সহ আরো বেশ কিছু কুরিয়ার সার্ভিস। তাছাড়া ইলেকট্রনিক্স পণ্য ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে প্রেরণ করার জন্য রয়েছে Redx সহ আরো বেশ কিছু সনামধন্য কুরিয়ার সার্ভিস।

আপনি কি জানেন কুরিয়ার সার্ভিসের খরচ কোন দিক দিয়ে হয়ে থাকে যদি না জানেন তাহলে আমরা আপনাদের বলতে চাই যে একটি কুরিয়ার সার্ভিস চালানোর ক্ষেত্রে বেশ কিছু খরচ রয়েছে। মনে করুন আপনি আরেকটি পণ্য ঢাকার মধ্যে কোন স্থানে প্রেরণ করবেন এক্ষেত্রে আপনার কুরিয়ার সার্ভিস খরচ কম হতে পারে কিন্তু এই পন্যটি যদি আপনি দেশের অন্যপ্রান্তে অর্থাৎ রাঙ্গামাটি বান্দরবানসহ পার্বত্য অঞ্চলগুলোতে পাঠাতে চান তাহলে আপনার খরচ বেশি হতে পারে। সাধারণভাবে কুরিয়ার সার্ভিসের খরচ নির্ভর করে দূরত্বের ওপর আপনি কত দূরে পণ্যটি পাঠাবেন সেটার উপর ভিত্তি করে কুরিয়ার সার্ভিসের খরচ নির্ধারণ করা হয়।

অন্যদিকে আপনার বর্তমান লোকেশন থেকে ঢাকার বাইরে কোন স্থানে যদি পণ্য প্রেরণ করতে চান তাহলে আপনাকে মোটা অংকের টাকা কুরিয়ার সার্ভিস প্রদান করতে হবে। আজকে আমরা আপনাদের সাথে স্বনামধন্য বেশ কয়েকটি কুরিয়ার সার্ভিসের নাম উল্লেখ করেছি এবং কোন কোন জেলায় এই কুরিয়ার সার্ভিস কত টাকা নির্ধারণ করা হয়েছে সে সংক্রান্ত বিস্তারিত একটি তালিকা প্রকাশ করেছে।

সুন্দরবন কুরিয়ার সার্ভিস খরচ

সুন্দরবন কুরিয়ার সার্ভিস দেশের একটি জনপ্রিয় কুরিয়ার সার্ভিস সেবা দীর্ঘ 13 বছর যাবত আমাদের দেশে মানুষের জন্য সেবা প্রদান করেছে। তাছাড়া বর্তমানে সারা বাংলাদেশের প্রতিটি জেলায় এদের শাখা রয়েছে এর পাশাপাশি উপজেলা পর্যায়ে নিজেদের উপ শাখা তৈরি করতে সক্ষম হয়েছে। আপনি যদি সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কোন ধরনের পণ্য প্রেরণ করতে চান প্রথমে আপনাকে লক্ষ্য রাখতে হবে যে আপনার পণ্যটির বাংলাদেশের কোন লোকেশনে পৌঁছাচ্ছে অর্থাৎ ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন স্থানে যদি গিয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে একটু বেশি হতে পারে। পরবর্তীতে দেখানো হয় যে আপনার পণ্যটির ওজন কত অর্থাৎ আপনার পণ্যটি যদি বেশি ওজনের হয়ে থাকে সেই ওজনের উপর ভিত্তি করে আপনার কুরিয়ার সার্ভিস নির্ধারণ করা হবে। আমরা সুন্দরবন কুরিয়ার সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইট এবং তাদের কর্মকর্তার দেওয়া যে তালিকার রয়েছে সেটা অনুসারে এখানে তাদের সার্ভিস খরচ প্রকাশ করেছে। এতে করে ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে যে কুরিয়ার সার্ভিস নির্ধারণ করা হয়েছে সে সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়েছে।

Screenshot-2024-01-26-at-10-25-34-AM

AJR কুরিয়ার সার্ভিস খরচ

এ জে আর কুরিয়ার সার্ভিসের মাধ্যমে যারা প্রতিনিয়ত পণ্য পাঠাতে চাচ্ছেন অথবা পণ্য পাঠানোর জন্য আগ্রহী তারা চাইলে এখন তাদের কুরিয়ার সার্ভিসের কত টাকা খরচ হতে পারে সেই তথ্যটি জানতে পারেন। সাধারণভাবে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে এবং জেলা পর্যায়ে সকল ধরনের পণ্য বেরন করা হয়। আমরা আপনাদের জন্য এজিআর কুরিয়ার সার্ভিসের যে তালিকা রয়েছে সেটা অনুসারে যে কুরিয়ার সার্ভিস খরচ লাগবে সেটি উপস্থাপন করেছি।

এছাড়া বাংলাদেশের বেশ কয়েকটি স্বনামধন্য কুরিয়ার সার্ভিসের খরচ আমরা আপনাদের সাথে ধারাবাহিকভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনারা অবশ্যই এ সকল পণ্যগুলো পাঠানোর পূর্বে কুরিয়ার সার্ভিসের খরচ সম্পর্কে জেনে রাখুন এতে করে আপনার অনেকটাই সুবিধা হবে।

Leave a comment