কোর্ট ম্যারেজ এর খরচ কত

কোর্ট ম্যারেজ আমাদের দেশের একটি বহুল প্রচলিত শব্দ পৃথিবীর কোথাও কোর্ট ম্যারেজের ধর্মীয় কোন ভিত্তি না থাকলেও আমাদের দেশের যারা অপ্রাপ্তবয়স্ক রয়েছে অথবা পরিবারের সম্মতি ছাড়াই বিয়ে করতে চায় তারা বিশেষ করে কোর্ট ম্যারেজ করার প্রতি আগ্রহী হয়। কোর্ট ম্যারেজ করার পূর্বে আপনাকে অবশ্যই এটা করতে কি পরিমান টাকা লাগে এবং কি কি নিয়ম অনুসরণ করা লাগে সেই তথ্যটি জানা উচিত এর ভিত্তিতে আমরা বেশ কিছু আইনজীবীদের সাথে কথা বলার ভিত্তিতে আমরা আপনাদের সাথে এখানে বিশেষ ব্যাখ্যা করেছি।

মুসলিম আইনের পাশাপাশি বাংলাদেশের আইনে বিয়ে করার জন্য বেশ কিছু সুনীতিক নিয়ম রয়েছে। আপনাকে অবশ্যই এ সকল নিয়ম গুলি অনুসরণ করেই বিয়ে সম্পন্ন করতে হবে কেননা বিয়ের মতন পবিত্র একটি আপনাকে অবশ্যই সামাজিকতা মেনেই করতে হয়। আপনি কি কোর্ট ম্যারেজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই কোর্ট ম্যারেজ করার জন্য খরচ কত হয় সে তথ্যটি জানা উচিত এবং আমরা আপনাদের সাথে এই তথ্যটি শেয়ার করেছি।

মুসলিম আইনে বিবাহ

মুসলিম বিয়ের ক্ষেত্রে উপযুক্ত সাক্ষীদের উপস্থিতিতে ধর্মীয় রাজনীতি মেনে বিয়ে সম্পন্ন করতে হবে এবং ছেলে মেয়েকে অবশ্যই প্রাপ্ত বয়স্ক হতে হয়। মুসলিমেও ধর্মেও কোর্ট ম্যারেজ করার কোন ভিত্তি নেই আমাদের দেশের মুসলিম আইন অনুযায়ী একটি বৈধ বিবাহের শর্ত রয়েছে যার নিজের উল্লেখ করা হয়েছে,

Screenshot-2024-01-30-at-10-29-03-AM

  • দুই পক্ষ থেকে প্রাপ্তবয়স্কভাবে ছেলেদের ক্ষেত্রে ২১ বছর এবং মেয়েদের ১৮ বছর বয়স হতে হবে বাল্যবিবাহ করা যাবে না।
  • দুই পক্ষের বিয়েতে সম্মতি থাকতে হবে এবং নারীদের জোর করে বিয়েতে বাধ্য করানো সম্ভব নয়।
  • প্রাপ্তবয়স্ক বয়স্কা দুইজন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে পড়াতে হবে।
  • দেনমোহর বা মোহরানা নির্ধারণ করতে হবে।
  • বিয়ের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করা।

হিন্দু কোর্ট ম্যারেজ কিভাবে করব 

অনেকেই রয়েছেন যারা কিভাবে হিন্দু কোট ম্যানেজ করতে হয় এই তথ্যটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বিয়ের হলফ নাম্বার সম্পন্ন করা হলে যে কোন ধর্মের বৈবাহিক অধিকার আদায় দুঃসাধ্য হয়ে পড়ে হিন্দু মেয়ের ক্ষেত্রে অবশ্যই হিন্দু আইনের প্রথা মেনে প্রাপ্তবয়স্ক পাত্র-পাত্রীকে বিয়ে সম্পন্ন করতে হবে। তবে হিন্দুদের বিয়েতে নিবন্ধনের বিষয়টি ঐচ্ছিক করা হয়েছে।

কোর্ট ম্যারেজ পদ্ধতি

কোর্ট ম্যারেজ করতে প্রথমে ছেলে ও মেয়েকে অবশ্যই আইনজীবের শরণাপন্ন হতে হবে এবং আইনজীবী ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে নোটারি পাবলিক এই কাজটি সম্পন্ন করে থাকেন এবং বোঝানো হয়ে থাকে আইন অনুযায়ী তাদের কোর্ট ম্যারেজ সম্পূর্ণ হতে চলেছে।

কোর্ট ম্যারেজ এর বয়স

কোর্ট ম্যারেজের বিয়ের বয়স এবং সাধারণভাবে যে সকল বিয়েগুলো হয়ে থাকে সে সকল বিয়ের বয়স একই বাল্যবিবাহ নীরদ আইন অনুযায়ী ২১ বছর পুরুষ এবং ১৮ বছরের নারীকে প্রাপ্তবয়স্ক ধরা হয় এবং তারা চাইলে কোর্ট ম্যারেজ সম্পূর্ণ করতে পারবে।

কোর্ট ম্যারেজ করতে কত টাকা লাগে

আপনারা যারা জানতে চেয়েছেন কোর্ট ম্যারেজ করতে কত টাকা লাগে তাদের উদ্দেশ্যে বলা যায় যে কোর্ট ম্যারেজ করতে আপনাকে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প এবং আইনজীবীর অন্যান্য প্রাসঙ্গিক খরচ করতে হয়। এতে আপনি আইনজীবী যত টাকা ডিমান্ড করবেন এবং আপনি আইনজীবীদের কে যা দিয়ে সন্তুষ্ট করে পারবেন সেটা নির্ভর করে। তবে আইনজীবী নিয়োগের আগে আপনাকে অবশ্যই খরচের বিষয়টি খোলামেলা আলোচনা করে নিতে হবে।

অন্যদিকে আপনি যদি কোর্ট ম্যারেজের সাথে সাথে কাজী ডেকে এনে কাবিননামা সম্পূর্ণ করতে চান তাহলে আপনাকে কাজী কে বিধি মোতাবেক খরচ দিতে হবে সাধারণত যেসব আইনজীবের চেম্বারে কোর্ট ম্যারেজ করা হয় সেসব আইনজীবীর চেম্বারে কাজীদের আনাগোনা থাকে চেম্বারের মহারাকে বললে সে কাজিকে খবর দিবে এবং আপনার বিয়ে সম্পূর্ণ হবে।

Leave a comment