ক্যাডেট কলেজে পড়ার খরচ

প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী রয়েছেন যারা প্রতিনিয়ত সপ্তম শ্রেণীতে বাংলাদেশের যে সকল সরকারি ক্যাডেট কলেজ রয়েছে সেগুলোতে ভর্তি হওয়ার জন্য আবেদন করেন। সপ্তম শ্রেণীতে প্রতিবছর ৭০০র বেশি শিক্ষার্থী ভর্তি করা হয়। আপনি কি আপনার সন্তানকে ক্যাডেট কলেজে ভর্তি করাতে চাচ্ছেন অথবা অনলাইনের মাধ্যমে ইতিমধ্যে আবেদন সম্পন্ন করেছেন এবং ডিসেম্বর মাসের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এ অবস্থায় আপনাকে অবশ্যই ক্যাডেট কলেজে পড়ার চেয়ে নির্ধারিত খরচ রয়েছে সেটি আপনাকে জানতে হবে এতে করে আপনি আগেই বুঝতে পারবেন যে সেখানে আপনার সন্তানকে শিক্ষা দেওয়ার ক্ষেত্রে কি পরিমাণ অর্থ খরচ হতে পারে।

ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার থেকে শুরু করে প্রতি মাসে কত টাকা করে বেতন দিতে হয় শেষ সংক্রান্ত সঠিক তথ্য পাওয়ার জন্য হলে আপনাকে আমাদের পুরো আর্টিকেল পড়তে হবে। ২০২৪ সালের সপ্তম শ্রেণীতে সারা দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে এবং ইতিমধ্যে ক্লাস শুরু হয়েছে যার কারণে অনেকেই রয়েছেন যারা এখন ক্যাডেট কলেজে ভর্তি থেকে শুরু করে তাদের পড়ার খরচ কি পরিমাণ হবে সেই তথ্যটি জানা গুরুত্বপূর্ণ বলে মনে করেন। যাই হোক আমরা বিচার বিশ্লেষণ করার ভিত্তিতে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সামনে ক্যাডেট কলেজে পড়ার যে নির্ধারিত খরচ রয়েছে সেটি উল্লেখ করেছি।

বাংলাদেশে মোট ক্যাডেট কলেজের সংখ্যা ১২টি রয়েছে। আপনার সন্তান যদি এই বারটি ক্যাডেট কলেজের মধ্যে কোথাও সুযোগ পেয়ে থাকে এবং ভর্তি হয়ে যায় তাহলে তাকে প্রতি মাসে সরকারিভাবে বেশ কিছু অর্থ মাসিক বেতন হিসেবে প্রদান করতে হয়। এর পাশাপাশি সেখানে ভর্তি ফি থেকে শুরু করে পরীক্ষার ফিসহ আরো বেশ কিছু খরচ রয়েছে যেগুলো আপনাকে বহন করতে হবে। বিগত বছরের কয়েকজন ক্যাডেট পড়ুয়া শিক্ষার্থীদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে আমরা নিচের অংশে আপনাদের সামনে ক্যাডেট কলেজের ভর্তি সংক্রান্ত এবং এখানে পড়ার যে সর্বমোট খরচ রয়েছে সেটি উপস্থাপন করেছি।

আপনি যদি ক্যাডেট কলেজে পড়ার প্রতি মাসের খরচ হিসাব করতে চান তাহলে আপনাকে সর্বনিম্ন৪০০০ টাকা থেকে শুরু করে তার সর্বোচ্চ ১৫০০০ বা ১১ হাজার টাকা হতে পারে। তবে নির্ধারিত মাসিক বেতন সাধারণভাবে নির্ভর করে অভিভাবকের আয়ের উপর। মনে করুন আপনার পিতামাতার মাসিক  ৫০০০০ টাকা হলে আপনাকে প্রতি মাসে ১১০০০ টাকা বেতন প্রদান করতে হবে সে ক্ষেত্রে আপনার বেতনের ১১ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

তবে অভিভাবকের পেশা চাকরিজীবী যদি সরকারি বেসরকারি ব্যবসায় ইত্যাদি অনুসারে আলাদা আলাদা খরচ নির্ধারণ করা হয়। এক কথায় বলা যায় যে অভিভাবকের আয়ের ১১% মাসিক বেতন হিসেবে নির্ধারণ করা হয়। ভর্তি সময় আপনাকে ফেরত যোগ্য জামানত হিসেবে পাঁচ হাজার টাকা প্রদান করতে হবে এবং সর্বনিম্ন মাসিক ভি ১৫০০ টাকা যা অভিভাবকের আয়ের সাথে সাথে বৃদ্ধি পায়।

সুতরাং আপনি বুঝতে পেরেছেন যে আপনার সন্তানকে যখনই আপনি ক্যাডেট কলেজের জন্য সুযোগ পাওয়ার পর ভর্তি করবেন তখন তাকে ৫০০০ টাকা নগদ জামানত হিসেবে প্রদান করতে হবে। পরবর্তী সময়ে ভর্তি সহ আরো বেশ কিছু মাসিক বেতন এবং আবেদন ফি কিছু খরচ বহন করতে হয়। আমরা উপরের অংশে আপনাদের জন্য যে তথ্যটি দিয়েছি তা সাধারণভাবে বিগত কয়েক বছরের যে সকল শিক্ষার্থীরা ক্যাডেট কলেজ থেকে অধ্যায়ন করেছে এবং বর্তমানে অবস্থায় রয়েছে সে সকল শিক্ষার্থীদের থেকে তথ্য নেওয়ার ভিত্তিতে এ সকল তথ্যগুলো ধারাবাহিকভাবে উপস্থাপন করা হয়েছে।

Screenshot-2024-01-27-at-10-54-25-AM

তাই আমরা আপনাদের সাথে তথ্যগুলোর সম্পূর্ণ সোর্স উল্লেখ করে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করি। বাংলাদেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে কি পরিমান খরচ হতে পারে সেই তথ্যটি জানার থাকলে আপনারা নিজের কমেন্ট বক্সে সেটি আমাদের বলতে পারেন আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

Leave a comment