জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা

আমাদের প্রাত্যহিক জীবনে যে সকল কাগজপত্র সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার মধ্যে অন্যতম হচ্ছে জন্ম নিবন্ধন সনদ। অন্যান্য দেশের মতো বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আপনার যে দলিল তৈরি হয় তা হচ্ছে জন্ম নিবন্ধন। একটি শিশুর জন্মের দুই সপ্তাহের মধ্যে তাকে জন্ম নিবন্ধন করার নির্দেশনা দেওয়া হয় এবং তার পৌরসভা ইউনিয়ন অথবা সিটি কর্পোরেশনের দ্বারা এ কার্যক্রম সম্পাদন করা হয়।

জন্ম নিবন্ধন এ আমাদের সকল ধরনের তথ্য লিপিবদ্ধ থাকে অর্থাৎ সরকার ও স্থানীয় সরকার প্রশাসন আমাদের সকল তথ্য তাদের দাতা বেদের সংগ্রহ করে রাখে যাতে করে পরবর্তী সময়ে আমরা সেগুলো ব্যবহার করতে পারি। কোন বাংলাদেশী নাগরিকের জন্ম নিবন্ধন সনদে যদি কোন ধরনের জটিলতা দেখা দেয় অর্থাৎ তার কোন তথ্য ভুল হয়ে থাকলে যত দ্রুত সম্ভব তাকে সেটি সমাধান করতে হবে।

অবস্থায় আপনার যদি কোন তথ্য সংশোধনের প্রয়োজন মনে হয় তাহলে আপনাকে যত দ্রুত সম্ভব স্থানীয় সরকার পরিষদে যোগাযোগ করতে হবে এবং তাদের সাথে যোগাযোগের মাধ্যমে নির্দিষ্ট একটি প্রদান করে যত দ্রুত সম্ভব আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করুন। জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধনের ক্ষেত্রে কিছু সময় দরকার হয় এ অবস্থায় অনেকেই রয়েছেন যারা তথ্য সংশোধনের যে বর্তমান অবস্থা রয়েছে সেটি যাচাই করার নির্দেশনা জানতে চেয়েছেন।

আপনাদের অবগতির জন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদের সংশোধন করার বর্তমান যে অবস্থা রয়েছে সেটি কিভাবে অনলাইন থেকে যাচাই করবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা দিয়েছি। সুতরাং যারা এই তথ্যটি জানতে চান তারা অবশ্যই পুরো আর্টিকেল করবেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করার পর খুব সহজে জন্ম নিবন্ধনের সংশোধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

মনে করুন আপনার জন্ম নিবন্ধন সনদে আপনার নাম পিতার নাম মাতার নাম অথবা আপনার যে স্থায়ী ও অস্থায়ী ঠিকানা রয়েছে সেটি কোন কারনে ভুল হয়েছে এবং আপনি এখন সেটি সংশোধন করতে যাচ্ছেন। প্রথমে আপনাকে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে এ সকল তথ্যগুলো সংশোধনের ক্ষেত্রে আপনাকে একটি নির্দিষ্ট ওয়েবসাইট অনুসরণ করতে হয়।

birth-certificate-application-status-check-submit-birth-date


birth-certificate-correction-status-check

প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করুন।

আপনি যেহেতু তথ্য সংশোধন করবেন তাই অবশ্যই একটি নির্দিষ্ট ওয়েবসাইটের ক্যাটাগরি দেখতে পাবেন সেখানে প্রবেশ।
আপনার থেকে আপনার জন্ম নিবন্ধন নম্বর যা হবে সঠিকভাবে আপনার জন্ম নিবন্ধন নম্বর লিখুন।

ও নিবন্ধন সনদ অনুসারে আপনার যে জন্ম তারিখ রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।

পরবর্তীতে আপনার সামনে আপনার সকল তথ্যগুলো দেখানো হবে সেখানে আপনার নাম পিতার নাম মাতার নাম স্থায়ী অস্থায়ী ঠিকানা সহ সকল ধরনের তথ্য দেখতে পাবেন।

যে তথ্যটি আপনি পরিবর্তন করতে চান সেটির উপর ক্লিক করুন।

আপনার সামনে একটি অপশন আসবে যে আপনি নতুন কি নাম ব্যবহার করতে চাচ্ছেন অর্থাৎ আপনি যে নামটি সংশোধন করতে যাচ্ছেন সেটি ওখানে লিখুন।

ব্যবহার করার তথ্যগুলো সঠিক হয়ে থাকলে পরবর্তীতে আপনাকে পেমেন্ট প্রদান করতে হবে।

এভাবে আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারছেন।

এখন প্রশ্ন হচ্ছে যে আপনি এই জন্ম নিবন্ধনের সংশোধনের বর্তমান অবস্থা কতদূর রয়েছে সেটা যাতে করবেন এক্ষেত্রে আপনাকে তথ্য যাচাইয়ের জন্য হাতের ডান পাশে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।

আপনাকে আপনার সঠিক জন্ম নিবন্ধন সনদ নম্বর বসাতে হবে তাই সঠিকভাবে সেটি লিখুন।

পরবর্তীতে আপনার জন্ম নিবন্ধন অনুসারে যে তারিখ রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।

আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হলে বাম পাশে আপনার জন্ম নিবন্ধন সংশোধনের বর্তমান যে অবস্থায় রয়েছে সেটি দেখানো হবে এবং আপনি কতদিনের মধ্যে আপনার তথ্য সংশোধন করে নতুন জন্ম নিবন্ধন সনদ পাবেন সেটি উল্লেখ থাকবে।

উপরের নির্দেশনা অনুসরণ করে একজন ব্যক্তি চাইলে খুব সহজে তার জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা সংশোধন হয়েছে কিনা সেটা যাচাই করতে পারবেন।

Leave a comment