জমি রেজিস্ট্রি খরচ 2024

বর্তমান সময়ে জমির দাম দিন দিন অনেক বৃদ্ধি পাচ্ছে কিন্তু বাংলাদেশ সরকার প্রকৃত মূল্যের চেয়ে কম মূল্যে রেজিস্ট্রেশন খরচ পাচ্ছেন। বাংলাদেশের ভূমি ক্ষেত্রে এবং ভূমি মন্ত্রণালয়ে ব্যাপক কার্যপীর কারণে বাংলাদেশ সরকার প্রতিবছর বিরাট পরিমান অর্থ সরকারী রাজত্ব থেকে বঞ্চিত হচ্ছে যার কারণে ২০২৩-২৪ অর্থবছরে বাজেটে জমি রেজিস্ট্রেশন এর উৎসে কর বাড়ানো হয়েছে।

সুতরাং আপনারা যারা ইতিমধ্যে জমি ক্রয় করেছেন এবং তাদের জন্য অবশ্যই জমি রেজিস্ট্রি খরচ কত টাকা করে সে তথ্যটি জানেন উচিত। তাছাড়া যারা নতুন করে জমি ক্রয় করতে চাচ্ছেন তাদেরও অবশ্যই জমি রেজিস্ট্রি খরচ কত সরকারি খাতে কি পরিমাণ অর্থ দিতে হয় সে তথ্যটি জানা উচিত। তাই কত টাকা ও কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় তা আজকেরে আলোচনার ভিত্তিতে আপনাদের সাথে উপস্থাপন করেছি। তবে ২০২৩২৪ অনুযায়ী বর্তমানে কিছু এলাকায় রেজিস্ট্রেশনের সময়ে দলিলে লিখিত মূল্যের এক শতাংশ রেজিস্ট্রেশন ফ্রি, ১।৫০ শতাংশ শুল্ক এলাকা ভেদে স্থানীয় সরকার কর দুই থেকে তিন শতাংশ বৃদ্ধি করা হয়েছে। তাই সঠিকভাবে জমিনে সৃষ্টি খরচ সম্পর্কে জানতে এই পোস্ট শেষ করার পর্যন্ত আপনাকে আর্টিকেলটি পড়তে হবে।

জমি রেজিস্ট্রি খরচ

একটি জমি ইউনিয়ন পর্যায়ে নাকি শহর এলাকায় অবস্থিত সেটার উপর ভিত্তি করে জমি রেজিস্ট্রি খরচ নির্ভর করে থাকে যবে রেজিস্ট্রি করার খরচটা এলাকা বেঁধে অনেকটা ভিন্ন হয়। তবে একজন ব্যক্তি নিজে নিজে চাইলে জমি রেজিস্ট্রেশন খরচ দিতে পারবেন তবে অবশ্যই জমির ধরন ও জমির নির্ধারিত প্রকৃত মূল্যের উপর এই জমির রেজিস্ট্রেশন খরচ নির্ভর করে।

তবে বিক্রয়কারীর কাছ থেকে জমির প্রকৃত লিখিত মূল্যের ওপর এক শতাংশ টাকা নির্ধারিত হিসাব করে সরকারি কোষ আকারে জমা দিতে হয়। ট্রেজারি চালান এর মাধ্যমে কিন্তু দলিল সাব রেজিস্টার অফিসার উপস্থিতিতে সেটি রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হয়। এছাড়া জমির রেজিস্ট্রেশন করার সময় বিভিন্ন ধরনের ছোটখাটো খরচ হয়ে থাকে সেগুলো নিজে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।

Screenshot-2024-01-29-at-10-07-29-AM

জমি রেজিস্ট্রি করতে কত টাকা খরচ হয়

আপনি যদি অনলাইনে জমি দলিল রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনাকে প্রথমেই (https://fees।dolil।com/) আপনার ল্যাপটপ মোবাইল কম্পিউটারের মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনি যদি সাধারণভাবে হিসাব করতে চান তাহলে আপনাকে জমি রেজিস্ট্রির জন্য রেজিস্ট্রির জন্য স্ট্যাম্প শুল্ক, রেজিস্ট্রি ফিস, অতিরিক্ত কর, উৎস কর, জেলা-পৌরকর ইত্যাদি বিবেচনা করতে হবে।

দলিল রেজিস্ট্রেশন ফি ২০২৪ গেজেট

যেভাবে জমের দলের রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করবেন তা হচ্ছে ধরুন বর্তমান জমির মূল্য ৬ লক্ষ টাকা অথবা এটি প্রকৃতি মূল্য। এক্ষেত্রে আপনাকে রেজিস্ট্রেশন ফি আপনার মোট জমির মূল্যের এক শতাংশ দিতে হবে সরকারকে। অন্যদিকে স্ট্যাম্প সুল্কের জন্য ১।৫ শতাংশ টাকা প্রদান করুন। আপনার স্থানীয় সরকার কর মোট মূল্যের ৩ শতাংশ নির্ধারণ করা হয়। আবার উঠছে কর জেলা সদরের পৌরসভা ব্যতীত অন্যান্য পৌরসভার ক্ষেত্রে মোট মূল্যের দুই শতাংশ টাকা।

সে হিসেবে আপনার ৬ লক্ষ টাকার জমির রেজিস্ট্রেশন ফি এক শতাংশ হলে সেটা দাঁড়াবে 6000 টাকা আবার স্ট্যাম্প সুল্ক ১।৫ শতাংশ হলে সেটার মূল্য দাঁড়াবে নয় হাজার টাকা। অন্যদিকে স্থানীয় সরকার কর ছয় লক্ষ টাকা জমির মূল্যের ক্ষেত্রে তিন শতাংশ অর্থাৎ ১৮ হাজার টাকা। উৎসে কর ছয় লক্ষ টাকা জমির মূল্য হলে ১ পার্সেন্ট অর্থাৎ ৬ হাজার টাকা। অনলাইনে আবেদন ফি ১০০ টাকা হলফনামা স্ট্যাম্প ২০০ টাকা, এন ফি ১৬০ টাকা। এনএন ফি ২৪০ টাকা। কোর্ট ফি ১০ টাকা।

২০২৩-২৪ অর্থবছরে বাজেটে ভূমি রেজিস্ট্রেশনের উৎসেকর বাড়ানো হয়েছে এতে বাড়বে জমি রেজিস্ট্রেশন ও খরচ যার কারণে ২০২৪ সাল থেকে আপনাকে মোটা অংকের টাকা দিয়ে জমি রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। নতুন বছরে অবশ্যই সঠিকভাবে আপনার জমিন রেজিস্ট্রেশন সম্পন্ন করুন এবং রেজিস্ট্রেশনের যে নির্ধারিত ফি দেওয়া হয়েছে সেটি সঠিকভাবে প্রদান করুন।

Leave a comment