জেদ্দা সেহরির শেষ সময় ২০২৪

মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাহে রমজান 11 মাস থেকে শুরু হতে চলেছে এ বিষয়ে ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। গতকাল চাঁদ দেখা কমিটি ও সৌদি আরবের বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের দেওয়া ঘোষণামতে আমরা জানতে পারছি যে ১১ই মার্চ থেকে সৌদি আরব সহ মধ্যপাত্রের প্রতিটি দেশে একই সময়ের উপর ভিত্তি করে মাহে রমজান মাস শুরু হতে চলেছে।

ইসলামে যে সকল স্তম্ভ করে রয়েছে সেই পাঁচটি স্তম্বের মধ্যে সিয়াম অর্থাৎ রোজা রাখা অন্যতম যার কারণে একজন মুসলমান হিসেবে আপনি পৃথিবীর যেকোন প্রান্তে অবস্থান করলে সেখান থেকেই রোজা রাখা উচিত। সৌদি আরব মুসলমানদের জন্য একটি পবিত্র ভূমি যার কারণে এই সৌদি আরবে যে সকল প্রবাসী বাংলাদেশী বসবাস করছেন তারা এই মুহূর্তে সৌদি আরবে থাকাকালীন সময়ে মাহে রমজান মাস পেয়েছেন।

যেহেতু আপনি মাহে রমজান মাস পেয়েছেন তাই রমজান মাসের প্রতিটি রোজা রাখা আপনার উচিত এক্ষেত্রে আপনাকে অবশ্যই যে স্থানে বসবাস করছেন সেই স্থানের সময়সূচী অনুসারে সেহরি ও ইফতারের যে নির্ধারিত সময় রয়েছে সে সময়টি জানা উচিত। আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সৌদি আরবের অন্যতম জনপ্রিয় শহর জেদ্দা সম্পর্কে এই জেদ্দা শহরে বসবাস করছে লক্ষ লক্ষ মানুষ যে সকল মানুষেরা ধর্মপ্রা মুসলমান হিসেবে মাহে রমজানের প্রতিটি রোজা রাখবেন।

সৌদি আরবের রাজধানী কে কেন্দ্র করে এখন সারা শহরব্যাপী রমজানের সময়সূচি নির্ধারণ করা হয়েছে এবং আপনারা যারা জেদ্দা শহরে বসবাস করছেন তাদের জন্য রমজানের আলাদা ভাবে ক্যালেন্ডার তৈরি করা হয়েছে যেটা আমরা আপনাদের সাথে প্রকাশ করতে চলেছি। রাতে যদি জেদ্দা সেহরির সময় সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে সঠিক নির্দেশনার ভিত্তিতে আমাদের পুরো আর্টিকেলটি পড়তে হবে এবং আমরা এখানে আপনাদের উদ্দেশ্যে যে সময় উল্লেখ করেছি সেই সময় অনুসারে রমজান মাসের প্রতিটি রোজা রাখতে পারেন।

রমজান মাস রহমতের মাস বরকতের মাস মাগফেরাতের মাস এই পবিত্রতম মাসে এসে আপনি অবশ্যই চাইবেন প্রতিটি রোজা সঠিকভাবে রাখতে এবং সঠিক সময়ে রোজা রাখা আপনার নীতিগত দায়িত্ব। সৌদি আরবে বসবাসকালীন সময়ে যদি মাহে রমজান মাস পেয়ে যান তাহলে সেখানকার স্থানীয় সময় অনুসারে আপনাকে সেহেরী গ্রহণ করতে হবে এবং ইফতারের যে নির্ধারিত সময় রয়েছে সেই সময়ে আপনাকে ইফতার গ্রহণ করতে হবে।

Screenshot-2024-03-02-at-6-40-14-PM


Screenshot-2024-03-02-at-6-40-40-PM
Screenshot-2024-03-02-at-6-40-56-PM

একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি যদি প্রতিটি রোজা সঠিক সময়ে রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করা উচিত এবং এই রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করার জন্য আমরা আপনাদের সর্বদা সাহায্য করার উদ্দেশ্যে প্রস্তুত রয়েছি। সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের দেওয়া সূত্রমতে যে রমজানের ক্যালেন্ডার নির্ধারণ করা হয়েছে সেটি আমরা এখানে প্রকাশ করেছে এর পাশাপাশি প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত যে নির্ধারিত সময়ে সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে তার সময়সূচী উল্লেখ করা হয়েছে। এক মুসলমান হিসেবে আপনার জন্য এই তথ্যটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছি এবং আপনি সৌদি আরবের কোন স্থানে বসবাস করছেন সেটি আমাদের অবশ্যই জানাবেন আমরা এক্ষেত্রে আপনাকে সঠিক তথ্য দিব যেটার ভিত্তিতে আপনি চাইলে খুব সহজে সেখানকার সময়সূচি অনুসারে আপনার রমজানের সময়সূচি বের করতে পারবেন।

আমরা এখানে সৌদি আরবের স্থানীয় সময় অনুসারে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি আমরা মনে করছি যে আপনি নির্ধারিত সময়ে সঠিকভাবে আপনার রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন ‌ এর পাশাপাশি যারা জেদ্দা শহরে বসবাস করছেন তারা অবশ্যই সেহরি ও ইফতারের সময়সূচি জানতে পারছেন তাই আপনি এখন সৌদি আরবের যে কোন স্থান থেকেই বেশ কয়েক মিনিট যোগ অথবা বিয়োগ করে আপনার নির্ধারিত সময়টি বের করতে পারবেন।

Leave a comment