ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার রেজাল্ট ২০২৪

আমরা যারা মোটরবাইক অথবা কার কোন কিছু চালাতে চাই এক্ষেত্রে আমাদের অবশ্যই ড্রাইভিং লাইসেন্স করতে হবে। বৈধ উপায়ে কোন ধরনের আইন নেই জটিলতার মাধ্যমে না যেতে চাইলে আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে হবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা সংক্রান্ত বেশ কিছু তথ্য শেয়ার করতে চলেছি আপনাদের উদ্দেশ্যে আমরা এখানে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার ফলাফল প্রকাশ করব।

বাংলাদেশ সরকারের বি আর টি এ সার্ভিস পোর্টাল ড্রাইভিং লাইসেন্স লিখিত ও ভাইভা পরীক্ষার মাধ্যমে ফলাফল প্রকাশ করে এবং বিসিটিভি রেজাল্ট তাদের ওয়েবসাইটের ভিত্তিতে এই ফলাফল প্রকাশ করা হয়। পরীক্ষা গ্রহণের পূর্বেই কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনাদের কোন শাখায় পরীক্ষা গ্রহণ করা হবে পরীক্ষার তারিখ এবং পরীক্ষার স্থান সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হয়। উক্ত নোটিসের ভিত্তিতে আপনাকে যথাসময়ে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার ফলাফল জানতে পারছেন।

ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার রেজাল্ট

আপনি কি ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় অংশগ্রহণ করেছেন প্রথম ক্ষেত্রে আপনাকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় এবং পরবর্তীতে ভাইবা পরীক্ষায় আপনাকে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরিশেষে যে সকল প্রার্থীরা কৃতকার্য হন তাদের জন্য শুধুমাত্র ফলাফল প্রকাশ করা হয় এবং তাদের পরবর্তী সময়ের ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়। এ অবস্থায় প্রথম পরীক্ষা লিখিত ভিত্তিতে নেওয়া হয় যেখানে যানবাহন সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয় এবং এই প্রশ্নগুলো আপনাকে লিখিত মাধ্যমে সঠিক উত্তর দিতে হবে।

লিখিত পরীক্ষা মোট ১০০ নম্বরের উপর গ্রহণ করা হয় এবং এখানে আপনাকে বিভিন্ন বিষয়ে বিশেষ করে মোটরবাইক ও বাংলাদেশের যে সকল যানবাহনগুলো রয়েছে সে সকল যানবাহন সম্পর্কে জ্ঞান থাকা লাগবে। তাছাড়া সাধারণ জ্ঞান অংশ থেকে বেশ কিছু প্রশ্ন করা হয় এ সকল প্রশ্নের সমাধান করে আপনি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন। লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করার এক মাসের মধ্যেই এই ফলাফল অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করা হয় এবং আপনারা বি আর টি এর অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এখন এই ফলাফলটি বের করতে পারবেন।

Screenshot-2024-02-06-at-10-00-43-AM

  • প্রথমে আপনাকে https://bsp.brta.gov.bd/dctbResult এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে বেশ কিছু অপশন চাওয়া হবে সেখানে প্রথমে আপনার যে শাখা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেটি বাছাই করুন।
  • আপনি যে জেলা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেটি নির্বাচন করুন।
  • পরীক্ষার স্থান বাছাই করুন।
  • যে তারিখে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সে তারিখ লিখুন।
  • পরিশেষে আপনাকে ক্যাপচা প্রশ্নের উত্তর দিতে হবে সিকিউরিটি প্রশ্নের সঠিক উত্তর দিলে নিচের অংশে রেজাল্ট অপশনে ক্লিক করুন।
  • পরিশেষে আপনার ফলাফল আপনার সামনে প্রদর্শিত হয়েছে।

লিখিত পরীক্ষায় যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হতে পারবেন তাদের পরবর্তী সময়ে ভাইবা বা ব্যবহারিক পরীক্ষায় জন্য নির্দেশনা দেওয়া হবে। আপনার বিআরটিএ অফিস থেকে একটি এসএমএস আসবে সেখানে আপনার পরীক্ষার তারিখ উল্লেখ থাকবে আপনাকে সেখানে উপস্থিত হয়ে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আপনি যদি ব্যবহারিক পরীক্ষায় সঠিকভাবে কৃতকার্য হতে পারেন তাহলে আপনার জন্য পরবর্তী সময়ে দুই মাসের মধ্যেই আপনার ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে।

আপনি কি ড্রাইভিং লাইসেন্স ভাইভা পরীক্ষার রেজাল্ট খুঁজে চলেছেন বা চূড়ান্ত ফলাফল খুঁজছেন তাহলে আপনাদের জন্য বলতে চাই যে আমরা রেজাল্টের যে পিডিএফ ফাইলটি রয়েছে সেটা জেলা ভিত্তিক এখানে আপলোড করেছি। সারা বাংলাদেশের যে কয়েকটি বিআরটিএ অফিস রয়েছে তাদের প্রতিটি শাখার ফলাফল আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। সুতরাং আপনি যে জেলারি পরীক্ষার্থী হয়ে থাকেন না কেন আপনার জন্য ফলাফল এখান থেকে বের করা যাবে।

উপরের অংশে যে তথ্যটি রয়েছে সেটার উপর ভিত্তি করে আপনি ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সকল ধরনের রেজাল্ট এখান থেকে ডাউনলোড করতে পারছেন। বাংলাদেশের যে কোন পরীক্ষার ফলাফল আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়ে থাকে।

Leave a comment