দাঁত স্কেলিং এর খরচ

আমরা যারা বর্তমানে বসবাস করছি তাদের অনেকেরই দাঁতের সমস্যা রয়েছে এবং দাঁতের সমস্যা দেখা দিলে আমরা চরম বিরম্বনামধ্যে করি।  দাঁত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং এটি সাহায্যে আমরা খাবার খেতে পারি যার কারণে দাঁতকে সুস্থ রাখা হলে সকলের উচিত। কোন কারনে দাঁতের যদি অবহেলা করে থাকে তাহলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এক্ষেত্রে আপনাকে অবশ্যই দাঁতের ডাক্তার বা ডেন্টিস্টের সাথে যোগাযোগ করা উচিত। আপনার দাঁতের রক্তক্ষরণ হয় অথবা আপনার দাঁত ক্ষয় হয়ে গেছে এই অবস্থায় আপনি অবশ্যই চাইবেন আপনার দাঁত পুনরায় আগের অবস্থানে ফিরে আনতে।

দাঁতের এই অবস্থাকে পুনরায় ফিরিয়ে আনার জন্য ডেন্টিস্টরা যে পদ্ধতি অবলম্বন করেন সেটাকে আমরা দাঁত স্কেলিং বুঝলি। বাংলাদেশে এখন অভিজ্ঞ ডেন্টিস্ট রয়েছে যারা প্রতিনিয়ত উন্নত যন্ত্রপাতি দিয়ে দাঁতের চিকিৎসা করেন। আপনি কি আপনার দাঁতের স্কেলিং করতে চাচ্ছেন তাহলে আমরা আপনাদের সাথে আজকের আর্টিকেলের ভিত্তিতে দাঁতের চিকিৎসার জন্য কি পরিমান খরচ হয় দাঁতে ক্যাপ পড়াতে কত টাকা লাগে সে সংক্রান্ত বিশ্বস্ত তথ্য শেয়ার করেছে।

দাঁতের স্কেলিং খরচ কত

দাঁতের স্কেলিং খরচ কত সেটা সম্পর্কে আপনাদের সঠিক ধারনা থাকা উচিত কারণ আপনি হয়তো আপনার এলাকায় কোন দাঁতের ডাক্তার বা ডেন্টিস্টের সাথে যোগাযোগ করে আপনার দাঁতের স্কেলিং করতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনি যদি একটি সঠিক ধারণা সংগ্রহ করতে পারেন তাহলে সেটার ভিত্তিতে আপনি চাইলে সরকারিভাবে অথবা বেসরকারিভাবে যেকোনো একটি প্রতিষ্ঠান থেকে আপনার দাঁতের স্কেলিং করতে পারেন। দাঁতের স্কেলিং খরচ কত সেটা জানার আগে আপনাকে অবশ্যই সরকারি- বেসরকারি দুইটি আলাদা ক্যাটাগরিতে কি পরিমাণ খরচ হয় সে তথ্যগুলো উপস্থাপন করেছি।

সাধারণভাবে দাঁতের স্কেলিং এর খরচ অনেক তবে সরকারি হাসপাতালগুলোতে আপনি চাইলে মাত্র ১০ টাকার একটি টিকিট কাটার মাধ্যমে সেখানে চাইলেই স্বল্প খরচে দাঁতের স্কেলিং করতে পারেন। শুনতে অবাক হলেও সত্যি এটাই বাস্তব কারণ সরকারি হাসপাতালগুলোতে এখন টিকিট কাটতে 10 টাকা লাগে সে টিকিটের মাধ্যমে খুব সহজেই আপনি ডাক্তারের পরামর্শ নিয়ে সঠিক চিকিৎসা গ্রহণ করতে পারবেন অন্যদিকে প্রাইভেট ক্লিনিক গুলোতে আপনাকে ডেন্টাল কেয়ার পাওয়ার জন্য মোটা অংকের অর্থ খরচ করতে হতে পারে।

আপনি যদি কোন প্রাইভেট ক্লিনিক অথবা ডেন্টাল কেয়ার থেকে ডাক্তার দেখানোর মাধ্যমে দাঁতের স্কেলিং করাতে চান তাহলে আপনাকে ভিজিট হিসেবে ৫০০ টাকা থেকে এক হাজার টাকা প্রদান করতে হবে। তার পাশাপাশি আপনাকে তো স্কেলিং খরচ আরো রয়েছে কিন্তু আপনি সরকারি হাসপাতালে যদি যান তাহলে মাত্র ১০ টাকার মাধ্যমে ওষুধ থেকে শুরু করে সকল ধরনের কার্যক্রম এখান থেকে সম্পাদন করতে পারবেন। দাঁত পরিষ্কার থেকে শুরু করে দাঁত স্কেলিং করা সহ সকল ধরনের কার্যক্রম এখন আপনি এখান থেকে সম্পাদন করতে পারবেন।

Screenshot-2024-02-01-at-10-19-23-AM

দাঁতের ক্যাপ লাগানো অথবা ইমপ্ল্যান্ট এর মত আধুনিক চিকিৎসা এখন পর্যন্ত সরকারি মেডিকেলগুলোতে শুরু হয়নি তবে বেসরকারি হাসপাতাল অথবা প্রাইভেট ক্লিনিকগুলোতে এখন দাঁতের পরিস্থিতি অনুযায়ী ফিলিং ১৫০০ টাকা, রুট ক্যানেল ৪৫০০ টাকা, স্কেলিং ১০০০ থেকে ১৫০০ টাকা এবং দাঁত লাগানো আড়াই হাজার টাকা পর্যন্ত নেওয়া হয়। তার ক্যাপ লাগানোর মতো বড় চিকিৎসার জন্য ৩০ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত নেওয়া হয় এবং দাঁত ইমপ্লান্ট করতে চাইলে ৫৫ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হয়।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে অর্থাৎ দাঁত স্কেলিং করার যে খরচ গুলো উল্লেখ করেছে সেগুলো আপনি অবশ্যই সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন এবং আমরা মনে করছি যে আপনার খরচ মোটামুটি এমন ধরনের হতে পারে। তবে আমরা মনে করছি যে আপনি যদি বেসরকারি ক্লিনিকে না গিয়ে সরাসরি সরকারি ক্লিনিকে যোগাযোগ করেন তাহলে সে ক্ষেত্রে আপনার খরচ কম হতে পারে।

Leave a comment