পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

আপনি কি নতুন পাসপোর্ট আবেদন কিংবা পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছেন তাহলে আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব সেটার জন্য আবেদন করতে হবে। কিন্তু আমাদের মাঝে অনেকে রয়েছেন যাদের এই তথ্যটি জানা নেই যে পাসপোর্ট করতে কত টাকা তাহলে জেনে রাখুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে শেয়ার করব পাসপোর্ট করতে কত টাকা লাগে। কোন ধরনের দালালের খপ্পরে পড়ে অধিক টাকা অথবা সময় অপচয় না করে জেনে রাখুন পাসপোর্ট করতে কত টাকা লাগে এবং নিজেই বানিয়ে ফেলুন আপনার জন্য একটি পাসপোর্ট।

বিদেশে ভ্রমণের জন্য কিংবা সরকারি কোনো কাজের ক্ষেত্রে পাসপোর্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বর্তমানে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বপ্রথম বাংলাদেশে ই পাসপোর্ট অর্থাৎ অনলাইন এর মাধ্যমে পাসপোর্ট ব্যবস্থা চালু করা হয়েছে। পূর্বে এমআরপি পাসপোর্ট ব্যবস্থা চালু ছিল কিন্তু বর্তমানে সর্বস্ব ই পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু হয়েছে আর পূর্বের এমআরপি পাসপোর্ট এর তুলনায় ই পাসপোর্ট এর ফি একটু বেশি। তবে আপনি চাইলে এখন আর এমআরপি পাসপোর্ট তৈরি করতে পারবেন না আপনাকে অবশ্যই ডিজিটাল পদ্ধতিতে পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে এবং সঠিক নির্দেশনার ভিত্তিতেই আবেদন ফি জমা দিয়ে পাসপোর্ট তৈরি করতে হয়।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

একজন বাংলাদেশী নাগরিকের ক্ষেত্রে ১৫% ভ্যাটসহ পাসপোর্ট ফ্রি প্রদান করতে হয়। আপনারা যারা পাসপোর্ট এর জন্য আবেদন করতে চাচ্ছেন তাদের জন্য নিচের অংশে সঠিকভাবে পাসপোর্ট করতে কত টাকা লাগবে সে তথ্যটি উল্লেখ করা হয়েছে। সাধারণভাবে পাসপোর্ট এর ফি নির্ধারণ করা হয় আপনি কত বছরের জন্য পাসপোর্ট করবেন এবং কত পেজের উপর ভিত্তি করে পাসপোর্ট এর বইটি তৈরি করবেন সেটার উপর। তাহলে চলুন জেনে নেওয়া যাক গত বছর মেয়াদী এবং কত পেজের জন্য পাসপোর্ট ফি কত টাকা নির্ধারণ করা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত দেখি।

পাঁচ বছর মেয়াদী

আপনি যদি পাঁচ বছর মেয়াদে পাসপোর্ট করতে চান তাহলে আপনাকে দুইটি ক্যাটাগরিতে আবেদন ফি প্রদান করতে হবে এদের মধ্যে একটি হচ্ছে 48 পেজ অন্যটি হল ৬৪ পেজ।

  • পাঁচ বছর মেয়াদী ৪৮ পেজের রেগুলার ফি রেগুলার ফি ৪০২৫ টাকা, জরুরী ফি ৬৩২৫ টাক এবং অতিব জরুরী ফি ৮৬২৫ টাকা।
  • পাঁচ বছর মেয়াদী চৌষট্টি পেজের পাসপোর্ট করার জন্য আপনাকে রেগুলার ফি ৬৩২৫ টাকা জরুরী ফি ৮৬২৫ টাকা এবং অতি জরুরী ১২০৭৫ টাকা।

১০ বছর মেয়াদী

আপনি কি দশ বছর মেয়াদী পাসপোর্ট করতে চান তাহলে আপনার জন্য পাসপোর্টের ফ্রি একটু বেশি হবে কেননা এই ক্ষেত্রে আপনাকে দুইটি ক্যাটাগরিতে এবং বেশি বছরের জন্য আবেদন করতে হচ্ছে। এক্ষেত্রে আমরা আপনাদের জন্য ১০ বছর মেয়াদী ৪৮ পেজের রেগুলার ফি জরুরী ফি এবং অতি জরুরী সংক্রান্ত সকল ধরনের তথ্য দিয়েছে।

  • ১০ বছর মেয়াদি ৪৮ পেইজ – রেগুলার ফি ৫৭৫০ টাকা, জরুরী ফি ৮০৫০ টাকা এবং অতিব জরুরী ফি ১০৩৫০ টাকা।
  • ১০ বছর মেয়াদি ৬৪ পেইজ – রেগুলার ফি ৮০৫০ টাকা, জরুরী ফি ১০৩৫০ টাকা এবং অতিব জরুরী ফি ১৩৮০০ টাকা।

আপনাদের বিষয়টি পরিষ্কার করে দেওয়ার জন্য আমরা এখানে রেগুলার এবং যে সকল ক্যাটাগরি রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি।

  • Regular – সাধারণ – ২১ কর্ম দিবসের এর ভিতর বিতরণযোগ্য।
  • Express – জরুরী – দশ কর্মবি দিবসের মধ্যেই বিতরণযোগ্য।
  • Super Express – অতীব জরুরী – দুই কর্ম দিবসের ভেতর সহজে বিতরণযোগ্য।

১৮ বছরের কম এবং ৬৫ বছরের বেশি বয়সী যারা পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান শুধুমাত্র তারা পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট করতে পারবেন। তবে পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে অতি জরুরী আবেদনের ক্ষেত্রে পুলিশ প্রতিবেদন দাখিল করতে হবে।

বিদেশে বাংলাদেশী দূতাবাস থেকে আবেদন ক্ষেত্রে

পাসপোর্ট ফি: বিদেশি বাংলাদেশ দূতাবাস থেকে আবেদনের ক্ষেত্রে যদি কোন বাংলাদেশী সাধারণ নাগরিক বিদেশি অবস্থানরত অবস্থায় পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে যায় অথবা হারিয়ে যায় সেই অবস্থায় পাসপোর্ট নতুন করে ইস্যু করার ক্ষেত্রে নিকটস্থ বাংলাদেশি দ্রুত আবাসে গিয়ে আবেদন করতে হবে এবং নিচের অংশে যে আবেদন ফ্রি দেওয়া হয়েছে সেগুলো আপনাকে সঠিকভাবে দিতে হবে।

  • পাঁচ বছর মেয়াদে ৪৮ পৃষ্ঠার বিদেশি দূতাবাস থেকে আবেদন করার ক্ষেত্রে আপনাকে নগদ ১০০ ইউএস ডলার প্রদান করতে হবে অন্যদিকে আপনি যদি এটি জরুরী ভিত্তিতে চেয়ে থাকেন তাহলে আপনাকে ১৫০ ইউ এস ডলার ফ্রি প্রদান করতে হবে।
  • অন্যদিকে যারা ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট করতে চাচ্ছেন তাদের জন্য ১৫০ ইউ এস ডলার এবং জরুরি ভিত্তিতে যারা চাচ্ছেন তারা ২০০ ইউএস ডলার প্রদান করুন।
  • দশ বছর মেয়াদে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ফি ১২৫ ডলার থেকে সাধারণ ব্যবহারকারীদের জন্য এবং অন্যদেরকে যারা জরুরী ভিত্তিতে চাচ্ছেন তাদের ১৭৫ ইউএস ডলার প্রদান করতে হবে।
  • ৬৪ পৃষ্ঠার যারা সাধারণভাবে পাসপোর্ট করতে চাচ্ছেন তাদের ১৭৫ ডলার থেকে শুরু করে জরুরী ভিত্তিতে নেওয়ার জন্য ২২৫ ইউএস ডলার প্রদান করতে হবে।

অন্যদিকে বিদেশে অবস্থানরত কোন বাংলাদেশী শ্রমিক কিংবা সাধারণ শিক্ষার্থী তাদের পাসপোর্ট আবেদন করা থেকে রি ইস্যু করার ক্ষেত্রে নিম্নের দেওয়া ফি পরিশোধ করতে হবে,

Screenshot-2024-01-20-at-11-39-42-AM

পাসপোর্ট এর জন্য ফ্রি প্রধান শেষে আপনাকে অবশ্যই চালান কপি সংগ্রহ করতে হবে এবং পাসপোর্ট করতে যা যা লাগে সে সমস্ত সকল ডকুমেন্ট সাথে নিয়ে চালান কপি সংযুক্ত করে নিকটস্থ পাসপোর্ট অফিসে দাখিল করুন।

Leave a comment