পিইএসপি উপবৃত্তি ২০২৪ – পিইএসপি উপবৃত্তি এমআইএস

প্রাথমিক শিক্ষা উপবৃত্তি কার্যক্রম প্রতি বছর তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করে যার কারণে আপনি যারা দীর্ঘসময়ে ধরে পিইএসপি অধীনে থেকে উপবৃত্তি পেতে আগ্রহী তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলটি সঠিকভাবে লিখা হয়েছে। পিইএসপি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সংস্থা যেটা শিক্ষা বিষয়ক সকল কার্যক্রম পরিচালনা করে এবং উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য আপনি এ সংস্থার মাধ্যমে পেয়ে থাকবেন।

বর্তমান বিশ্বের অনেকের রয়েছেন যারা আমাদের শিক্ষা ব্যবস্থার ওপর একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে আমাদের দেশের যে সকল মেধাবী দারিদ্র্য শিক্ষার্থী রয়েছেন তাদেরকে পড়াশুনার খরচ চালানোর জন্য সরকার থেকে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করে। সরকার থেকে শিক্ষার্থীদের সাহায্য করার উদ্দেশ্যে যে সহায়তা প্রদান করা হয় শেষ হয় তার অন্যতম একটি উৎস হচ্ছে পিইএসপি উপবৃত্তি। আপনারা যারা প্রতিবছরের মতন এ বছরেও এই উপবৃত্তি পেতে আগ্রহী অথবা কোন কোন নির্দেশনার ভিত্তিতে উপবৃত্তি প্রদান করা হয় সে তথ্যটি জানতে চান তারা অবশ্যই নিচের অংশের পুরো আর্টিকেলটি দেখতে পারেন।

পিইএসপি উপবৃত্তি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির চাহিদা পিএসসি পোর্টালে দাখিল করার নির্দেশনা প্রতিবছরের দেওয়া হয়ে থাকে এবং ডাটা এন্ট্রি করা শিক্ষার্থীদের তথ্য উপজেলা শিক্ষা কর্মকর্তা অনুমোদন দিলেই ২০২৩২৪ অর্থবছরে উপবৃত্তের চাহিদা দাখিল করতে পারবেন প্রধান শিক্ষকেরা। পিইএসপি কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এমন ধরনের একটি নোটিশ প্রকাশ করেছে যে নোটিশের ভিত্তিতে আপনারা অবশ্যই সুবিধাবীদের উপবৃত্তির চাহিদা থাকলে জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের থেকে তথ্য চাওয়া হয়েছে।

দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাছাই করার মাধ্যমে এই উপবৃত্তি প্রদান করা হয় এবং উপবৃত্তি সংক্রান্ত সকল ধরনের তথ্য তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট www।pesp।gov।bd এই লিংকের মাধ্যমে প্রকাশ করা হয়। প্রকাশের পর অনেক শিক্ষার্থী রয়েছেন যারা সচরাচর এই উপবৃত্তি পেতে আগ্রহের পাশাপাশি অভিভাবকেরা উপবৃত্তি কবে দিবে সে তথ্যটি জানার জন্য বসে রয়েছেন। কর্তৃপক্ষ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত উপবৃত্তি দেওয়ার সকল কার্যক্রম সম্পন্ন করা আছে এবং ধারণা করা হচ্ছে যে অতি শীঘ্রই তারা উপবৃত্তি পাবেন।

Screenshot-2024-04-16-at-7-29-22-PM

পিইএসপি কর্তৃপক্ষ প্রায় ১০ বছর যাবত সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছেন। আমাদের দেশের প্রাথমিক পর্যায়ের অনেক শিক্ষার্থী রয়েছেন যারা মেধাবী হওয়া সত্বেও শিক্ষা খরচ চালানোর মতো সক্ষমতা রাখেন না তাদের জন্যই সরকার কর্তৃক এ বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সুতরাং আপনারা যারা সরকারিভাবে পিইএসপি মাধ্যমে উপবৃত্তি পেতে চান তারা অবশ্যই তাদের যে ওয়েবসাইট রয়েছে সেখানে নজরদারি করতে পারেন এর পাশাপাশি আমরা এখানে ওয়েবসাইটের ভিত্তিতে উপবৃত্তের বিজ্ঞপ্তি সংক্রান্ত সকল ধরনের নোটিশ শেয়ার করে থাকে।

সাধারণভাবে প্রধান শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের তালিকা website এর মাধ্যমে আপডেট করে থাকে এবং এ সকল তথ্যগুলো পরবর্তী সময়ে পিইএসপি কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে এবং শিক্ষার্থীরা যদি সঠিকভাবে নির্বাচিত হতে পারে তাহলে চূড়ান্ত তালিকা অফিশিয়াল ভাবে প্রকাশ করা হয়। পরবর্তী সময়ে কয়েকটি মেয়াদে শিক্ষার্থীদের মাধ্যমে উপবৃত্তি প্রদান করা হয় তাদের মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে। একজন শিক্ষার্থী হিসেবে আপনার যদি উপবৃত্তি সংক্রান্ত কোন ধরনের তথ্য জানার থাকে তাহলে আমরা আপনাদের বলতে চাই যে আপনি চাইলে পিইএসপি যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে পারেন অথবা আমাদের এখান থেকে সেই তথ্যটি সংগ্রহ করে আপনার সকল ধরনের জটিলতা দূর করতে পারেন।

সরকারি বিদ্যালয়ে আপনার সন্তানকে ভর্তি করুন এতে করে সরকার আপনার সন্তানের খরচ বহন করবে বলে মনে করছে এর পাশাপাশি আপনার সন্তানের মেধা বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সংক্রান্ত সকল ধরনের তথ্য শুধুমাত্র আমরা আপনাদের সাথে এখানে প্রকাশ করেছি এবং কোন ধরনের প্রশ্ন থাকলে নিচের কমেন্ট বক্সে আপনি সেটি উল্লেখ করবেন।

Leave a comment