পিত্তথলির পাথর অপারেশনের খরচ

পিত্ত পাথর একটি সাধারন সমস্যা যা সারাবিশ্বের লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। এগুলো ছোট্ট শক্ত পাথর যা গলব্লাডারে তৈরি হয় যা লিভারের কাছে অবস্থিত একটি ছোট্ট অঙ্গ। কোন কোন ক্ষেত্রে পিত্রথলির পাথরগুলো উল্লেখযোগ্য ব্যথা ও অস্বস্তি সৃষ্টি করতে পারে যেগুলোর অপসারণের জন্য আপনার অপারেশন বা অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

এক জরিপে দেখা গেছে বর্তমানে বাংলাদেশে প্রায় ৫০ হাজারের বেশি পিত্তথলির পাথর সমস্যা ঢুকছেন এবং এই সমস্যায় ভোগার কারণে তারা স্বাভাবিক জীবনে প্রবেশ করতে পারছেন না। এক্ষেত্রে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব সুচিকিৎসা গ্রহণ করতে হবে অথবা অপারেশন করার মাধ্যমে আপনার পিত্তথলির যে পাথর রয়েছে সেটি অপসারণ করতে হয়। আপনি হয়তো এটি করার সিদ্ধান্ত নিয়েছেন এ অবস্থায় আপনি চাচ্ছেন যে পিত্তথলির পাথর অপারেশনের জন্য সকল কার্যক্রম চালু করার পূর্বে আপনাকে অবশ্যই সেটার খরচ করতে কি ধরনের অর্থ খরচ করতে হবে সেটা জানতে হয়।

আপনি যদি ঢাকায় পিত্তথলির অস্ত্র পাচারের কথা বিবেচনা করে থাকেন অথবা দেশের অন্যান্য জেলায় অবস্থান থেকে ঢাকাতে এসে এটির চিকিৎসা করাতে চান তাহলে আপনাকে অপারেশনের খরচ এবং কোন কারণগুলো খরচকে প্রভাবিত করে তা সম্পর্কে একটু অনুসন্ধান করতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পিত্তথলির অপারেশন করতে কত টাকা খরচ হয় সে সম্পর্কে সঠিক তথ্য জানি। আমাদের একটি বিশেষজ্ঞ টিম রয়েছে যারা সচরাচর ঢাকার বেশ কয়েকটি হাসপাতালে এবং ক্লিনিকে যোগাযোগ করেছে সেখান থেকে জানানোর ভিত্তিতে আমরা আপনাদের সাথে এখানে খরচ গুলো উল্লেখ করেছি।

ঢাকায় গলস্টোন অপারেশনের খরচ

ঢাকায় গলস্টোন অপারেশন খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে যার মধ্যে রয়েছে আপনি যদি কোন ধরনের অপারেশন করাতে চাচ্ছেন সেটা যে হাসপাতাল বা ক্লিনিকে অপারেশন করাতে যাচ্ছেন সেটা এবং বিশেষজ্ঞ বা অভিজ্ঞতা সম্পূর্ণ সার্জন এর উপর ভিত্তি করে এই খরচটা নির্ভর করা হয়। সাধারণভাবে ঢাকায় পিত্তথলির অস্ত্র পাচারের খরচ প্রায় ২৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ থাকে। এই খরচের মধ্যে সাধারণভাবে সার্জনের ফি হাসপাতাল বা ক্লিনিকের খরচ এবং এনএসটিয়া বা অন্যান্য খরচ সরবরাহের অতিরিক্ত চার্জ অন্তর্ভুক্ত করা হয়।

ঢাকায় গলস্টোন অপারেশনের খরচ প্রভাবিত করতে আরো বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে কারণগুলোর মধ্যে অন্তর্ভুক্ত হলো অস্ত্রোপচারের ধরন পিত্তথলির পাথর অপসনের সাধারণত লেপোরক্সোপিক পদ্ধতিতে করা হয় তবে অনেক সময় রোগের শারীরিক জটিলতার কারণে সেটা ওপেন করেও অপারেশন সম্পন্ন করা হয়।

অন্যদিকে হাসপাতাল বা ক্লিনিকে পিত্তথলির অপারেশন করানোটা নির্ভর করে আপনি যদি নামিদামি কোন হাসপাতাল বা ক্লিনিকে অপারেশন করাতে চান সে ক্ষেত্রে আপনার খরচ একটু তুলনামূলকভাবে বেশি হবে কারণ আপনি এখানে বেশ কিছু সুযোগ সুবিধা পাবেন।

main-qimg-59ab91c208e686751572a2070c2ef6e3-lq

চারজনের অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই খরচ নির্ধারণ করা হয় আপনি যদি ভাল সার্জন বা দক্ষতা সম্পন্ন চারজনের ভিত্তিতে আপনার অপারেশন করাতে চান তাহলে আপনাকে একটু খরচ বেশি বহন করতে হবে।

আমরা উপরের অংশে যে খরচ উল্লেখ করেছি সেটা সাধারণভাবে আপনার হাসপাতাল বা ক্লিনিক ও অভিজ্ঞতার ওপর নির্ভর করে নির্ধারণ করা হয়ে থাকে। আমরা মনে করছি আপনি সঠিক পদ্ধতি অবলম্বন করে একটি সুচিকিৎসা পাবেন এবং সেই চিকিৎসার মাধ্যমে আপনার পিত্তথলির যে সমস্যা রয়েছে সে সমস্যার সমাধান হয়ে যাবে। আপনাদের উদ্দেশ্যে আমরা এখানে রাজধানী ঢাকা সহ দেশের বেশ কয়েকটি জেলা পর্যায়ে যে স্বনামধন্য হাসপাতাল বা ক্লিনিক রয়েছে যে সকলকে লিংকগুলোতে পিত্তথলির অপারেশন করা হয় তার একটি তালিকা প্রকাশ করেছে। আপনারা চাইলে তালিকা থেকে আপনার পছন্দের বা সুবিধামতো যে কোন একটি হাসপাতাল ক্লিনিক বাছাই করে নিতে পারেন এবং সেখানে চিকিৎসা গ্রহণ করতে পারেন।

Leave a comment