পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

দলিল অতি গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। বিশেষ করে আমরা জমিয়ে জমা সংক্রান্ত যদি কোন ধরনের জটিলতা পরি এটার ক্ষেত্রে সবচেয়ে বেশি জরুরি হচ্ছে দলিল। তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে দলিল ব্যবস্থার ক্ষেত্রেও ব্যাপক পরিবর্তন আনায়ন করা হয়েছে আপনি যদি আপনার দলিল এখন করতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে সেটি করতে হবে। যদি ক্রয় করার পরেও প্রমাণস্বরূপ আপনাকে একটি ডকুমেন্টস দেওয়া হয় এবং সেটাই দলিল হিসেবে পরিচিত।

জমি ক্রয় করার পরে আপনাকে বেশ কিছুদিন অপেক্ষা করতে হয় দলিল পাওয়ার জন্য এ অবস্থায় আপনাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতে পারে। যার কারণে অনেকে রয়েছেন যারা পুরাতন দলিল বের করতে চান যে পুরাতন দলিল এখন আপনি আপনার মোবাইল থেকে খুব সহজে বের করতে পারবেন। আপনারা যারা জমির পুরাতন দলিল মোবাইল থেকে বের করতে চান তাদেরকে অবশ্যই সঠিক নির্দেশন অনুসরণ করতে হবে এবং এ সঠিক নির্দেশনা শুধুমাত্র আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

আপনার জমি আছে সেটার প্রমাণ হলো দলিল তাই আপনার জন্য জমে থাকে তাহলে আপনাকে অবশ্যই উক্ত জমির দলিল থাকা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাছাড়া জমি জমা সংক্রান্ত কোন ধরনের জটিলতা সম্মুখীন হলে সেই অবস্থাতে আপনাকে দলিল দেখাতে হবে যাতে করে আপনার সমস্যার স্বল্প সময়ের মধ্যে সমাধান হয়। যারা নতুন জমি ক্রয় করেন তাদের দলিল বের হতে তিন থেকে চার মাসের মতো সময় লাগে তাই আপনারা যারা মোবাইলের মাধ্যমে পুরাতন দলিল বের করতে চাচ্ছেন তারা নিচের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করেন।

জমির পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এখন কোন অনলাইন সিস্টেম বের করেনি যার মাধ্যমে আপনি জমির নতুন অথবা পুরাতন দলিল বের করতে পারবেন। তবে ধারণা করা হচ্ছে যে ২০২৪ সালের মাঝামাঝি সময়ে আপনি চাইলে মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে আপনার অনলাইনের ভিত্তিতে জমির দলিল বের করতে পারবেন। তবে আপনি দলিলের বেশ কিছু তথ্য জানতে পারবেন সে তথ্যটি জানার জন্য লিখে নির্দেশ অনুসরণ করুন।

555-compressed


মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার চালু করুন এবং সেখানে গিয়ে গুগলে সার্চ করুন WB Registration।
  • আপনার সামনে একটি পেজ আসবে সেই লিংকে প্রবেশ করুন।
  • এবার আপনাকে পুরাতন দলিল বের করার জন্য অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করানো হবে।
  • ওয়েবসাইট থেকে একটু নিচের দিকে নামলে আপনিই সার্ভিস এস নামে একটি অপশন দেখতে পাবেন এই অপশনে Searching of Deep ক্লিক করুন।
  • পরবর্তীতে Search of Registration Made অপশনে অনেকগুলো অপশন দেখতে পাবেন সেখানে আপনাকে By Seller/Buyer/Party Name অপশনে ক্লিক করুন।
  • এখানে আপনার ফার্স্ট নেম লাস্ট নেম আপনার জন্ম সাল জেলা এবং সবশেষে সিকিউরিটি কোড দিয়ে সঠিক তথ্যের ভিত্তিতে জমির দলিল এর বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

এবার আপনার সামনে জমি সংক্রান্ত সকল ধরনের তথ্য দেখতে পাবেন আপনার নামের সাথে মিল এবং একই বছর একই জেলা যারা জমি কিনতে চান তাদের তথ্যগুলো এখানে উল্লেখ থাকে। তাছাড়া আপনি আপনার সম্পূর্ণ ঠিকানা জমি কোন অফিস থেকে রেজিস্ট্রেশন করা হয়েছে দাগ নম্বর খতিয়ান নম্বর জমির পরিমাণ দলিল নাম কত তারিখে জমি রেজিস্ট্রেশন হয়েছে সকল ধরনের তথ্য দেখা যাবে।

উপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে আপনি আপনার জমি সংক্রান্ত বেশ কিছু তথ্য ও সংগ্রহ করতে পারবেন এর বাইরে আপনি পুরাতন দলিল ডাউনলোড করার সক্ষমতা রাখেন না। আমরা মনে করি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় কর্তৃপক্ষ অতি শীঘ্রই এ ব্যবস্থা চালু করবে এবং যখনই পুরাতন নতুন দলিল ডাউনলোড করার ব্যবস্থা চালু হবে তখন আমরা আপনাদের সাথে সেই তথ্যটি শেয়ার করব।

Leave a comment