পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF ২০২৪ নতুন সংস্করণ

আপনারা যারা নতুন বছরের শুরুতেই একাদশ শ্রেণীতে ভর্তি সম্পন্ন করেছেন এবং এই মুহূর্তে আপনারা হয়তো একাদশ শ্রেণীর কোন কোন বইগুলো বর্তমানে দরকার সে সম্পর্কে জানতে চান। আমরা ইতিমধ্যে আপনাদের সাথে এইচএসসি সিলেবাস প্রকাশ করেছে এবং আপনার অবগত হয়েছেন যে ২০২৫ সালের সম্পূর্ণ সিলেবাসের আলোকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আমাদের দেশের অনেক শিক্ষার্থী রয়েছেন যারা বই কেনার পাশাপাশি অনলাইন থেকে বই সংগ্রহ করে সে সকল বইগুলো পড়তে চান এই অবস্থায় আপনার যদি মানবিক বিভাগের যে সকল গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে তার মধ্যে পৌরনীতি ও সুশাসন এই বিষয়টি থাকে তাহলে আপনি হয়তো এই বইটিও খুঁজে চলেছেন। আপনাদের জন্য খুশির খবর হলো এই যে আমরা প্রতিনিয়ত দেশের প্রথম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ধরনের বইয়ের পিডিএফ ভার্সনে আপলোড করে থাকে এবং এরই ধারাবাহিকতায় আজকের আর্টিকেলের ভিত্তিতে পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র বই প্রদান করতে চলেছি।

সুতরাং আপনারা যারা দীর্ঘ সময় ধরে পৌরনীতি ও সুশাসন দিব দ্বিতীয় পত্র বইটি খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে আমরা এখানে বইটি আপলোড করেছি এবং আপনি এই বইটি ডাউনলোড করে দীর্ঘ সময় ধরে আপনার মোবাইল অথবা কম্পিউটারে পড়তে পারবেন।

বর্তমান তথ্যপ্রযুক্তির এ যুগে আমরা এখন আর লাইব্রেরী থেকে বই কেনার প্রতি আগ্রহী নই যার কারণে অনেক শিক্ষার্থী রয়েছেন যারা অনলাইন থেকে পিডিএফ বুক ডাউনলোড করে সেটি পড়তে চান। তাছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণীতে মানবিক বিভাগের শিক্ষার্থীদের পড়াশোনার চাপ কম থাকার কারণে তারা সাধারণভাবে অনলাইনের বইগুলোর প্রতি বেশি আগ্রহী হয় এবং এই অবস্থায় আপনার বিষয়ে তালিকায় যদি পৌরনীতি ও সুশাসন বিষয়টি থাকে তাহলে আমরা আপনাদের জন্য সেই বইটি শেয়ার করেছি।

নৈতিক ও সুশাসন এ বিষয়টি মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় তবে আপনি চাইলে এই বিষয়টি আপনার ঐচ্ছিক বিষয়ে রূপান্তর করতে পারেন। যাইহোক আপনি যেহেতু এই মুহূর্তে পৌরনীতি ও সুশাসনের বইটি ডাউনলোড করার প্রতি আগ্রহী তাই আপনাকে বলে রাখি যে পরীক্ষার পূর্ব প্রস্তুতি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হলে এবং এইচএসসি পরীক্ষার পূর্ব মুহূর্তে আপনাকে অবশ্যই পিডিএফ বই গুলো সংগ্রহ করতে হবে যাতে করে আপনি সহজেই আপনার সিলেবাস সম্পূর্ণ করতে পারেন।

পৌরনীতি ও সুশাসন ২য় পত্র গাইড PDF

এনসিটিবি কর্তৃপক্ষ সাধারনভাবে আমাদের দেশের প্রথম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ধরনের বই তৈরি করে এবং আপনি যদি অফিসিয়াল এই এলসিটিভির বই খুঁজে থাকেন তাহলে আমরা আপনাদের জন্য সেই বইটি এখানে পিডিএফ আকারে দিয়েছি। তাছাড়া এলসিডিপি তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে সকল ধরনের বই আপলোড করে থাকে আমরা আপনাদের সাথে সেই ওয়েবসাইট ব্যবহার করে কিভাবে অফিশিয়াল ভাবে তাদের বইটি ডাউনলোড করবেন সেই তথ্যটি উপস্থাপন করেছি।

প্রথমে আপনাকে এমসি টিভির অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে যেতে হবে এবং সে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে প্রথমে শ্রেণি নির্বাচন করতে হবে। নির্বাচন করার পর আপনি যে বিভাগের শিক্ষার্থীরা অর্থাৎ আপনি যেহেতু পৌরনীতি ও সুশাসন বিষয়টি খুঁজে চলেছেন তাই আপনাকে সেখান থেকে মানবিক বিভাগ বাছাই করুন এবং পৌরনীতি ও সুশাসন বিষয়টি বাছাই করলে আপনার সামনে ডাউনলোড করার অপশন চলে আসবে।

এভাবেই স্বল্প সময়ের মধ্যেই আপনি চাইলে আপনার পৌরনীতি ও সুশাসন বইটি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারছেন। আমরা এখানে ধারাবাহিকভাবে সারাদেশের প্রতিটি বউয়ের পিডিএফ ফাইলটি এখানে আপলোড করে থাকে এ অবস্থায় আপনি যেকোনো বই চাইলে খুব সহজে পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। তাছাড়া বই ডাউনলোড করার ক্ষেত্রে কোন জটিলতা দেখা দিলে সেক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি আমাদের একটি বিশেষ টিম রয়েছে যারা সচরাচর সকল ধরনের বই আপলোড করে থাকে।

Leave a comment