বাহরাইন ইফতারের সময় ২০২৪

বর্তমান সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশে প্রবাসীদের সবচেয়ে বেশি বসবাস তা হল বাহরাইন। প্রতিবছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে বাহরাইনে যাচ্ছে এবং সেখান থেকে নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য দীর্ঘ সময় ধরে প্রবাস জীবন কাটাচ্ছেন। মুসলমানদের ধর্মীয় রীতি অনুসারে যে পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে সিয়াম বা রোজা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যার কারণে এই মাসটি আসলে আমরা সকলে সিয়াম সাধনায় মগ্ন থাকে। মহান আল্লাহতালার নৈকট্য লাভের আশায় সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন।

বাহরাইন একটি মুসলিম দেশ এবং এদেশের 100 ভাগ মানুষ মুসলিম ধর্মালম্বী। যার কারণে এখানে ধর্মীয় ধ্যান-জ্ঞ্যান অনেক বেশি জনপ্রিয় এবং একজন মুসলমান হিসেবে আপনি বাহরাইনে থাকাকালীন সময়ে মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন। ইতিমধ্যে সৌদি আরব সরকার ঘোষণা করেছে যে ১১ই মার্চ থেকে সৌদি আরবে রোজা অনুষ্ঠিত হতে চলেছে এবং সৌদি আরবের এই ঘটনার পর মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ একই সাথে রোজা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এই পরিপ্রেক্ষিতে একজন বাহরাইনের প্রবাসী হিসেবে আপনি হয়তো বাহারাইনের সময় সূচি অনুসারে যে ইফতারের সময় রয়েছে সেটি জানা উচিত।

বাহরাইন আজকের ইফতারের সময়

রমজান মাস রহমতের মাস মাগফিরাতের মাস বরকতের মাস তাৎপর্যপূর্ণ এ মাসে একজন মুসলিম হিসেবে আপনি অবশ্যই সঠিকভাবে প্রতিটি রোজার রাখার চেষ্টা করবেন। যেহেতু ১১ই মার্চ থেকে বাহরাইনে মাহে রমজানের রোজা শুরু হতে চলেছে এবং একজন মুসলিম ব্যক্তি হিসেবে আপনি রোজার রাখবেন। রোজা রাখার ক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে সেহরি খেতে হবে এবং সেহরি খাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময়ের মধ্যে আপনাকে খাওয়া সম্পূর্ণ করতে হবে।

অন্যদিকে যারা ইফতারের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করতে চান তারা বাহরাইনে থাকাকালীন অবস্থাতে সেখানকার সময়সূচী অনুসারে আজকের ইফতারের সময় জানা উচিত। মাহে রমজান 11 মাস থেকে শুরু হচ্ছে এবং তার শেষ হবে ১০ এপ্রিলের এই যে একটা না ৩০ দিন আমাদের রোজা থাকতে হবে এই রোজার প্রতিদিনের ইফতারের সময়সূচি আপনার জানা উচিত। এতে করে কোন সময় মাগরিবের নামাজ দেবে এবং কোন সময়তে আপনি ইফতারের জন্য বসবেন সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করবেন সেটি সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়।

আমরা বাহরাইনের সময়সূচি অনুসারে অফিশিয়াল ভাবে যে সময়সূচী রমজানের ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে সেটি ডাউনলোড করেছি এবং ধারাবাহিকভাবে আপনাদের সাথে বাহরাইনের আজকের যে ইফতারের সময়সূচি রয়েছে সেটি উপস্থাপন করেছে। আমরা মনে করি আপনি প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত ধারাবাহিকভাবে যে ইফতারের সময় রয়েছে সেটি সম্পর্কে জানতে পারবেন। তাছাড়া আমরা প্রতিনিয়ত আজকের ইফতারের সময় আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপডেট করে এতে করে একজন ব্যক্তি রোজা থাকাকালীন অবস্থাতেই আমাদের ওয়েবসাইট থেকে প্রতিদিনের ইফতারের সময় বের করতে পারবে।

Screenshot-2024-03-02-at-7-21-00-PM


Screenshot-2024-03-02-at-7-21-12-PM
Screenshot-2024-03-02-at-7-21-29-PM
বাহরাইনের রমজানের ক্যালেন্ডার অনেকের কাছে ডাউনলোড করা জরুরী এক্ষেত্রে আপনাদের সুবিধার্থে আমরা রমজানের ক্যালেন্ডার অফিসিয়াল ভাবে ডাউনলোড করতে সক্ষম হয়েছে এবং তা আমাদের এই ওয়েবসাইটে আপডেট করেছি। বর্তমান সময়ে যারা এই তথ্যটি জানতে চান তাদের জন্য বলতে চাই যে আমরা উক্ত ক্যালেন্ডার যেখানে প্রকাশ করেছে এতে করে আপনি চাইলে স্বল্প সময়ের মধ্যে আপনার ক্যালেন্ডার ডাউনলোড করে সেটা অনুসারে ইফতারের সময় সম্পর্কে জানতে পারবেন।

বাহরাইন সহ মধ্যপ্রাচ্যের আরো বেশ কয়েকটি দেশের ইফতারের সময়সূচি রমজানের ক্যালেন্ডার সহ সেহরি ও ইফতারের যে শেষ সময় রয়েছে সে সংক্রান্ত তথ্য ধারাবাহিকভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। সুতরাং আমরা মনে করি আমাদের এই তথ্যের ভিত্তিতে একজন ব্যক্তি চাইলেই এখন স্বল্প সময়ের মধ্যে যেকোনো ধরনের তথ্য সংগ্রহ করতে পারবে এবং সেটি ব্যবহার করে সে মাহে রমজানের প্রতিটি রোজা রাখা সক্ষমতা থাকে। যে কোন দেশের রমজানের সময়সূচী সম্পর্কে সঠিক তথ্য পাওয়ার জন্য আমাদের আর্টিকেলগুলো নিয়মিত পড়তে পারেন।

Leave a comment