বাহরাইন রমজানের সময়সূচি 2024

মধ্যপ্রাচ্যের যে দেশগুলো বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে তাদের মধ্যে বাহরাইন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য বাহরাইনে প্রবাস জীবন যাপন করছে। বাংলাদেশ থেকে যে সকল প্রবাসীরা বাহরাইনে অবস্থানরত রয়েছেন তারা হয়তো অবগত হয়েছেন যে সৌদি আরব সরকার এগারো মার্চ পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখতে পেয়েছি অর্থাৎ 12 ই মার্চ থেকে মাহে রমজান শুরু হবে।

মাহে রমজান মাস শুরু হওয়ার সাথে সাথে আপনাকে অবশ্যই যেখানে অবস্থানরত রয়েছেন সেখানে থাকাকালীন সময়ে সঠিক রমজানের সময়সূচী সংগ্রহ করতে হবে এতে করে আপনি মাহে রমজানের প্রতিটি রোজা কিভাবে রাখবেন এবং তার প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। প্রতিবছরের মতন এ বছরে আমরা আপনাদের সাথে বাহারাইনের যে রমজানের সময়সূচি রয়েছে সেটি শেয়ার করতে চলেছি এবং এর পাশাপাশি সেহরি ও ইফতারের সময়সূচি সেহরির শেষ সময় রমজানের ক্যালেন্ডার সহ সকল ধরনের তথ্য পাচ্ছেন।

বাহরাইন সেহরি ও ইফতারের সময়সূচি

বাহরাইন সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে আপনার তথ্য জানার থাকলে সে ক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি এবং আমাদের একটি বিশেষ টিম রয়েছে যারা সচরাচর সকল দেশের সেহরি ও ইফতারের সময়সূচি বের করে থাকেন। বর্তমান সময় অনুসারে মাহে রমজানের সময়সূচী চাইলে অনলাইন থেকে বের করা যায় এবং এ অবস্থায় আমরা আপনাদের সাহায্য করার জন্য প্রস্তুত রয়েছি আমাদের ইফতারের সময় সুচি এখানে প্রকাশ করেছে।

বাহরাইনের মতন উন্নত একটি দেশে যদি আপনি বসবাস করে থাকেন তাহলে সেখানে থাকাকালীন সময় একজন বাঙালি হিসেবে অবশ্যই চাইবেন মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে। রোজা রাখার জন্য আপনাকে পূর্ব প্রস্তুতি প্রয়োজন এক্ষেত্রে আপনাকে অবশ্যই রমজানের যে সময়সূচী রয়েছে সেটি সংগ্রহ করতে হবে এবং সেই তথ্যটি আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। মাহে রমজানে প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত মাহে রমজানের যে সময়সূচী রয়েছে সেটি আমরা আপনাদের সাথে শেয়ার করে থাকি এর পাশাপাশি প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি আপডেট করা হয়।

Screenshot-2024-03-03-at-6-42-50-PM


Screenshot-2024-03-03-at-6-43-06-PM
Screenshot-2024-03-03-at-6-43-19-PM

বাহরাইন সেহরির শেষ সময়

রোজা থাকার জন্য আপনাকে অবশ্যই সেহেরির শেষ সময় জানা উচিত কেননা সেহেরি কোন সময় খেতে হবে আপনি যদি সেই সময়ের বাইরে সেহরি খেয়ে থাকেন তাহলে কোন ভাবেই আপনার রোজা হবে না। বাহারাইনে যে সকল বাংলাদেশী রয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি চাইলে এখন আপনার নিজ স্থান থেকে সেহরিদ্রের শেষ সময়টি রয়েছে সেটি যাচাই করতে পারবেন এবং এটি যাচাই করার জন্য আমরা সর্বদা প্রস্তুত রয়েছি। প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত কোন সময় একজন ব্যক্তিকে সেহরি খেতে হবে সে সম্পর্কে সঠিক তথ্যটি এখানে উপস্থাপন করা হয়েছে।

বাহরাইন রমজানের ক্যালেন্ডার ডাউনলোড

বাহরাইনের রমজানের ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে এবং বাহরাইনের যে ধর্ম মন্ত্রণালয় রয়েছে তাদের দেওয়া সূত্রমতে আমরা আপনাদের সাথে সঠিক রমজানের ক্যালেন্ডার এখানে প্রকাশ করতে সক্ষম হয়েছে। আমাদের একটি বিশেষ টিম রয়েছে তারা দেশ-বিদেশের বিভিন্ন স্থানের রমজানের ক্যালেন্ডার প্রকাশ করে থাকে এবং আপনারা যারা এ রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে ক্যালেন্ডারটি দিয়েছি। এখান থেকে pdf টি ডাউনলোড করে নিতে পারেন এবং পরবর্তী যেকোনো সময় সেটি ব্যবহার করে আপনার সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে পারবেন।

বর্তমান সকল তথ্য অনলাইন থেকে সংগ্রহ করা যায় এক্ষেত্রে আপনারা যারা অনলাইন থেকে তথ্য জানতে চাচ্ছেন তাদের জন্য বাহরাইনের যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি ডাউনলোড করা সম্ভব। তাছাড়া মধ্যপাতের অন্যান্য কোন দেশ সম্পর্কে জানার জন্য আপনাদের অবশ্যই ও আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Leave a comment