বিইউপি খরচ ২০২৪

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল বিইউপি এখানে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী ভর্তি হওয়ার চেষ্টা করেন। এইচএসসি পাশ করার পর আমাদের দেশের অনেক শিক্ষার্থী রয়েছেন যারা উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। তবে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পূর্বে আপনাকে অবশ্যই সেখানে অধ্যায়নকালে কি পরিমান খরচ হতে পারে সে তথ্যটি জানা উচিত। এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল বিইউপির খরচ কত সেই তথ্যটি জানাতে চলেছি।

আমরা আপনাদের সাথে বাংলাদেশ ইউনিভার্সিটি ও প্রফেশনের ভর্তি থেকে শুরু করে প্রতি বছরে কি পরিমান অর্থ খরচ হবে প্রতি শিক্ষার্থী প্রতি সে সংক্রান্ত একটি তালিকা দিয়েছি আমরা মনে করি এই তালিকা দেখে আপনি খুব সহজেই খরচ যাচাই করতে পারবেন। সুতরাং আপনারা যারা এই বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তারা অবশ্যই আমাদের এই নির্দেশনা অনুসরণ করুন এবং আমরা এখানে যে খরচ উল্লেখ করেছি সেটার ভিত্তিতেই আপনার এই বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালে যারা ভর্তি হতে চান তারা হয়তো বুঝতে পেরেছেন যে আমরা এখানে একটি ছবি দিয়েছি যে ছবিতে আপনার বিশ্ববিদ্যালয়ে পড়তে কত টাকা খরচ হবে সেটি উল্লেখ রয়েছে। এখানে মোট চারটি বর্ষ রয়েছে এই চারটি বর্ষে আপনাকে আটটি সেমিস্টারে অংশগ্রহণ করতে হবে। আটটি সেমিস্টারে অংশগ্রহণ করতে হলে আপনাকে এই বিশ্ববিদ্যালয় থেকে আপনার অনার্স সম্পূর্ণ করতে হলে মোট ১ লাখ ৫৩ হাজার টাকার মতো খরচ হতে পারে।

তালিকায় দেখা যাচ্ছে যে আপনি বাংলাদেশ ইউনিভার্সিটি ও প্রফেশনালে প্রথম বর্ষে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রথম সেমিস্টারে আপনার ৩১ হাজার টাকা খরচ হবে। অন্যদিকে আপনি যখন সেকেন্ড সেমিস্টারে উঠবেন তখন আপনাকে এর অর্ধেক অর্থাৎ ১৬৫০০ টাকা খরচ হয়।

দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার পর একজন শিক্ষার্থীর থার্ড সেমিস্টারের জন্য ১৭৫০০ টাকা খরচ হয়। দ্বিতীয় বর্ষের চতুর্থ সেমিস্টার এর জন্য ১৬৫০০ টাকা খরচ হবে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল এর তৃতীয় বর্ষের পঞ্চম সেমিস্টারের খরচ ১৭৫০০ টাকা এবং ষষ্ঠ সেমিস্টারের খরচ ১৬৫০০ টাকা মাত্র। একইভাবে চতুর্থ বর্ষের সপ্তম সেমিস্টারের জন্য ১৭৫০০ টাকা এবং অষ্টম সেমিস্টারের জন্য বিশ হাজার টাকার মত খরচ হয়।

Screenshot-2024-01-30-at-10-38-27-AM

এভাবে মোট ১ লাখ ৫৩ হাজার টাকার মতন আপনাকে চার বছরের জন্য আটটি সেমিস্টারের জন্য খরচ করতে হয়। আমরা বাংলাদেশ ইউনিভারসিটি অফ প্রফেশনাল এর যে সকল কর্মকর্তা রয়েছে এবং বিগত বছরের যে সকল শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সম্পূর্ণ করেছে তাদের থেকে তথ্যের ভিত্তিতেই এই তালিকাটি তৈরি করেছি। আপনারা অবশ্যই আমাদের এই তালিকা অনুসরণ করবেন এতে আমরা যে সকল তথ্যগুলো দিয়েছি সেগুলো সবগুলোই সঠিক তবে নতুন বছরের শুরুতে মুদ্রাস্ফীতির কারণে যেকোনো সময় ভর্তি ফি থেকে শুরু করে তাদের যে বাৎসরিক চার্জ রয়েছে সেটা বাড়তে পারে।

কোন কারনে বাড়তি ফি গ্রহণ করে থাকলে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল কর্তৃপক্ষ তাদের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের ভিত্তিতে নোটিশের মাধ্যমে সকল ধরনের তথ্য শেয়ার করে থাকে। এ অবস্থায় কোন শিক্ষার্থী যদি নতুন আপডেট তথ্য জানতে চান তাহলে আপনি অবশ্যই বাংলাদেশ ইউনিভার্সিটি ও প্রফেশনালের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন এবং সেখানে যে অফিশিয়াল নোটিশ বোর্ড রয়েছে সেখান থেকে তাদের যে প্রতিদিনের তথ্য রয়েছে সেখান থেকে তথ্যটি সংগ্রহ করে নতুন তথ্য জানতে পারবে।

বাংলাদেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভর্তি খরচ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ভর্তি সংক্রান্ত তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো নিয়মিত করতে পারেন আমরা আপনাদের সাথে নিয়মিত আর্টিকেল শেয়ার করে থাকি।

Leave a comment