বিএমইটি রেজিস্ট্রেশন চেক ২০২৪

আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছেন তারা মনে করেন বিএমইটি স্মার্ট কার্ড তেমন একটা প্রয়োজন পড়ে না তো যারা আসলে এমনটা ধারণা করে থাকেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই ধারণা সম্পূর্ণ ভুল। আমাদের বাংলাদেশ সরকার জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মাধ্যমে যে সকল বিদেশগামী প্রকাশ্যে রয়েছেন তাদের এই ধরনের বিএমইটি স্মার্টকার্ড প্রদান করেন। যার ফলে বিদেশ গায়ে প্রবাসীরা দাঁড়ালেন প্রতারণা হাত থেকে খুব সহজেই রক্ষা পেতে পারেন।

আপনি কিভাবে আপনার bmet registration যাচাই করবেন বা রেজিস্ট্রেশন না হলে কিভাবে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম পূরণ করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পুরো আর্টিকেলটি পড়ুন। আজকের এই আর্টিকেলে আমরা আপনাকে খুব সহজ পদ্ধতিতেই দেখিয়ে দেবো কিভাবে বিএমইটির রেজিস্ট্রেশন যাচাই করতে হয়।

বিএমইটি বলতে কি বুঝায়?

আলোচনা শুরুতেই আমরা আপনাদের সাথে বিএমইটি যার পুরো অর্থ এবং এই অধিদপ্তরের কাজ কি সে সম্পর্কে কিছু ধারণা দিতে চলেছে তাই আপনারা অবশ্যই এটি মনোযোগ সহকারে পড়বেন।  BMET যার পুরো অর্থ হলো, Bureau of Manpower Employment and Training। এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হলো প্রবাসীদের কল্যাণ করা কেন যখন আমরা বাংলাদেশ থেকে অন্য কোন দেশে বৈধ উপায় বিদেশে যায় তখন সেই ব্যক্তিকে বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে অনুমতি পত্র গ্রহণ করতে হয়। যার ফলে বিদেশ যাবে সেই প্রবাসী ব্যক্তিরা বিভিন্ন দিক থেকে সুযোগ-সুবিধা গ্রহণ করে আর যখন কোন একজন ব্যক্তি সেই অনুমতিপত্র সংগ্রহ করতে পারে তখন তাকে স্মার্ট কার্ড প্রদান করা হয়

কিভাবে বিএমইটি রেজিষ্ট্রেশন চেক করবেন?

আপনি চাইলে আপনার পাসপোর্ট নম্বর দিয়ে বিএমইটি রেজিস্ট্রেশন চেক করতে পারবেন আর আপনার বিএমইডি রেজিস্ট্রেশন চেক করার জন্য যে প্রবাসী ওয়েবসাইট ব্যবহার করতে হবে সেখানে প্রবেশ করার পর আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। তবে সেটা করার জন্য যে সকল পদক্ষেপগুলো গ্রহণ করতে হবে তা ধাপে ধাপে নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

Screenshot-2024-04-02-at-9-59-54-AM


Screenshot-2024-04-02-at-10-00-03-AM
Screenshot-2024-04-02-at-10-00-11-AM

  • আপনারা যারা অনলাইন থেকে রেজিস্ট্রেশন চেক করবেন তারা প্রথমেই আমি প্রবাসীর যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে https://amiprobashi.com এখানে প্রবেশ করুন।
  • আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে এবং সেই পেজ থেকে “Clearance Card”- এর মধ্যে ক্লিক করুন।
  • আপনি যেহেতু বিএমইটি রেজিস্ট্রেশন অনলাইন চেক করবেন তাই আপনাকে অবশ্যই “Track Application” অপশনে ক্লিক করতে হবে।
  • উক্ত দর্শনে ক্লিক করার পর আপনাকে নতুন একটি পেজে প্রবেশ করানো হবে।
  • এবার আপনাকে আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে আপনি যখন আপনার পাসপোর্ট নাম্বার সঠিক ভাবে লিখবেন এবং সার্চ বক্সে ক্লিক করবেন এরপর আপনি আপনার রেজিস্ট্রেশনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।
  • যদি আপনার বিএমইটি কার্ড সম্পূর্ণ করা হয় তাহলে আপনি উপরের ছবির মত বেশ কিছু তথ্য দেখতে পারবেন কিন্তু যদি আপনার কার্ড সম্পূর্ণ না হয় তাহলে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ করলে Undefined লেখা দেখতে পাবেন যার অর্থ হল এখন পর্যন্ত আপনার ম্যানপাওয়ার কার্ড এর জন্য আবেদন করা হয়নি।

বিএমইটি রেজিস্ট্রেশন ফরম কোথায় পাবো?

উপরের আলোচনা থেকে আপনারা বিএমইটি রেজিস্ট্রেশন চেক করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন তো এখন আপনাদের মনে অনেকের প্রশ্ন রয়েছে যে এই রেজিস্ট্রেশন ফর্ম কোথায় পাব তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি এই সংগ্রহ করতে চাইলে আমরা নিচের অংশে পিডিএফ ফাইলটি আপলোড করেছি আপনি চাইলে এই পিডিএফ ডাউনলোড করে খুব সহজে সেটি পূরণ করতে পারবেন এবং আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন।

একজন প্রবাসী হিসেবে আপনাকে অবশ্যই bmt রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে সুতরাং যত দ্রুত সম্ভব আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করা উচিত। আমরা আপনাদের জন্য এখানে যে পদ্ধতি শেয়ার করেছি সেই পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন যাতে করে আপনার রেজিস্ট্রেশন খুব সহজেই সম্পূর্ণ হয়।

Leave a comment