বৃত্তি পরীক্ষার প্রশ্ন উত্তর 2024 বিগত সালের প্রশ্ন পিডিএফ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ প্রতিবছর পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বৃত্তি পরীক্ষার আয়োজন করে থাকে যদিও বিগত তিন বছর যাবত কোন ধরনের বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয়নি শুধুমাত্র শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে তাদের বৃদ্ধি প্রদান করা হয়েছে। তবে এ বছরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ বৃত্তি পরীক্ষা গ্রহণ করবে বলে সিদ্ধান্ত দিয়েছে যার কারণে আপনি যদি পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সারাদেশের যে সকল পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী রয়েছেন তারা এই মুহূর্তে তাদের বৃত্তি পরীক্ষার যে পূর্ব প্রস্তুতি রয়েছে সেটি সংগ্রহ করতে যার কারণে আপনারা হয়তো বিগত কয়েক বছরের বৃত্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছেন। আমরা আপনাদের জন্য বিগত ১০ বছরের বৃত্তি পরীক্ষার যে প্রশ্নপত্র ছিল এবং তার সঠিক সমাধান করে এখানে প্রকাশ করেছি এতে করে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের প্রশ্নের ধরন কেমন হয় সে সম্পর্কে একটু ধারণা পাবে।

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিবছরে বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয় এবং সারা দেশের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ট্যালেন্টপুলে বৃত্তি অসাধারণ ভিত্তির মেধা তালিকা যাচাইয়ের ভিত্তিতে প্রদান করা হয়। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের যে ছয়টি একাডেমিক বই রয়েছে সে বইয়ের প্রতিটি বিষয়ের আলাদাভাবে পরীক্ষা গ্রহণ করা হয় তবে বিগত কয়েক বছর যাবত প্রশ্ন একটু আলাদা ছিল।

তবে এ বছরে প্রতিটি বিষয়ে আলাদা আলাদা ভাবে প্রশ্নপত্র তৈরি করে সেটির পরীক্ষা গ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত দেওয়া হয়েছে যার কারণে আমরা আইডিয়া করতে পারছি যে এ বছরে প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হবে। প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে আপনাকে অবশ্যই প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা থাকা উচিত এবং এ বছর অনুষ্ঠিত হওয়া প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রশ্ন কেমন হবে সে সম্পর্কে ধারনা পেতে হলে আপনাকে বিগত কয়েক বছরের যে প্রশ্নপত্র ছিল সেটা সংগ্রহ করা উচিত।

সাধারণভাবে ডিসেম্বর মাসের মধ্যেই প্রাথমিক বৃত্তি পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে এবং এ পর্যাপ্র শ্রেণীর বৃত্তি পরীক্ষায় মোট ছয়টি বিষয়ের উপর গ্রহণ করা হয় বাংলা ইংরেজি গণিত সমাজ বিজ্ঞান ও ইসলাম শিক্ষা। শিক্ষার্থীদের এ সকল বিষয়গুলো থেকে প্রশ্ন করা হয় ১০০ নম্বরের উপর ভিত্তি করে পরীক্ষা গ্রহণ করা হয় এবং কোন শিক্ষার্থীদের অত বেশি ভালো নম্বর পাবে তার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা তত বাড়তে পারে।

যাইহোক এই মুহূর্তে আপনি পঞ্চম শ্রেণীর যে বৃত্তি পরীক্ষা রয়েছে সেই বৃত্তির প্রশ্ন ও উত্তর খুঁজে চলেছেন আপনাদের জন্য বলতে চাই যে এ বছরে অনুষ্ঠিত হওয়া প্রাথমিক বৃত্তি পরীক্ষার যে প্রশ্নপত্র রয়েছে সেটি আমরা সংগ্রহ করে সঠিক ভাবে সমাধান করার চেষ্টা করেছি। অন্যদিকে বিগত 10 বছরের প্রশ্নপত্র সংগ্রহের মাধ্যমে আমরা তা আপনাদের সামনে শেয়ার করার চেষ্টা করেছি যাতে করে আপনি করে ধরে জটিলতা ছাড়াই প্রতিটি সমাধান পেতে পারেন।

অনলাইনের এ যুগে এসে আপনি হয়তো চাইবেন যে প্রশ্নপত্র সংগ্রহ করে সেটি অনলাইনের মাধ্যমে সমাধান সংগ্রহ করে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে। আপনাদের জন্য এমন সুবর্ণ সুযোগ শুধুমাত্র আমরাই তৈরি করতে পারি যার পরিপ্রেক্ষিতে আমরা আপনাদের জন্য এখানে বিগত ১০ বছরের প্রাথমিক ভিত্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর উপস্থাপন করেছি এতে করে আপনি খুব সহজেই সেগুলো বুঝতে পারবেন।

তাছাড়া আমরা প্রতিটি অধ্যায় ভিত্তিক সাজেশন প্রকাশ করার চেষ্টা করেছি যার কারণে একজন ব্যক্তি চাইলে তার সকল ধরনের জটিলতায় এখান থেকে সমাধান করতে পারবেন। আমরা মনে করি প্রাথমিক বৃত্তি পরীক্ষার যে প্রশ্ন রয়েছে সেটি আপনি এখান থেকে সংগ্রহ করতে পেরেছেন এবং এর সম্পর্কে কোন ধরনের তথ্য জানা থাকলে কমেন্ট বক্সে সেটি উল্লেখ করতে পারেন আমরা আপনাকে সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব।

Leave a comment