ভারতের 1000 টাকা বাংলাদেশের কত টাকা

দক্ষিণ এশিয়ায় যে সকল দেশগুলো বর্তমানে অর্থনৈতিকভাবে নিজেদেরকে উচ্চসীমায় নিয়ে যেতে পেরেছে তার মধ্যে অন্যতম হচ্ছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত। বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের অবসর সময় কাটানো থেকে শুরু করে চিকিৎসা করানোর জন্য ভারতে গিয়ে থাকেন। ভারতের সাথে আমাদের ব্যবসায়িক সম্পর্ক না থাকলেও প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ নিজেদের চিকিৎসার জন্য চিকিৎসা ভিসা নেওয়ার মাধ্যমে ভারতে যান এবং ভারতের সাথে সুসম্পর্ক রয়েছে যার কারণে সেখানকার চিকিৎসা ব্যবস্থার খাতিরে আমরা প্রতিনিয়ত ভারতে যেতে চাই।

একটি দেশে যাওয়ার পর আপনি অবশ্যই সেখানে লেনদেন করবেন সে দেশের মুদ্রার মাধ্যমে কেননা আপনি বাংলাদেশের নাগরিক হিসেবে যদি ভারতে গিয়ে থাকেন তাহলে সেখানে যাওয়ার পর আপনি বাংলাদেশের মুদ্রা অর্থাৎ টাকাতে লেনদেন করতে পারবেন না। সুতরাং আপনাকে অবশ্যই টাকাকে ভারতীয় মুদ্রা তে কনভার্ট করে সেখানে যেতে হবে অথবা সে দেশটিতে যাওয়ার পর সেখানকার নির্দিষ্ট একটি ব্যাংকে যোগাযোগ করে আপনার টাকাকে মুদ্রা অনুসারে কনভার্ট করে নিতে হয়।

আপনি কি জানেন ভারতের এক হাজার টাকা সমান বাংলাদেশের কত টাকা এই তথ্যটি না জানা থাকলে আমরা আপনাদের সাথে বিশেষ একটি তথ্য শেয়ার করতে চলেছে যেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে খুব সহজে ভারতের এক হাজার টাকা সমান বাংলাদেশের কত টাকা হবে সেটি জানতে পারবেন। নিঃসন্দেহে বর্তমানে ভারত অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ যার কারণে বাংলাদেশের চেয়ে ভারতের মুদ্রার মান অনেকাংশে বেশি। আপনি যদি বাংলাদেশী টাকাকে ভারতে গিয়ে কনভার্ট করতে চান তাহলে কত টাকা পাবেন সে তথ্যটি জানার জন্য আপনাকে অবশ্যই আমাদের পুরো আর্টিকেল পড়তে হবে।

আলোচনা শুরুতে আমরা আপনাদের সাথে যে বিষয়টি শেয়ার করতে চাই তা হলো ভারতের জাতীয় মুদ্রার নাম অর্থাৎ ভারতের অভ্যন্তরের লেনদেনের ক্ষেত্রে যে মুদ্রা ব্যবহার করা হয় তাকে আমরা রূপী বলে চিনি। সুতরাং আপনি বাংলাদেশী টাকাকে ইন্ডিয়ান রুপিতে রূপান্তর করতে চাইলে আপনাকে কত টাকা দেয়া হবে সেটি বলতে হবে এক্ষেত্রে আপনি যদি বাংলাদেশী টাকার মানের চেয়ে ইন্ডিয়ার টাকার মানের তুলনা করেন তাহলে সেটা কম রয়েছে। অন্যান্য দেশের ক্ষেত্রে যেমন দেখা যায় যে বাংলাদেশের টাকার চেয়ে অন্যান্য দেশের মুদ্রা রেট অনেক বেশি কিন্তু ভারত এবং বাংলাদেশের মুদ্রার যে রেট রয়েছে সেটি প্রায় কাছাকাছি।

Screenshot-2024-01-23-at-6-30-01-PM

আপনি যদি ভারতের ১০০০ টাকা অর্থাৎ এক হাজার রুপি বাংলাদেশি টাকাতে কনভার্ট করতে চান তাহলে আপনার ব্যালেন্সে যোগ হবে 1,319।34 টাকা। আমরা এই তথ্যটি বের করেছি খুব সুন্দর ভাবে আপনি যদি এ তথ্যটি না জানেন তাহলে প্রথমে গুগল সার্চ এগিয়ে প্রবেশ করুন এবং সেখানে গিয়ে যদি লিখেন যে ভারতের এক রুপি বাংলাদেশের কত টাকা তাহলে আপনার সামনে বেশ কিছু তথ্যপ্রদর্শিত হবে। তবে একটি দেশের যখন অর্থনৈতিক মন্দা দেখা দেয় তখন সে দেশটির মুদ্রাস্ফীতি হয় সেক্ষেত্রে মুদ্রার দাম অনেকাংশে কমে যায়।

আপনি হয়তো উপরের অংশে যে তথ্যটি দেওয়া হয়েছে সেটার ভিত্তিতে বুঝতে পারছেন যে বাংলাদেশের টাকার সাথে ভারতের রুপের অনেকাংশে মিল রয়েছে অর্থাৎ আপনি এক টাকা ১৩ পয়সা করে পাবেন যদি বাংলাদেশী টাকা ইন্ডিয়াতে কনভার্ট করেন। এক্ষেত্রে আপনারা যারা ১০০০ টাকা কনভার্ট করতে চাচ্ছেন অর্থাৎ আপনি ভারতে যাওয়ার পর যদি বাংলাদেশের ১৩১৯ টাকা প্রদান করেন তাহলে আপনি ১ হাজার টাকার মূল্যের কোন পণ্য ক্রয় করতে পারবেন অথবা লেনদেন করতে পারছেন। তবে ডলার রেটের ওঠানামার কারণে যেকোনো সময় একটি দেশের মুদ্রার মান বাড়তে পারে আবার অনেকাংশে কমে যেতে পারে এই অবস্থায় আপনাকে নিয়মিত আপডেট থাকতে হবে এতে করে আপনি সঠিক তথ্যটি সংগ্রহ করতে পারবেন। আমরা বরাবরের মতোই আপনাদের সাথে এখানে মুদ্রার যে রেট রয়েছে সেটি শেয়ার করে থাকে।

Leave a comment