মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য

বাংলাদেশ সরকার সারা দেশের দুর্নীতি থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে মাদকমুক্ত রাখার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এখন বিভিন্ন ধরনের সচেতনতা অবলম্বন করছে। বাংলাদেশের তরুন সমাজকে মাদক থেকে দূরে রাখার জন্য মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে গতকাল একটি অফিসিয়াল নোটিশ প্রকাশ করা হয়েছে যেখানে দেখা যায় যে আপনি চাইলে এখন খুব সহজেই মাদকবিরোধী সকল কর্মকান্ড থেকে বিরত থাকতে পারবেন এবং আপনার প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের এই মাদকবিরোধী কর্মকাণ্ড থেকে দূরে রাখার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেওয়া সূত্রমতে আমরা জানতে পারি যে প্রতিদিন নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের যে অ্যাসেম্বলি অনুষ্ঠিত হয় সেখানে শপথ বাক্যের সাথে মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য দেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে অর্থাৎ প্রতিটি শিক্ষককে অবশ্যই মাদক বিরোধী সংক্ষিপ্ত বক্তব্য দিতে হবে। এ অবস্থায় অনেক শিক্ষার্থীর রয়েছেন যারা মাদক সম্পর্কে অবগত নন এবং অনেক শিক্ষক রয়েছেন যারা মাদক বিরোধী কি কথা বলবেন বক্তব্যে সে সম্পর্কে তথ্য জানতে চান। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সাহায্য করার উদ্দেশ্যেই আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেছি।

একটি দেশ ও তরুণ সমাজ যখন মাদক থেকে দূরে থাকবে তখন অবশ্যই দেশটি উন্নতি করতে পারবে তাছাড়া আমাদের দেশের তরুণরা এখন মাদকের সাথে যুক্ত হয়েছে যার কারণে নিম্ন মাধ্যমিক পর্যায়ে ছাত্রছাত্রীদের একটু সচেতন করলেই ভবিষ্যতে তারা মাদকের সম্পর্কে জানতে পারবে এবং মাদকের যে সকল কুফল রয়েছে সেগুলো সম্পর্কে জানানো হলে তারা কখনোই মাদকে আসক্ত হবে না। মাদক মুক্ত দেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার কাজ করছে যার কারণে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য দেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে।

অবস্থায় আপনি হয়তো ভাবছেন যে মাদক বিরোধী সকল কর্মকান্ড থেকে বিরত রাখার জন্য শিক্ষার্থীদের কি বলবেন অর্থাৎ মাদক বিরোধী সংক্ষিপ্ত বক্তব্যটি আপনার জানা উচিত যার সঠিক তথ্য আমরা আপনাদের সাথে শেয়ার করতে তুলেছি। আমাদের একটি অভিজ্ঞ টিম রয়েছে যারা প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক সকল কর্মকান্ড পরিচালনা করে এবং এ লক্ষ্যে আজকের এই আর্টিকেলের ভিত্তিতে মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য আপনাদের সামনে উপস্থাপন করা হলো।

421539856-2741854595977936-1173438975670361028-n

মাদক একটি দেশকে ধ্বংস করে দিতে পারে বিশেষ করে আমাদের যে যুব সমাজ রয়েছে তাদের ধ্বংস করার জন্য রয়েছে। বর্তমানের এই যুব সমাজ ভবিষ্যতে আমাদের দেশের কর্ণধার হবে যার কারণে তারা যাতে ধ্বংস না হয় এ বিষয়টি শিক্ষকদের লক্ষ্য রাখতে হবে। প্রতিটি প্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার পূর্বে শপথ বাক্য গ্রহণ করা হয় এবং এর শপথ বাক্যের পরে শিক্ষকদের অবশ্যই মাদক বিরোধী বেশ কিছু সংক্ষিপ্ত বক্তব্য দেওয়া নির্দেশনা দেওয়া হয়েছে এবং আপনি যেহেতু একজন শিক্ষক তাই আপনাকে অবশ্যই এমন মানব বিরোধী সংক্ষিপ্ত বক্তব্য দেয়া উচিত।

চিত্র কারণে আমরা আপনাদের জন্য বড় বোনের মতই এখানে বেশ কিছু সুন্দর মাদকবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেছি এবং এই বক্তব্যগুলো যদি আপনি আমাদের এখান থেকে কপি করে সেটি আপনাদের শিক্ষক অথবা ছাত্রছাত্রীদের সামনে উপস্থাপন করেন তারা মাদক সম্পর্কে সচেতন হবে। মাদক আমাদের দেশের একটি প্রধান সমস্যা এবং মাদক থেকে দূরে রাখার জন্য আমাদের সর্বপ্রথম ছাত্রছাত্রীদের বিরত রাখতে হবে যার কারণে আমাদের সকলের উচিত সঠিকভাবে মাদকবিরোধী বক্তব্য দেওয়া। সুতরাং আপনারা যারা মাদকবিরোধী বক্তব্য দিতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যেই আমরা এখানে বিশেষভাবে বেশ কিছু সুন্দর মাদক বিরোধী বক্তব্য দিয়েছে যে বক্তব্যগুলো আপনি আপনার পছন্দমত বাছাই করে উপস্থাপন করতে পারেন।

Screenshot-2024-02-05-at-9-59-08-AM

আমরা প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক সকল কার্যক্রম আপনাদের সামনে প্রকাশ করে থাকি এ অবস্থায় আপনি যদি আমাদের এই বক্তব্য গুলো পছন্দ করে থাকেন তাহলে অবশ্যই সেটি সঠিকভাবে অনুসরণ করুন আমরা মনে করি যে আপনি অবশ্যই সঠিকভাবে শিক্ষক শিক্ষার্থীদের সামনে মাদক বিরোধী বক্তব্য উপস্থাপন করতে পারবেন।

Leave a comment