মালয়েশিয়া আজানের সময় সূচি ২০২৪

আজকে আমরা আপনাদের সাথে জনপ্রিয় একটি দেশের পরিচয় করিয়ে দিতে চলেছে যে দেশে প্রচুর পরিমাণে বাংলাদেশ থেকে প্রবাসী বসবাস করছেন। বাংলাদেশ থেকে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের উদ্দেশ্যে মালয়েশিয়ায় পাড়ি জমাচ্ছেন এবং মালেশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভালো সম্পর্ক থাকার কারণে শ্রমিকদের প্রতি নিয়ত বিদেশে পাঠানো হয়।

মালয়েশিয়ায় বাংলাদেশি বসবাসকারী প্রবাসীদের জন্য বিশেষ করে যারা মুসলমান ধর্মপ্রাণ মানুষ রয়েছেন তারা প্রতিনিয়ত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করেন যার কারণে মালয়েশিয়ার সময়সূচী তারা নামাজের যে নির্ধারিত সময় রয়েছে সেটি জানতে চাই। তাছাড়া সামনে আসছে পবিত্র রমজান মাস এ রমজান মাসকে কেন্দ্র করে তারা আযানের সময়সূচি জানতে চাই এতে করে তারা সেহরি ও ইফতার খাওয়ার সময়সূচি সম্পর্কে জানতে পারবে এর পাশাপাশি পাঁচ ওয়াক্ত নামাজ কখন আদায় করতে হবে এই তথ্যটি জানা যায়।

আজান হলো মুসলমানদের নামাজে আসার জন্য আহ্বান দেওয়া অর্থাৎ আপনি মসজিদে এসে নামাজ পড়ার জন্য মসজিদ থেকে মধুর সুরে আযান দেওয়া হয়। মালয়েশিয়ার ধর্ম মন্ত্রণালয় সর্বদা সকল ধরনের কার্যক্রম পরিচালনা করে যার পরিপ্রেক্ষিতে আমরা বলতে পারি যে মালয়েশিয়ার যে আযানের নির্ধারিত সময়সূচি রয়েছে সেটি মালয়েশিয়ার ধর্ম মন্ত্রণালয় পরিচালিত। আপনারা যারা মালয়েশিয়ার আযানের সময়সূচী জানতে চান তারা নিচের অংশে লক্ষ্য রাখতে পারেন আমরা সেখানে ধারাবাহিকভাবে পাঁচ ওয়াক্ত নামাজের যে সময়সূচী রয়েছে এর পাশাপাশি পাঁচ ওয়াক্ত যে আযান দেওয়া হয় সে আযানের নির্ধারিত সবাই উল্লেখ করা হয়েছে।

Screenshot-2024-03-10-at-8-35-35-AM

নামাজ পড়ার একটি নির্ধারিত সময় রয়েছে এবং মুসলমানদের মসজিদে আসার উদ্দেশ্যে আযান দেওয়া হয় যার পরিপ্রেক্ষিতে যারা মালয়েশিয়ায় বসবাস করছেন সে সকল স্থানে কাজ চলাকালীন সময়ে যদি নামাজের সময় হয় সেটি জানা উচিত এতে করে কাজ বন্ধ রেখে আপনি কিছু সময়ের জন্য নামাজ আদায় করতে পারবেন। অনেক খেতে দেখা যায় যে নিজের কর্মব্যস্ততার কারণে নামাজের সময়সূচি সম্পর্কে জানা যায় না এক্ষেত্রে আজান কখন হবে সে সময় যদি আপনার জানা থাকে তাহলে আপনি সঠিকভাবে কাজ করতে পারেন।

যাহোক আজকের এই আর্টিকেলের ভিত্তিতে আমরা আপনাদের সাথে মালয়েশিয়ায় যে আজানের সময়সূচি রয়েছে সেটা উপস্থাপন করতে সক্ষম হয়েছে এবং আমরা মালয়েশিয়ার ধর্মালয়ের সাথে যোগাযোগ করে সেখানকার যে নির্ধারিত সময়ের উপর ভিত্তি করে আযান দেওয়া হয় সেটি প্রকাশ করেছে।

মালয়েশিয়ায় ফজরের আজানের সময়

ফজরের নামাজের মাধ্যমে মুসলমানদের প্রথম ওয়াক্তের নামাজ শুরু হয় সুবহা সাদিকে ভোরবেলা আমরা সাধারণত আজাদের মাধ্যমে ঘুম ভাঙ্গে এবং আপনি নামাজের প্রস্তুতি গ্রহণ করেন। ভোর পাঁচটা থেকে শুরু করে সাড়ে পাঁচটা পর্যন্ত মালয়েশিয়ার ফজরের আজানের কার্যক্রম পরিচালনা করা হয় এবং এই সময়ের মধ্যে আজান দিয়ে নামাজ শেষ করা হয়।

যোহরের আজানের সময়

ফজরের পরবর্তীতে আমরা একটু দীর্ঘ সময় বিরতি পাই এর পরবর্তী সময়ে জোহরের আঘাত দেওয়া হয় সাধারণভাবে বাংলাদেশ সময় অনুসারে একটার দিকে যোহরের আযান দেওয়া হলেও মালয়েশিয়া একটি নির্ধারিত সময় রয়েছে সেই সময়ে আযান দেয়া হয় আমরা ধারণা করতে পারি যে ১১টা ৪৯ থেকে ১২৯ এ সময়ের মধ্যে যোহরের আজান দেওয়া হয়।

আসরের আজানের সময়

এই মুহূর্তে আপনি হয়তো আসরের নামাজ আদায় করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন এবং আপনাকে আসরের নামাজ কখন পড়তে হবে এ তথ্যটি জানার জন্য আমরা এখানে যে তালিকা দিয়েছে সেটি সঠিকভাবে অনুসরণ করতে হবে। মালয়েশিয়ার প্রতিটি অঞ্চলে নির্ধারিত সময় অনুসারে যে নামাজের সময়সূচি রয়েছে এবং আজান কখন দেয়া হবে সেটা উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনি ফজর থেকে আইসা পর্যন্ত প্রতিটি সময়ের আযানের নির্ধারিত সময় এখানে তালিকার মাধ্যমে জানতে পারবেন।

Leave a comment