মালয়েশিয়া রোজার সময়সূচি 2024

সারা বিশ্বের মুসলমানদের জন্য একটি খুশির খবর রয়েছে কেননা সৌদি আরব সরকার ঘোষণা দিয়েছে যে ১১ই মার্চ থেকে মুসলমানদের সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে এবং এ ঘোষণার পর মধ্যপাত্রসহ সারা বিশ্বব্যাপী যে সকল মুসলিম দেশগুলো রয়েছে তারা রমজান মাসের রোজা পালনের জন্য সকল কার্যক্রম সম্পন্ন করেছে।

বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে মালয়েশিয়া য় প্রবাস জীবন যাপন করার উদ্দেশ্যে যান এর পাশাপাশি বর্তমানে দেড় লাখের বেশি প্রবাসী রয়েছে যারা মালয়েশিয়ায় বর্তমানে অবস্থান গ্রহণ করছেন। সৌদি আরব চাঁদ দেখা কমিটি এবং সৌদি আরবের বেশ কিছু সংবাদ মাধ্যমের ভিত্তিতে জানা যাচ্ছে যে সৌদি আরবসহ এর আশেপাশের যে সকল মুসলিম দেশগুলো রয়েছে তারা একই সময়ে মাহে রমজান পালন করবে।

ধারাবাহিকতায় একজন মুসলিম হিসেবে আপনি হয়তো ভাবছেন যে মাহে রমজানের প্রতিটি রোজা রাখবেন তাই এই মুহূর্তে আপনাকে অবশ্যই মালেশিয়ায় রমজানের যে সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করা উচিত। বরাবরের মতোই আপনাদের সাথে মালয়েশিয়া রোজার সময়সূচি প্রকাশ করতে চলেছি এবং আমরা অফিসিয়াল ভাবে মালয়েশিয়া সরকার এবং ইসলামী ফাউন্ডেশনের ভিত্তিতে যে অফিশিয়াল ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে সেটি আপনাদের সামনে উপস্থাপন করেছি।

মালয়েশিয়া রোজার সময়সূচী

বর্তমান বিশ্বে বাংলাদেশ থেকে প্রতি বছর যে সকল দেশগুলোতে মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তন হয়ে যান তার মধ্যে মালেশিয়া অন্যতম এবং একজন মালয়েশিয়ার প্রবাসী হিসেবে আপনাকে অবশ্যই মাহে রমজানের প্রতিটি রোজা রাখা উচিত। মালয়েশিয়ার বেশ কিছু গুরুত্বপূর্ণ শহর এবং রাজধানী কুয়ালালামপুর কে কেন্দ্র করে এখন রোজার সময়সূচি নির্ধারণ করা হয়। সুতরাং আপনারা যারা মালয়েশিয়ায় অবস্থান করছেন তারা হয়তো ভাবছেন যে ১১ই মার্চ প্রথম রমজান অনুষ্ঠিত হবে এবং এই রোযাতে আপনারা কখন সেহেরী গ্রহণ করবেন সেহেরির শেষ সময় এবং ইফতার কোন সময় গ্রহণ করতে হবে এর পাশাপাশি পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানা উচিত।

এর একটি বিশেষ টিম রয়েছে যারা প্রতিনিয়ত রমজান মাসের সময়সূচি নির্ধারণ করে এবং আমরা একটি সফটওয়্যার এর মাধ্যমে প্রতিদিনের রমজানের সময়সূচি এখানে আপডেট করে থাকি। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে শুরু করে একটি গুরুত্বপূর্ণ শহরের রমজানের সময়সূচি আমরা এখানে আপনাদের সাথে প্রকাশ করেছি।

আপনি মালেশিয়ার যে কোন স্থানে বসবাস করে থাকলেও রাজধানী কুয়ালালামপুর এর থেকে বেশ কিছু সময় যোগ করতে হবে অথবা বেশ কিছু স্থান রয়েছে যে সকল স্থানে সময় বিয়োগ করলে আপনি সেহরি ও ইফতারের সময়সূচি জানতে পারবেন।

তবে আমরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর বাছাই করেছি এবং এই শহরগুলোর সেহরি ও ইফতারের সময়সূচি আমরা ধারাবাহিকভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি। অন্যদিকে অনেকেই রয়েছেন যারা মালয়েশিয়ায় রমজানের ক্যালেন্ডার পিডিএফ আকারে ডাউনলোড করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এইচডি ফাইলে পিডিএফ ফাইলটি তৈরি করেছি এবং আপনি এক ক্লিকে এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে দিতে পারেন।

Screenshot-2024-03-03-at-6-54-53-PM


Screenshot-2024-03-03-at-6-55-07-PM
Screenshot-2024-03-03-at-6-55-18-PM

মালয়েশিয়া য় রোজার সময়সূচি ক্যালেন্ডার ডাউনলোড করা যাদের লক্ষ্য তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা পিডিএফ ফাইলটি নিচের অংশে আপলোড করেছি এবং আপনি এখানে ক্লিক করলে আপনার পিডিএফ ডাউনলোড হয়ে যাবে। ১১ই মার্চ থেকে প্রথম রোজা শুরু হতে চলেছে আমরা ১১ই মার্চ কোন সময়ে আপনাকে সেহরি খেতে হবে সেহরির শেষ সময় এবং মাগরিবের আজান কোন সময় দেবে আপনি ইফতারের খাওয়ার জন্য কখন প্রস্তুতি গ্রহণ করবেন সে সকল তথ্যগুলো জানতে পারছেন। এক বাঁশব্যাপী চলমান এই মাহে রমজান পালন করার জন্য আপনাকে প্রথম রোজা থেকে ৩০ তম রোজা পর্যন্ত সঠিক ক্যালেন্ডার অনুসরণ করতে হবে এবং এই ক্যালেন্ডারটি শুধুমাত্র আমরা আপনাদের সাথে শেয়ার করতে পারি।

রমজানের সময়সূচি সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপর অর্থাৎ সৌদি আরবের আকাশে যদি চাঁদ দেখা যায় তাহলে ধারণা করা হচ্ছে যে ১১ই মার্চ প্রথম রোজা অনুষ্ঠিত হবে এবং এই দিক থেকেই আপনি রোজা রাখতে পারবেন। আমরা আপনাদের সাথে মাহে রমজানের প্রতিটি রোজার সময়সূচী মালয়েশিয়া থেকে যে সময়ের উপর ভিত্তি করে পালন করতে হবে তা উপস্থাপন করতে সক্ষম হয়েছে।

Leave a comment