মেডিকেল এমবিবিএস ভর্তি রেজাল্ট ২০২৪ মেধা তালিকা

দেশেরও মিষ্টি কেন্দ্রের ৪৪টি স্থানে এবারের মেডিকেল ভর্তি পরীক্ষা এমবিবিএস অনুষ্ঠিত হয়েছে গতকাল শুক্রবার সকালে। এদের মধ্যে ঢাকায় কেন্দ্র করেছে পাঁচটি ঢাকার বাইরে রয়েছে চৌদ্দটি 37 টি সরকারি মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩৮০ টি আসনে এবং বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭ টি মেডিকেল কলেজে ৬২৯৫ টি আসনের বিপরীতে এ বছরে ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন করেছিলেন। শুক্রবার সকালে তারা পরীক্ষায় অংশগ্রহণ করেন। যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে তাদের ভর্তি পরীক্ষার ফলাফল বের করতে আগ্রহী।

আপনারা যারা মেডিকেল ভর্তি এমবিবিএস পরীক্ষার ফলাফল খুঁজে চলেছেন তাদের জন্য খুশির খবর রয়েছে কেননা স্বাস্থ্য অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের দুই দিনের মধ্যেই ফলাফল প্রকাশের সকল কার্যক্রম শেষ করে যার কারণে আমরা ধারণা করছি যে রবিবার দুইটার সময় অফিসিয়াল ভাবে এই ফলাফল প্রকাশ হতে পারে। আপনারা যারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা হয়তো মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল খুঁজে চলেছেন তাদের জন্যই আমরা এখানে ফলাফল প্রকাশ করেছি এর পাশাপাশি কিভাবে অনলাইন থেকে ফলাফল দেখবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি।

মেডিকেল ভর্তির রেজাল্ট

২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তির পরীক্ষা গত শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এবং সারা দেশের বিভিন্ন কেন্দ্রে এক লাখের বেশি পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষার্থীরা এই মুহূর্তে তাদের ফলাফল বের করার জন্য বসে রয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে রেজাল্ট প্রকাশ নিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক  অধ্যাপক ডক্টর মহিউদ্দিন মাতুব্বর বলেন ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন শনিবার সকল ধরনের প্রস্তুতি গ্রহণ সম্পন্ন হয়েছে এবং ধারণ করা যাচ্ছে যে রবিবার এই ফলাফল প্রকাশ করা হবে।

তার এই ঘোষণার পর সারা দেশের শিক্ষার্থীরা এই মুহূর্তে তাদের ফলাফল কিভাবে দেখবেন সেই তথ্যটি জানতে চান এবং আমরা আপনাদের সাথে সে তথ্যটি উপস্থাপন করেছি। নিচের অংশে সঠিক নির্দেশনা দেওয়া হয়েছে যেটার ভিত্তিতে আপনি চাইলে এখন আপনার ফলাফল খুব সহজেই বের করতে পারবেন।

Screenshot-2024-02-10-at-10-19-56-AM

  • রেজাল্ট দেখার উদ্দেশ্যে প্রথমেই আপনাকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (https://result.dghs.gov.bd) এখানে প্রবেশ করুন।
  • অতঃপর আপনার সামনে রেজাল্ট দেখার অপশন আসবে সেখান থেকে আপনি যে ধরনের রেজাল্ট বের করতে চান সেটা বাছাই করতে হবে।
  • আপনার সামনে MBBS Result 2023-24 এমন লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • পরবর্তীতে আপনার সামনে রোল নাম্বার বসানোর অপশন দেখতে পাবেন সেখানে আপনার এডমিট কার্ড অনুসারে যে রোল নাম্বারটি রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • ডান পাশে গেট রেজাল্ট অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • পরিশেষে আপনার ফলাফল দেখানো হবে। আপনি কত নম্বর পেয়েছেন সেটাও আপনার ওখানে উল্লেখ থাকবে আপনি যদি মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন তাহলে আপনাকে কংগ্রাচুলেশন জানানো হবে।

এমবিবিএস মেধা তালিকা পিডিএফ ডাউনলোড 

রেজাল্ট অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ হওয়ার পরে আপনারা হয়তো অনেকেই রয়েছেন যারা মেধা তালিকা যাচাই করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে স্বাস্থ্য শিক্ষকদের অফিসিয়াল যে ফেসবুক পেজ রয়েছে সেটার মাধ্যমে এবং তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে মেধা তালিকা পিডিএফ আকারে প্রকাশ করে থাকেন। আপনি চাইলে এই pdf ফাইলটি ডাউনলোড করতে পারেন তাছাড়া আমরা আপনাদের সুবিধার্থে এখানে অফিশিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি সংগ্রহ করেছি এবং তা আপনাদের এখানে শেয়ার করতে চলেছে।

আপনারা যারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে আগ্রহী তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে আপনাদের জন্য যে পিডিএফ ফাইলটি দিয়েছে সেটা চাইলে www.dghs.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং সেখান থেকে অফিশিয়াল নোটিশ থেকে যে পিডিএফ ফাইলটি পাবেন সেটি ডাউনলোড করলেই আপনার মেধা তালিকা সেখানে দেখানো হবে।

ওপরের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সে নির্দেশনার ভিত্তিতে আপনি অবশ্যই আপনার এমবিবিএস রেজাল্ট বের করতে পারবেন তবে কোন ক্ষেত্রে যদি সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে আপনাদের সাহায্য করার জন্য আমরা প্রস্তুত রয়েছি। ধারণ করা হচ্ছে যে ফলাফল দুপুর বারোটা থেকে দুইটার মধ্যেই প্রকাশ করা হবে এবং ফলাফল প্রকাশের পরপরই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আপনার ফলাফলটি বের করতে পারবেন।

Leave a comment