রেল সেবা রেজিস্ট্রেশন ২০২৪ ট্রেনের টিকিট পেতে নিবন্ধন করবেন যেভাবে

বাংলাদেশ রেলওয়ে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে তাদের এখন টিকিটের বিক্রি শুরু করেছে এক্ষেত্রে একজন যাত্রী হিসেবে আপনি যখন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে চাইবেন আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয় করতে হবে এর পাশাপাশি আপনি সরাসরি যেকোন রেজিস্ট্রেশনে গিয়ে নির্দিষ্ট স্থানের টিকিট ক্রয় করতে পারে। ডিজিটাল এ ব্যবস্থায় আপনাকে অবশ্যই বিশেষ নির্দেশন অনুসরণ করে রেলওয়ে টিকিট কাটা জরুরি এবং বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ অনলাইন সেবার মাধ্যমে এখন তাদের টিকিট বিক্রি শুরু করেছে।

আজকে আমরা আপনাদের সাথে অনলাইনে টিকিট ক্রয় করা এবং অনলাইনে কিভাবে টিকেট কাটবেন সে সংক্রান্ত তথ্য দেওয়ার পাশাপাশি রেল সেবা রেজিস্ট্রেশন কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি। আপনারা যারা গুগল প্লে স্টোর থেকে অথবা বাংলাদেশ রেলওয়ে অনলাইন ভিত্তিক দিয়ে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে বা সহজ ডট কমে যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইটের ভিত্তিতে যদি অনলাইন টিকিট কাটতে চান তাহলে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে।

অ্যাপের মাধ্যমে অথবা অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে রেজিস্ট্রেশন করার একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে যা আমরা আপনাদের সাথে এখানে ধারাবাহিকভাবে উপস্থাপন করেছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক রেল সেবা অ্যাপ এ কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানি।

প্রথমে আপনার মোবাইল অথবা যে কোন একটি ডিভাইসে রিয়েল সেবার যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন অথবা সহজ ডট কম ইন্সটল করে নিন অথবা তাদের পার্সোনালি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করুন।

rail-sheba-registration

উক্ত ওয়েবসাইটের প্রবেশ করার পর আপনাকে রেজিস্ট্রেশন লেখা একটু অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

প্রথমে আপনার একটি ব্যবহারযোগ্য মোবাইল নম্বর সঠিকভাবে লিখুন এবং সেই নাম্বারে অবশ্যই একটি ওয়ান টাইম পাসওয়ার্ড ওটিপি প্রেরণা হবে।

সঠিকভাবে রেজিস্ট্রেশন করতে আপনার মোবাইলের ওটিপি নম্বরটি সঠিকভাবে লিখুন এবং সেটি ব্যবহার করে পরবর্তী অপশনে প্রবেশ করুন।

রেল সেবা কর্তৃপক্ষ সাধারণত ভেরিফিকেশনের জন্য একজন ব্যক্তির জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি কার্ড সংগ্রহ করে থাকে এক্ষেত্রে আপনি রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র আপলোড করতে হবে।

সুতরাং প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের ফ্রন্ট মানে সামনের অংশের ছবি সঠিকভাবে আপলোড করুন। পরবর্তীতে জাতীয় পরিচয় পত্র বা এন আই ডি কার্ড এর ব্যাক কপি বা পেছনের অংশ ছবি তুলে আপলোড করুন।

জাতীয় পরিচয় পত্র আপলোড করা সম্পূর্ণ হলে আপনার নাম এবং আপনার যে সকল তথ্যগুলো রয়েছে সেগুলো আপনার সামনে দেখানো হবে এবং আপনি সঠিকভাবে রেজিস্ট্রেশন করতে সক্ষম হয়েছেন।

পরবর্তীতে আপনাকে আপনার প্রোফাইলে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে আপনার প্রোফাইলে সকল ডিটেলস দেখানো হবে এর পাশাপাশি আপনি এখন চাইলে অনলাইন থেকে খুব সহজেই বাংলাদেশ রেলওয়ের অভ্যন্তরের যেকোনো টিকিট ক্রয় করতে পারবেন।

তবে বাংলাদেশ রেলওয়ে টিকিট কেনার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা প্রদান করেছে এক্ষেত্রে একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবে সুতরাং আপনি টিকিট ক্রয় করার সময় অবশ্যই লক্ষ্য রাখবেন যে একটি অ্যাকাউন্ট থেকে অবশ্যই যেন চারটে টিকিট ক্রয় করা হয়।

পদ্ধতি দেওয়া হয়েছে সেই পদ্ধতির ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে স্বল্প সময়ের মধ্যে রেল সেবা অ্যাপ অথবা রেল সেবার যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেটার মাধ্যমে রেজিস্ট্রেশন করতে সক্ষম হবে। রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে অথবা আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন সে ক্ষেত্রে আপনি বাংলাদেশ রেলওয়ে যে হটলাইন নাম্বার রয়েছে সেই নাম্বারে যোগাযোগ করতে পারেন এর পাশাপাশি নিচের কমেন্ট বক্সে আপনার মন্তব্য করতে পারেন আমরা আপনাকে সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব। বাংলাদেশ রেলওয়ে যেকোনো তথ্য এবং যেকোনো আপডেট সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেল নিয়মিত পড়তে পারেন।

Leave a comment