রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করা

আমরা যারা শিক্ষাজীবনে প্রবেশ করেছি অর্থাৎ শিক্ষার্থী হিসেবে ছাত্র জীবন পার করছি তাদের কাছে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার অতি গুরুত্বপূর্ণ একটি জিনিস। বিভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে বিশেষ করে সরকারি যে সকল পাবলিক পরীক্ষাগুলো রয়েছে যেমন এসএসসি ও এইচএসসি সকল পরীক্ষাগুলোতে আমরা যখন অংশগ্রহণ করি তখন আমাদের একটি নির্দিষ্ট রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার থাকে।

রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার একজন শিক্ষার্থীর জন্য অতি গুরুত্বপূর্ণ এবং এটি ব্যবহার করে এসে পরীক্ষায় অংশগ্রহণ করে যার কারণে আপনাকে অবশ্যই আপনার রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার সম্পর্কে সঠিক তথ্য জানা উচিত। তবে কোন কারনে আপনার রোল নাম্বার যদি ভুলে যান অথবা রেজিস্ট্রেশন নাম্বার যদি ভুলে যান সে ক্ষেত্রে কি কি পদক্ষেপ গ্রহণ করবেন সেই তথ্যটি সঠিকভাবে দেওয়ার জন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের দেখাবো কিভাবে রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার অনলাইন থেকে বের করবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য।

আর শুরুতেই বলতে চাই যে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নম্বর দুইটি আলাদা বিষয় রোল নম্বর সাধারণত একজন শিক্ষার্থীর পরীক্ষার যে নির্দিষ্ট সিরিয়ালের ভিত্তিতে বসানো হয় সেটাকে বোঝানো হয়। অন্যদিকে রেজিস্ট্রেশন নাম্বার সরকারি ডাটাবেজে আপনার তথ্যগুলো লিপিবদ্ধ থাকে এক্ষেত্রে রেজিস্ট্রেশন নম্বর আলাদা ভূমিকা পালন করে। তবে একজন শিক্ষার্থী বা পরীক্ষার্থীর কাছে রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার দুইটি গুরুত্বপূর্ণ জিনিস যদি কোন কারণে আপনি সেটি ভুলে যান তাহলে কি করবেন সে সম্পর্কে নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

মনে করুন আপনি রোল নাম্বার ভুলে গিয়েছেন এবং এই অবস্থায় আপনি রোল নাম্বার ব্যবহার করে কিভাবে আপনার ফলাফল প্রকাশের পর সেটি তাড়াতাড়ি দেখবেন সে সম্পর্কে জানার জন্য হলে আপনাকে প্রথমে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে যে আপনাকে রেজাল্ট অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে। সংক্রান্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে রোল নাম্বার ব্যবহার করার পাশাপাশি রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করতে হয় এক্ষেত্রে আপনাকে রোল নম্বর যেহেতু জানেন তাই আপনাকে রেজিস্ট্রেশন নাম্বার বের করার জন্য ফরগট রেজিস্ট্রেশন নম্বর অপশন এ ক্লিক করুন। অতঃপর আপনাকে আপনার এসএসসি অথবা এসএসসি রোল নম্বর বোর্ডের নাম আপনার এসএসসির বছর সহ বেশ কিছু তথ্য প্রদান করতে হবে আপনি যদি সে সকল তথ্যগুলো সঠিকভাবে দিতে পারেন তাহলে আপনি সাবমিট করা মাত্রই আপনার যে রেজিস্ট্রেশন নাম্বার রয়েছে সেটা দেখানো হবে।

একটি খাঁটি যদি এসে তার রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার বের করতে চায় তাহলে তাকে অবশ্যই তার জন্ম তারিখ এসএসসি এইচএসসি একাডেমিক সকল তথ্য অর্থাৎ তার রোল নাম্বার তার যে বোর্ডের অধীনে থাকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে সে বোর্ডের নাম এবং যে বছরে পরীক্ষায় অংশগ্রহণ করে সে বছর উল্লেখ করতে হয়। রেজিস্ট্রেশন নম্বর বের করতে চান অর্থাৎ রোল নাম্বার ভুলে গেছেন তাদের জন্য আলাদা সিস্টেমে বের করার পদ্ধতি রয়েছে।

আপনি যদি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রোল নাম্বার বের করতে চান তাহলে আপনাকে অবশ্যই রেজাল্ট সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে পুনরায় প্রবেশ করতে হবে এবং সেখানে আপনাকে বেশ কিছু তথ্য দেওয়া প্রয়োজন। প্রথমে আপনাকে আপনার যে নির্দিষ্ট রেজিস্ট্রেশন নাম্বার রয়েছে সে রেজিস্ট্রেশন নাম্বার সঠিকভাবে লিখুন। আপনার যে প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই প্রতিষ্ঠানের নাম উল্লেখ করুন এবং আপনার জেলা বিভাগ উপজেলা সহ সকল ধরনের তথ্য ধারাবাহিকভাবে উপস্থাপন করুন। আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে পরিশেষে সাবমিট অপশন এ ক্লিক করুন এবং আপনার রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে রোল নাম্বার পাওয়া যাবে।

উপরের অংশে যে সকল নির্দেশনা দেওয়া হয়েছে সে সকল নির্দেশনা অনুসরণ করে একজন ব্যক্তি চাইলেই খুব সহজে তার রোল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন নাম্বার অথবা রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রোল নাম্বার খুব সহজে বের করতে পারবে।

Leave a comment