লটারি ছাড়া কোরিয়া যাওয়ার উপায় ২০২৪

প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে দক্ষিণ কোরিয়া যেতে চান। দক্ষিণ কোরিয়াতে প্রতিবছর জনশক্তি পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যার কারণে প্রতিবছর পঞ্চাশ হাজারের বেশি মানুষকে দক্ষিণ করিয়া পাঠানো হচ্ছে। দক্ষিণ কোরিয়াতে দুইটি উপায়ে যাওয়া যায় এদের মধ্যে একটি হচ্ছে বৈধভাবে সরকারের মাধ্যমে যেতে হয় । অন্যটি হচ্ছে ভাষা পারদর্শী বিশেষ করে যারা কোরিয়ান ভাষায় পারদর্শী হতে পেরেছেন তাদের জন্য লটারি ছাড়ায় করিয়া যাওয়ার সহজ উপায় রয়েছে।

আজকে আমরা আপনাদের সাথে লটারি ছাড়া কোরিয়া যাওয়ার যে উপায় রয়েছে সেগুলো শেয়ার করব এবং দক্ষিণ কোরিয়াতে সরকারি ভাবে কিভাবে যাবেন সে সংক্রান্ত বিস্তারিত তথ্য দিয়েছে। উচ্চ বেতনের সামাজিক নিরাপত্তা নিশ্চয়তা দেওয়ার কারণে দক্ষিণ কোরিয়াতে মানুষের যাওয়ার আগ্রহ জন্মেছে এবং এক্ষেত্রে আপনি যদি লটারি ছাড়া দক্ষিণ কোরিয়াতে যেতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলটি সঠিকভাবে পড়ুন।

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ও ভরসার একমাত্র স্থল হচ্ছে বয়েসেল কেননা বাংলাদেশের একমাত্র মাধ্যম যেটার ভিত্তিতে একজন ব্যক্তির সরকারিভাবে কম খরচে লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগ পান। বর্তমানে বোয়েসেলের মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়ার দুইটি রাস্তা চালু রয়েছে এদের মধ্যে একটি হচ্ছে লটারির মাধ্যমে আর অন্যটি হলো লটারি ছাড়া।

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যেতে কি কি লাগে

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনাকে অবশ্যই দক্ষিণ কোরিয়ার ভাষা জানতে হবে এবং ভালোভাবে দক্ষিণ কোরিয়ার ভাষা পড়তে বুঝতে পারতে পারলে আপনি সেখানে এসএসসি এর সম্মান পাস করার ভিত্তিতে বুঝতে পারবেন যে কত সহজেই দক্ষিণ করে যেতে হয়। তবে এক্ষেত্রে আপনার কারো বেশ কিছু জিনিস সংগ্রহ করতে হবে সেগুলো নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

  • অবশ্যই কোরিয়ান ভাষায় পারদর্শী হতে হবে।
  • এসএসসি ও সমমান পরীক্ষায় পাস।
  • আপনার রং বোঝার সক্ষমতা থাকতে হবে।

এ সকল যোগ্যতা গুলো থাকলে একজন ব্যক্তি সরকারিভাবে BOESL (Bangladesh Overseas Employment and Services Limited) এর মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়া যাবে লটারি ছাড়া।

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় কি

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য আপনাকে বোয়েসেলের মাধ্যমে দক্ষিণ কোরিয়া ভাষা পাওয়া দশটি হিসেবে আবেদন করতে হবে তবে আবেদন করার আগে আপনাকে দক্ষিণ কোরিয়ার ভাষা ভালোভাবে শিখে নিতে হবে। কারণ এই সারকুলারের আবেদনের অন্যতম শর্ত হলো আপনাকে ভাষা জানতে হবে।

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়ার আবেদন শুরু হয় সাধারণভাবে ফেব্রুয়ারি মাসের এ বছর এই ফেব্রুয়ারি মাসের ২০ ও ২১ তারিখে লটারি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য আবেদন সম্পন্ন হয়েছে এবং সারা দেশের প্রায় 30 হাজার আবেদনকারী একই দিনে আবেদন সম্পন্ন করেছেন। প্রতিবছরের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে লটারি ছাড়া হয় এবং এই সময়ের মধ্যে যারা যত তাড়াতাড়ি সম্ভব আবেদন সম্পন্ন করতে পারবেন শুধুমাত্র তারাই অনলাইন থেকে আবেদন করতে পারবেন। আবেদন ফ্রি হিসেবে বোয়েসেলকে আপনাকে নগদ ৩৭০০ টাকা প্রদান করতে হবে।

অনলাইনে আবেদন সম্পন্ন হলে পরবর্তী সময়ে আপনাকে পরীক্ষার জন্য ডাক দেওয়া হবে আপনাকে ঢাকাতে গিয়ে সরাসরি লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং লিখিত পরীক্ষা মোট ২০০ নম্বরের উপর ভিত্তি করে গ্রহণ করা হয়। যদি কোন ব্যক্তি ২০০ নম্বরের মধ্যে ১৫০ পায় তাহলে তার দক্ষিণ কোরিয়া যাওয়ার পথ সুগম হতে পারে। তাছাড়াও আপনি যত কম নম্বর পাবেন আপনার সিরিয়াল টা তো নিচের দিকে আসতে থাকবে অর্থাৎ আপনি যত বেশি ভালো করতে পারবেন আপনার দোকান করিয়া যাওয়ার রাস্তা তত তাড়াতাড়ি পরিষ্কার হবে।

সর্বশেষ আপনাকে ভাইবার জন্য অংশগ্রহণ করতে হবে সম্পন্ন করিয়ান ভাষাতে আপনাকে ভাইবা গ্রহণ করা হবে এবং অনলাইনের মাধ্যমে দক্ষিণ কোরিয়া থেকে বেশ কিছু কমিটি টিম আপনার সাথে ভাইভা বোর্ডের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করাবে এবং সরাসরি ভিডিও কলের মাধ্যমে আপনাকে ভাইবাতে অংশগ্রহণ করতে হয়। এভাবে আপনার দক্ষিণ কোরিয়া যাওয়ার সকল প্রক্রিয়া সম্পূর্ণ হবে এবং আপনি যদি প্রতিটি ধাপে কৃতকার্য হতে পারেন তাহলে আপনি সঠিকভাবে দক্ষিণ কোরিয়ায় লটারি সাহায্যের মাধ্যমে জানতে পারেন।

Leave a comment