শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2024 online

প্রতিবছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় ফলাফলের পর যে সকল মেধাবী শিক্ষার্থীরা ভালো গ্রেড পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হন তাদের জন্য পুরস্কার স্বরূপ বিভিন্ন ধরনের উপবৃত্তি বা শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হয়। সরকারি বৃত্তির পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য সর্বদা প্রস্তুত থাকে যার কারণে তারা বেসরকারিভাবে বিভিন্ন ধরনের বেসরকারি বৃত্তি প্রদান করে।

বাংলাদেশের বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রতিষ্ঠান রয়েছে যারা সচরাচর প্রতিবছরই শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে শিক্ষাবৃত্তি প্রদান করেন এবং এ সকল শিক্ষাবৃত্তিগুলো পেতে হলে প্রতিটি শিক্ষার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হয়। তবে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে তারা অনলাইনের মাধ্যমে আবেদন কার্যক্রম সম্পাদন করে না যার কারণে তারা স্বহস্তে লিখে আবেদন ফরম করার উল্লেখ করে দেয়।

শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই তাদের যে আবেদন ফরম রয়েছে সেটি সংগ্রহ করতে হয় আবেদন ফরম এমন একটি দরকারি জিনিস যেখানে একজন শিক্ষার্থীর সকল ব্যক্তিগত তথ্য উল্লেখ থাকে। এই আবেদন ফরম ব্যতীত কোন শিক্ষার্থী শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারেন না যার কারণে আপনাকে অবশ্যই আবেদন ফরমটি ডাউনলোড করতে হবে এবং সেটি সঠিকভাবে পূরণ করা জানতে হবে।

এ লক্ষ্যে আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে শিক্ষাবৃত্তি ি পাওয়ার জন্য যে আবেদন ফরম দেওয়া হয় সেটি আপলোড করেছি এবং এগুলো কিভাবে সঠিক নিয়মে পূরণ করবেন সেই সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদন ফরম

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি ব্যাংক এবং এই ব্যাংকের আওতায় প্রতিবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেধাবী ও গরিব শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেওয়ার লক্ষ্যে ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে এই বৃত্তির কার্যক্রম পরিচালনা করে।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি পেতে চান অথবা শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্যতা অর্জন করেন তাহলে আপনাকে বলে রাখি যে এই শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য আপনাকে আবেদন ফরম সংগ্রহ করার জরুরী নয়। কেননা ডাচ-বাংলা ব্যাংক কর্তৃপক্ষ তাদের আবেদন কার্যক্রম সম্পন্ন অনলাইন এর মাধ্যমে করে থাকে এ ক্ষেত্রে আপনি যদি আবেদন ফরম ডাউনলোড করতে চান তাহলে আপনাকে তাদের শিক্ষাবৃত্তির প্রধান সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে।

উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে বিভিন্ন ধরনের তথ্য আসবে সেখানে আপনার নাম পিতা মাতার নাম বর্তমান ঠিকানায় স্থায়ী ঠিকানা সহ আপনার একাডেমিক বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে। অন্যদিকে আপনার অভিভাবকের বাৎসরিক ইনকাম তার ইনকামের সহজ সংক্রান্ত সকল ধরনের তথ্য সঠিকভাবে উল্লেখ করে আপনাকে আবেদন ফরটি পূরণ করতে হবে। আবেদন সাবমিট করার পর ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি যাচাই-বাছাই কর্পোরেশন করতে সময়ে ফলাফল প্রকাশ করবে।

ইসলামী ব্যাংক আবেদন ফরম

অনেকে রয়েছেন যে বাংলাদেশ ইসলামী ব্যাংক থেকে যে প্রতিবছর শিক্ষাবৃত্তি প্রদান করা হয় সেটা পেতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাকে এ আবেদন সংগ্রহ করার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেননা ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ কখনোই তাদের শিক্ষাবৃত্তির কার্যক্রম অনলাইনে মাধ্যমে সম্পাদন করে না যার কারণে আপনাকে নিকটস্থ যেকোনো একটি শাখা অথবা উপ-সাকা থেকে ইসলামী ব্যাংকের শিক্ষাবৃত্তির জন্য যে আবেদন ফরমটি রয়েছে সেটি সংগ্রহ করতে হবে।

আবেদন ফরম সংগ্রহ করার পর পরবর্তীতে আপনাকে সেখানে সঠিক তথ্য উল্লেখ করে আপনাকে আবেদন ফরম জমা দিতে হবে। শিক্ষার্থীরা আবেদন ফরম জমা দেওয়ার ৯০ দিনের মধ্যেই তাদের সকল ধরনের জাতের শুরু হবে এবং শিক্ষার্থীদের যদি তথ্য গুলো সঠিক হয়ে থাকে তাহলে পরবর্তী সময়ে থাকে শিক্ষাবৃত্তির প্রধানের জন্য নির্বাচিত করা হবে।

যাইহোক আমরা আপনাদের জন্য এখানে বেশ কয়েকটি সরকারি বেসরকারি শিক্ষাবৃত্তির যে আবেদন ফরম রয়েছে সেগুলো আপলোড করেছে এবং এই আবেদন ফর্ম গুলো ডাউনলোড করে আপনি সঠিক তথ্য দিয়ে অবশ্যই আপনার আবেদন কার্যক্রম সম্পন্ন করবেন।

Leave a comment