সিঙ্গাপুর রোজার ক্যালেন্ডার ২০২৪

সৌদি আরবের আকাশে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে যার কারণে আমরা এখন বুঝতে পারছি যে ১১ই মার্চ থেকে সারা বিশ্বব্যাপী রমজান মাসের প্রথম রোজা অনুষ্ঠিত হতে চলেছে। আপনারা যারা সৌদি আরব কে লক্ষ্য রেখে মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে চান তাদের উদ্দেশ্য বলতে চাই যে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করছে এবং তারা সেখানে থাকাকালীন অবস্থাতেই সিঙ্গাপুরের সময়সূচী অনুসারে রমজান মাসের সেহরি ও ইফতারের সময় জানতে চাই।

আপনাদের জন্য খুশির খবর হলো আমরা বরাবরের মতোই আপনাদের সাথে সৌদি আরবের সময়সূচীকে কেন্দ্র করে সিঙ্গাপুরের রোজার ক্যালেন্ডার প্রকাশ করতে চলেছে এতে করে আপনি খুব সহজেই সৌদি আরবের সকল তথ্যগুলো জানতে পারবেন। তাছাড়া যারা সিঙ্গাপুরে বসবাস করছেন তারা এই মুহূর্তে সিঙ্গাপুরের সময়সূচি অনুসারে কোন সময়ে সেহরি খেতে হবে এবং কোন সময়ে ইফতার খেতে হবে সে সংক্রান্ত তথ্য জানতে পারছেন। তাছাড়াও পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী আমরা এখানে উল্লেখ করেছি যেটার ভিত্তিতে একজন ব্যক্তি চাইলে রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে রাখতে পারবে।

সিঙ্গাপুর সেহরি ও ইফতারের সময়সূচি

প্রতিবছর বাংলাদেশ থেকে হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে সৌদি আরবে পাড়ি জমাচ্ছে এর পাশাপাশি আমাদের পার্শ্ববর্তী দেশ সিঙ্গাপুরে অনেকের রয়েছেন যারা উচ্চ শিক্ষার জন্য আবার অনেকে রয়েছেন যারা প্রবাস জীবন যাপন করছেন। সিঙ্গাপুরের একজন প্রবাসী হিসেবে আপনি হয়তো সেখানকার সময়সূচি অনুসারীদের মুসলমানদের পবিত্রতম মাস মাহে রমজান প্রতিটি রোজা রাখবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন এবং এই রোজা রাখার পূর্বে আপনাকে অবশ্যই রমজানের ক্যালেন্ডার ডাউনলোড করা উচিত।

তথ্য প্রযুক্তির এই যুগে এসে আপনাকে অবশ্যই একটু আপডেট হতে হবে কেননা রমজানের শুরুর পূর্বে এর একটি নির্ধারিত সময়সূচি নির্ধারণ করা হয়। সিঙ্গাপুরের সময়সূচি অনুসারে যে রমজানের ক্যালেন্ডার প্রকাশ করা হয় সেটা সাধারণভাবে সিঙ্গাপুরের ধর্ম মন্ত্রণালয় দ্বারা প্রকাশ করে। বরাবরের মতো এই সিঙ্গাপুরের ধর্ম মন্ত্রণালয় কর্তৃক একটি অফিসিয়াল সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে যেটা সিঙ্গাপুরের সময় কে কেন্দ্র করে তৈরি করা হয়। আমরা উক্ত সিঙ্গাপুরের সেহরি ও ইফতারের সময়সূচি ডাউনলোড করেছি এবং তা আপনাদের এখানে আপডেট করেছে এতে করে আপনি ছবি ও পিডিএফ আকারে সেহরি ও ইফতারের সময়সূচি ডাউনলোড করতে পারছেন।

Screenshot-2024-03-03-at-6-38-31-PM


Screenshot-2024-03-03-at-6-38-48-PM
Screenshot-2024-03-03-at-6-39-02-PM

সিঙ্গাপুরের রমজানের ক্যালেন্ডার ডাউনলোড

সিঙ্গাপুরের মত উন্নত একটি দেশে বসবাস করে থাকলে আপনাকে অবশ্যই সেখানকার যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি ডাউনলোড করা উচিত এবং এই অবস্থায় আপনি হয়তো ভাবছেন যে এই ক্যালেন্ডার কোথায় পাবেন তাহলে আমরা আপনাদের জন্য খুশির খবর দিতে চলেছি যে এই রমজানের ক্যালেন্ডার আমরা আপনাদের সাথে এখানে শেয়ার করেছি। পবিত্র মাহে রমজান চলে এসেছে এবং এই মাহে রমজানের প্রতিটি রোজা রাখার জন্য আপনাকে অবশ্যই সিঙ্গাপুরের সময় অনুসারে যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি অনুসরণ করতে হবে।

সৌদি সরকার ইতিমধ্যে তাদের সময় সূচি অনুসারে যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি অফিশিয়াল ভাবে প্রকাশ করেছে এর পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সিঙ্গাপুরের রমজানের ক্যালেন্ডার ছড়িয়ে গিয়েছে তবে আমরা আপনাদের জন্য সেই রমজানের ক্যালেন্ডার এখানে ডাউনলোড করার সুযোগ দিয়েছি। আমরা আপনাদের জন্য রমজানের ক্যালেন্ডার পিডিএফ আকারে আপলোড করেছি এতে করে আপনি ডাউনলোড করে নিতে পারবেন এবং দীর্ঘ সময় ধরে সেটি ব্যবহার করতে পারছেন।

অনেকেই রয়েছেন যারা সিঙ্গাপুরের রমজানের যে সেহরি খাওয়ার শেষ সময় রয়েছে সে তথ্যটি জানতে চান আমরা সিঙ্গাপুরের রাজধানী কে কেন্দ্র করে সেই সময় অনুসারে সেহরি খাওয়া শেষ সময় নির্ধারণ করেছে। আমরা সিঙ্গাপুরের প্রতিটি অঞ্চল কে টার্গেট করে সেখানকার সময়ের ভিত্তিতে রমজানের ক্যালেন্ডার তৈরি করে আপনাদের সামনে উপস্থাপন করেছি। আমাদের একটি বিশেষ টিম সচরাচর এই সকল কাজগুলো করে থাকি এবং তাদের সাহায্যে কাজটি সম্পাদন করা হয়েছে।

Leave a comment