সৌদি আরবের রমজানের ক্যালেন্ডার জেদ্দা ২০২৪

সৌদি আরব সরকার ও চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্য মতে জানা গিয়েছে যে ১১ই মার্চ থেকে সৌদি আরবে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে। একজন মুসলমান ধর্মপ্রাণ ব্যক্তি হিসেবে আপনি হয়তো মাহে রমজানের প্রতিটি রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছেন এবং এই অবস্থায় হয়তো ভাবছেন যে রোজা কিভাবে রাখবেন এবং কবে থেকে শুরু করতে হবে।

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কাজের উদ্দেশ্যে সৌদি আরবে পাড়ি জমা থেকে এবং এই উন্নত দেশের যাওয়ার পর আপনি একজন মুসলমান হিসেবে মাহে রমজানের প্রতিটি রোজা রাখতে চাচ্ছেন। বছর ঘুরে আবার রমজান মাস চলে এসেছে এবং এই রমজানে প্রতিটি রোজা রাখার জন্য আপনাকে যে কাজটি করতে হবে তা হল সঠিক ভাবে পালন করা।

আপনারা যারা সৌদি আরবের অন্যতম গুরুত্বপূর্ণ শহর জেদ্দা বসবাস করে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই স্থানে সৌদি আরবের রাজধানীকে কেন্দ্র করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে যার কারণে অনেক বাংলাদেশী রয়েছে যারা এখানে বসবাস করছেন। সৌদি আরবের জেদ্দা শহরে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানার জন্য অনেকে ইন্টারনেটে সার্চ করেছেন তাদেরকে সঠিক তথ্য দেওয়ার উদ্দেশ্যে আমরা এখানে এসে স্থান ীয় ইফতারের সময়সূচি উল্লেখ করেছে।

বর্তমান যুগ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই সময়ে এসে আপনি হয়তো এখন অনলাইন থেকে সকল তথ্য সংগ্রহ করতে পারবেন এর পাশাপাশি বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন রয়েছে যে সকল অ্যাপগুলোতে আপনাকে প্রতিদিন ও ইফতারের সময়সূচি আপডেট করে থাকে। আপনারা যারা রমজান মাসের প্রতিটি রোজা রাখতে চাইবেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনি সৌদি আরবের একজন বাসিন্দা হিসেবে সেখানে জেদ্দা শহরের সেহরি ও ইফতারের সময়সূচি বের করতে চাইবেন এবং এই সময়সূচী শুধুমাত্র আমাদের এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সৌদি আরবের বেশ কয়েকটি সংবাদ মাধ্যম ও ধর্মতালয়ে দেওয়ার সময়ের উপর ভিত্তি করে আমরা এখানে জেদ্দা শহরের সেহরি ও ইফতারের সময়সূচি রমজানের ক্যালেন্ডার প্রকাশ করেছি এবং আপনি এটা অনুসরণ করলে অবশ্যই বাহে রমজানের প্রতিটি রোজা রাখতে পারবেন।

১১ মার্চ সেহরি খাওয়ার মাধ্যমে আপনার রোজা শুরু হবে এবং আপনি সৌদি আরবে বসবাস করলে এদিক থেকে রোজা রাখতে পারবেন। অনেকে রয়েছে যারা জেদ্দা শহরে বসবাস করছেন এবং সেখানে বসবাসকারীর সময় তাদের সেহেরির শেষ সময় সম্পর্কে জানতে চান তারা চাইলে এই ছবিটি অনুসরণ করতে পারে যেখানে সেহরির শেষ সময় ইফতারের সময়সহ পুরো রমজানের ক্যালেন্ডার দেওয়া হয়েছে।

Screenshot-2024-03-07-at-7-04-15-PM


Screenshot-2024-03-07-at-7-04-26-PM
Screenshot-2024-03-07-at-7-04-37-PM

এ যুগে এসে আপনাকে অবশ্যই একটু আধুনিক হতে হবে তা না হলে আপনি সব ক্ষেত্রে থেকে অনেক পিছিয়ে যাবেন যার কারণে আমরা আপনাদের জন্য এখানে ডিজিটাল পদ্ধতিতে প্রতিদিনের রমজানের যে সময়সূচি রয়েছে সেটি আপডেট করে থাকি। বর্তমান সময়ে এসে যারা এমন ধরনের কাজ করতে চায় তাদের উদ্দেশ্যে আমরা এখানে সঠিক নির্দেশনা দিয়েছি এবং মাহি রমজানের প্রতিটি রোজা সঠিকভাবে পালন করার জন্য আপনাকে অবশ্যই এই সকল তথ্যগুলো অনুসরণ করতে হবে।

আমরা এখানে প্রতিনিয়ত সৌদি আরবসহ বন্দ্যোপাধ্যায়ের অন্যান্য দেশগুলোতে কখনো গ্রহণ করতে হবে রমজানের ক্যালেন্ডার ধাপে ধাপে শেয়ার করে। সুতরাং আপনি সৌদি আরবের যেকোন স্থানে বসবাস করেন না কেন আপনার জন্য আমরা রমজানের ক্যালেন্ডার সর্বদা প্রকাশ করতে সক্ষম হয়।

চাঁদ দেখার উপর নির্ভর করে সম্পূর্ণ ক্যালেন্ডার নির্ভর করে এক্ষেত্রে সৌদি আরবের আকাশে যদি ১১ই মার্চ চাঁদ দেখা দেখা দেয় তাহলে সে তখন থেকে আপনি রোজা রাখতে সক্ষম হবেন। সুতরাং আমরা আপনাদের এখানে যে তথ্যগুলো দিয়েছি সেটা অনুসরণ করুন সে তথ্যের উপর ভিত্তি করে আপনি প্রতিটি রোজা রাখতে পারবেন বলে ধারণা করতে পারি।

Leave a comment