১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

আমাদের যে সকল রাষ্ট্রীয় নীতি রয়েছে তার মধ্যে জন্ম নিবন্ধন সনদ অন্যতম। জীবনের প্রতিটি ক্ষেত্রে চলার জন্য আমাদের যে সকল কাগজপত্র গুলো লাগে তার মধ্যে একটি হলো জন্ম নিবন্ধন সনদ। ২০০৪ সাল থেকে আমাদের দেশে জন্ম নিবন্ধন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং এ কার্যক্রম এখন পর্যন্ত ২০২৪ সাল এসেও চলমান রয়েছে।

ধারণা করা হয় দেশের ১৮ কোটি জনগণের মধ্যে ১৬ কোটির বেশি মানুষের জন্ম নিবন্ধন ইতিমধ্যে সম্পূর্ণ হয়ে গিয়েছে। ২০০৪ সাল থেকে হাতে লিখে পুরাতন পদ্ধতিতে জন্ম নিবন্ধনের কার্যক্রম শুরু হলেও বর্তমানে জন্ম নিবন্ধন সনদ সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে করা হয়। ডিজিটাল সরানোরপত্র দেখলে আপনারা লক্ষ্য করবেন যে এটা দুইটি অংশে অর্থাৎ প্রথম ভাগে বাংলায় জন্ম নিবন্ধন এর সকল ধরনের তথ্য দেওয়া থাকে অন্য পাশে ইংরেজিতে সকল তথ্য আপডেট থাকে।

জন্ম নিবন্ধন এর সংগ্রহ করা থেকে শুরু করে অনলাইনে বর্তমান অবস্থা যাচাইয়ের ক্ষেত্রে যে জিনিসটি সবচেয়ে বেশি দরকার তা হচ্ছে আপনার জন্ম নিবন্ধন নম্বর। পাসপোর্ট ভিসা করা থেকে শুরু করে কোন চাকরির আবেদন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধনের যে নম্বর রয়েছে সেটি সাবমিট করতে হয়। আপনি জানেন কি আপনার জন্ম নিবন্ধন সন দ 17 ডিজিটের হয়ে থাকে এবং এই তথ্য না জেনে থাকলে আপনাদের জন্য বলতে চাই যে জন্ম নিবন্ধন বলতে আমরা এই ১৭ সংখ্যার এই কোড নাম্বারটি কে বুঝি। ১৭ সংখ্যার এই কোড নাম্বার ব্যবহার করে কিভাবে একজন ব্যক্তিক তার জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করবে অথবা বর্তমান অবস্থা যাচাই করবে সেই তথ্যটি আজকে আমরা আপনাদের সামনে উপস্থাপন করেছি।

Screenshot-2024-01-10-at-9-47-22-AM

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে কিভাবে জন্ম সনদ বের করতে হয় সে তথ্যটি জানার জন্য আপনাকে আমাদের পুরো আর্টিকেলটি পড়তে হবে এবং নিচের অংশে যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি সঠিকভাবে অনুসরণ করুন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অথবা যাচাই করার উদ্দেশ্যে প্রথমে আপনাকে একটি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথম অংশেই আপনি দেখতে পাবেন যে একটি সংখ্যা বসানোর অপশন রয়েছে অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন এর যে নম্বরটি রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।

আপনার জন্ম নিবন্ধন সনদ অথবা অনলাইন কপি অনুসারে যে নম্বরটি রয়েছে সেটি সাধারণত ১৭ ডিজিটাল হয়ে থাকে এবং আপনার জন্ম সাল প্রথমের দিকে থাকে এটার উপর ভিত্তি করে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন সনদ নাম্বার তৈরি করা হয় সেই সংখ্যাটি লিখুন।

নিচের অংশে আপনি যে তথ্যের উপর ভিত্তি করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছিলেন সেই তথ্য অনুসারে আপনার জন্ম তারিখ লিখুন।

ওপরের দুইটি তথ্য সঠিক হয়ে থাকলেন নিজের অংশে যে ক্যাপচা কোড রয়েছে সেই ক্যাপছা কোড এর উত্তর সঠিকভাবে লিখতে হবে।

পরিশেষে সাবমিট অপশনে ক্লিক করুন এবং আপনার জন্ম নিবন্ধন এর যে অনলাইন কপি রয়েছে অথবা জন্ম নিবন্ধন সনদ আপনি এখান থেকে ডাউনলোড করতে পারছেন।

আমরা বুঝতে পারছি যে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার ক্ষেত্রে ১৭ ডিজিটের যে সংখ্যাটি রয়েছে সেটি কত গুরুত্বপূর্ণ তাই আপনারা অবশ্যই জন্ম নিবন্ধন সহকারে সংগ্রহ করে রাখবেন এবং এর যে নম্বরটি রয়েছে সেটি সেভ করে রাখুন। কেননা পরবর্তী কোন সময় যদি অনলাইন থেকে কোন চাকরি অথবা পাসপোর্ট ভিসা ড্রাইভিং লাইসেন্স করার ক্ষেত্রে আবেদন করতে চান তাহলে আপনাকে সেই সংখ্যাটি ব্যবহার করতে হবে। মনে রাখবেন এই সংখ্যা ছাড়া কোন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদের কোন কার্যক্রমে অগ্রসর হতে পারবেন না। জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন ধরনের প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে আপনি ছুটি উল্লেখ করতে পারেন আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব।

Leave a comment