192.168 0.1 পাসওয়ার্ড পরিবর্তন – ১৯২ ১৬৮ ও ১ টি পাসওয়ার্ড পরিবর্তন করুন

মোবাইল ইন্টারনেট প্যাকেজ এর দাম বৃদ্ধির কারণে বর্তমানে আমাদের দেশের ওয়াইফাই ব্যবহার করে সংখ্যা বেড়েছে। আমরা বাড়িতে ব্রডব্যান্ড লাইন ব্যবহার করে তারা ওয়াইফাই ব্যবহার করার সময় তা কিভাবে পাসওয়ার্ড সেট আপ করতে হয় সে সংক্রান্ত তথ্য জানতে হবে। বর্তমানে আমাদের দেশে বিভিন্ন ব্র্যান্ডের রাউটার পাওয়া যায় এবং এই সকল রাউটারের লগইন করার আলাদা নিয়ম রয়েছে। সঠিক নির্দেশনা অনুসরণ করার ভিত্তিতে একজন ব্যক্তি শুধুমাত্র নিজস্ব রাউটারে প্রবেশ করতে পারবে।

আপনারা যারা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলতে চাইছেন আমরা এখানে দেশের যে সকল রাউটারগুলো রয়েছে তার প্রতিটি কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় সে সংক্রান্ত তথ্য দিয়েছে। টিপি লিংক থেকে শুরু করে বিভিন্ন ধরনের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন এর নিয়ম সংক্রান্ত তথ্য এবং কিভাবে করলে স্বল্প সময়ের মধ্যে পাসওয়ার্ড বের করা যাবে সে সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করাতে হয় সে তথ্যটি জানে।

192।168 0।1 পাসওয়ার্ড পরিবর্তন

192।168 0।1 এটি টিপি লিংক এর লগইন করার অফিশিয়াল ওয়েবসাইট। আপনারা চাইলে এই ওয়েবসাইট অথবা এই লিংকের ভিত্তিতে অল্প সময়ের মধ্যে লগইন করতে পারবেন এবং আপনার ডিভাইসকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারছেন। আপনারা যারা এই আইপি অ্যাড্রেস ব্যবহার করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে এই আইপি অ্যাড্রেস ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটি এখানে প্রকাশ করা হয়েছে।

Screenshot-2023-12-06-at-9-55-24-AM

  • প্রথমে আপনার ডিভাইসে যে ওয়াইফাই কানেক্ট রয়েছে সেটি কানেক্ট থাকতে হবে।
  • আপনার মোবাইল অথবা কম্পিউটারে যে ব্রাউজার রয়েছে সে ব্রাউজারটি চালু করুন।
  • ব্রাউজারটির এড্রেস বারে প্রবেশ করার পর 192.168 0.1  এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তবে আপনারা যারা অন্য রাউটার ব্যবহার করে থাকেন সেই রাউটারের আইপি অ্যাড্রেস সংগ্রহ করতে হয়।  আপনি উইন্ডোজের CMD ব্যবহার করেও রাউটারের সঠিক আইপি অ্যাড্রেস পেয়ে যেতে পারেন। এর জন্য CMD কে “Run As Administrator” হিসেবে ওপেন করে সেখানে ‘ipconfig’ লিখে ‘Enter’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানের “Default Gateway” তে যে আইপি আড্রেস দেওয়া আছে সেটাই আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন এখানে আমার হলো ১৯২।১৬৮।০।১।
  • অন্যদিকে আপনারা যারা টিপি লিংক এর ওয়াইফাই রাউটার ব্যবহার করেন তাদেরকে tplinkwifi।net এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এখানে লগইন করার জন্য আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।
  • আপনার রাউটারের যে ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড রয়েছে সে দুইটি সাধারণভাবে এডমিন হয়ে থাকে আপনি অবশ্যই এই admin ব্যবহার করে লগইন করুন।
  • লগইন করার পর আপনার সামনে বেশ কিছু মেনু আসবে সেখান থেকে ওয়ারলেস (Wireless) অপশনে ক্লিক করুন।
  • Basic Setting অশনে সিলেক্ট করুন এবং আপনার সামনে আরো একটি নতুন ওয়েব পেজ আসবে।
  • Wireless Network Name এখানে আপনি যে নাম ওয়াইফাই এর দিতে চাচ্ছেন সেটা লিখুন।

ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন

  • ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার ক্ষেত্রে প্রথমেই আপনাকে ওয়ারলেস মেনু সিলেক্ট করতে হবে।
  • Wireless Security সাবমিনু ক্লিক করুন।
  • আপনার সামনে নতুন একটি ওয়েব পেজ আসবে সেখানে WPA/WPA2 – Personal(Recommended) এ টিকচিহ্ন দিয়ে নিচের ছবির মতো সবকিছু সিলেক্ট করবেন।
  • পরিশেষে আপনার যে পাসওয়ার্ড লেখার অপশন পেয়েছে সেখানে আপনি যে নতুন পাসওয়ার্ড ব্যবহার করতে চান সেটি ব্যবহার করুন তবে পাসওয়ার্ডটি কে অবশ্যই কমপক্ষে আট থেকে সর্বোচ্চ ৬৪ ক্যারেক্টারের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

192।168 0।1 এটি সাধারণভাবে টিপি লিংকের যে অফিশিয়াল আইপি এড্রেস রয়েছে সেটা যার কারণে আপনারা যারা এই ওয়াইফাই বা রাউটার ব্যবহার করে থাকেন তারা এই লিংকে প্রবেশ করতে পারেন। আমরা মনে করি আপনারা এই আইপি এড্রেস ব্যবহার করে সঠিকভাবে আপনার ওয়াইফাইয়ের ড্যাশবোর্ডে প্রবেশ করতে পারবেন। তাছাড়াও আপনি চাইলে গুগল প্লে স্টোরে গিয়ে TP Link Techer নামের একটি অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে সেই অ্যাপ্লিকেশনটি সংগ্রহ করে সেটার মাধ্যমে আপনার রাউটারকে নিয়ন্ত্রণ করতে পারছেন। আমরা সারা দেশের বর্তমানে যে সকল ওয়াইফাই রাউটার রয়েছে সেগুলোর পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সঠিকভাবে আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা অবশ্যই আমাদের চেয়ে নির্দেশনা দেওয়া হয়েছে সেই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করুন।

1 thought on “192.168 0.1 পাসওয়ার্ড পরিবর্তন – ১৯২ ১৬৮ ও ১ টি পাসওয়ার্ড পরিবর্তন করুন”

Leave a comment