22 ক্যারেট স্বর্ণের দাম কত Today ২০২৪

স্বর্ণ বা সোনা একটি মহামূল্যবান ধাতু। সারা বিশ্বে যে পরিমাণ মূল্যবান ধাতু রয়েছে তাদের মধ্যে হীরার পরে স্বর্ণের অবস্থান। আমরা প্রতিটি কাজে এখন স্বর্ণ ব্যবহার করার চেষ্টা করে বিশেষ করে বিয়ে থেকে শুরু করে স্বর্ণের অলংকার হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে আমাদের দেশে সোনা ব্যবহার করা হয়। বিয়ের কনের সাজা থেকে শুরু করে বিভিন্ন বড় ধরনের পার্টির আয়োজন করলে সে সকল ক্ষেত্রে মেয়েদের শারীরিক সৌন্দর্য বৃদ্ধি করার ক্ষেত্রে সোনা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

স্বর্ণের এত ব্যবহারের কারণে এখন আমাদের দেশে প্রতিনিয়ত এর চাহিদা বেড়ে চলেছে যার কারণে আমাদের দেশের মেয়ে থেকে শুরু করে ছেলেরাও যে কোন বয়সের মানুষ স্বর্ণ কেনার প্রতি আগ্রহী। স্বর্ণ কেনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই বেশ কিছু তথ্য জানা উচিত এবং সোনাটি কতটুকু খাঁটি যাতে করে আপনি ব্যবহার করলে সেখানে কতটুকু খাদ দেওয়া হয়েছে সেই তথ্যটি জানলে আপনি খুব সহজে স্বর্ণ চিনতে পারবেন। সোনার যে সকল ভাগ রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ২২ ক্যারেট সোনা এবং এই ক্যারেট সোনা সম্পর্কে যাদের জানার আগ্রহ তাদের উদ্দেশ্যে আজকের আর্টিকেলের ভিত্তিতে 22 ক্যারেট স্বর্ণের দাম কত সে তথ্যটি শেয়ার করেছি।

আজকের ২২ ক্যারেট সোনার দাম

আমরা সকলেই মহামূল্যবান ধাতু স্বর্ণ ব্যবহার করতে চাই এবং স্বর্ণ ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে যাতে করে আপনি ভালো মানের স্বর্ণ দিয়ে নিজের একটি অলংকার তৈরি করতে পারেন। 22 ক্যারেট সোনা হলো অনেকটাই বিশুদ্ধ তবে 24 ক্যারেট স্বর্ণের সাথে অল্প কিছু পরিমাণ অন্যান্য ধাতুর মিশ্রণ করার মাধ্যমে 22 ক্যারেট স্বর্ণ তৈরি করা হয়। যাদের ২৪ ক্যারেট সোনার কেনার সক্ষমতা থাকে না তারা সাধারণভাবে এই ২২ ক্যারেট স্বর্ণ কেনার প্রতি আগ্রহী দেখান।

তাছাড়া আমাদের প্রতিনিয়ত যে সকল অলংকার গুলো ব্যবহার করে বিশেষ করে আমাদের দেশের মেয়েরা যে অলংকার ব্যবহার করে সেসব কর অলংকার তৈরি করার ক্ষেত্রে 22 ক্যারেট স্বর্ণ ব্যবহার করা হয়। যার কারণে আমাদের দেশের গ্রামাঞ্চল থেকে শুরু করে শহরাঞ্চল পর্যন্ত 22 ক্যারেট স্বর্ণের ব্যাপক চাহিদা রয়েছে। যেহেতু আপনি স্বর্ণ কিনতে চাচ্ছেন এবং স্বর্ণ কেনার পূর্বে আপনাকে অবশ্যই সেটার দাম জানতে হবে আমরা আপনাদের সাথে এখানে দামটি শেয়ার করেছি।

বাংলাদেশ জুয়েলারি কমিটি প্রতিদিন তাদের অফিসিয়াল ফেসবুক পেজ এবং ওয়েবসাইট এর মাধ্যমে স্বর্ণের দাম নির্ধারণ করে তা প্রকাশ করে থাকে। আপনারা যদি বাংলাদেশ জুয়েলার্স কমিটি এই অফিসিয়াল ফেসবুক পেজে প্রতিনিয়ত আপডেট জানতে চান তাহলে সেখানে যেতে পারেন তবে আমরা আপনাদের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে যে তথ্যটি পাওয়া যায় সেটার ভিত্তিতে 22 ক্যারেট স্বর্ণের দাম আজকে কত টাকা সে সম্পর্কে তথ্য উপস্থাপন করেছি।

গত এক সপ্তাহের তুলনায় বর্তমানে সোনার দাম কিছুটা কমেছে এক্ষেত্রে আপনারাও অবশ্যই লক্ষ্য রাখবেন যে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃপক্ষ তাদের যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে উল্লেখ করেছে এর পাশাপাশি বাংলাদেশের যে সকল জনপ্রিয় সংবাদপত্র রয়েছে তারা একটি তথ্য দিয়েছে যেখানে দেখা যায় যে স্বর্ণের দাম কমে গিয়েছে। আজকের রেট অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রতি ভরি ১ লাখ ১১ হাজার ৪১ টাকা মাত্র। তবে যে কোন সময় এ দামটি বৃদ্ধি পেতে পারে এক্ষেত্রে আপনাকে অবশ্যই আপডেট থাকতে হবে যাতে করে আপনি স্বর্ণের যে সঠিক দাম রয়েছে সেটি বের করতে পারেন।

২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম

অনেকেই রয়েছেন যারা বিবাহের অনুষ্ঠানের জন্য বা কোন না পক্ষরা সাধারণভাবে নিজেদের কন্যাকে সুসজ্জিত করার জন্য স্বর্ণের অলংকার দিয়ে বিয়ে দিয়ে থাকেন এবং এক্ষেত্রে আপনি আপনার পরিবারের কাউকে যদি এমন স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করে দিতে চান তাহলে 22 ক্যারেট স্বর্ণ ক্রয় করতে পারেন। এক্ষেত্রে আপনি যদি এক ভরি স্বর্ণের দাম জানতে চান তাহলে আমরা আপনাদের সাথে সে তথ্যটি বলতে চাই যে আপনি যদি ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ কিনতে চান তাহলে বাংলাদেশ জুয়েলারি সমিতির দেওয়া তথ্যমতে আপনাকে নগদ এক লাখ ১১ হাজার ৪১ টাকা প্রদান করতে হবে।

২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম কত

অনেকেই রয়েছেন যারা সাধারণভাবে স্বর্ণপতি ভোট হিসেবে ক্রয় বিক্রয় করতে চাই কিন্তু আন্তর্জাতিক নিয়ম অনুসারে আপনি যদি স্বর্ণ সাধারণত বিক্রয় করা হয় গ্রামে হিসেবে। এক্ষেত্রে আপনি ২২ ক্যারেট এক গ্রাম সোনার দাম কত হবে এই তথ্যটি জানতে চান তাহলে আমরা আপনাদের সাথে সে তথ্যটি উপস্থাপন করতে চাই যে 22 ক্যারেট ১ গ্রাম সোনা যদি আপনি ক্রয় করতে চান তাহলে আপনাকে নগদ ৯৫২৫ টাকা প্রদান করতে হবে।

২২ ক্যারেটের স্বর্ণ চেনার উপায়

আমাদের দেশের স্বর্ণের ব্যাপক চাহিদা রয়েছে যার কারণে আমাদের বেশ কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে যারা প্রতিনিয়ত লোককে ঠকানোর জন্য 22 ক্যারেট স্বর্ণের নামে খাদ মেশানো স্বর্ণ ব্যবহার করতে দেয় এবং সেটা দিয়ে অলংকার তৈরি করে মানুষের সাথে ধোঁকা দেয়। এক্ষেত্রে আপনি যদি ২২ ক্যারেট স্বর্ণ চেনার উপায়টি জেনে থাকেন তাহলে আপনার জন্য সোনা চীনা অনেকটাই সহজ হবে।

২২ ক্যারেট সোনা কেনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রথমে হলমার্ক দেখে কিনতে হবে তারপর আপনি নাইট্রিক অ্যাসিড ব্যবহার করে পরীক্ষা করে নিতে পারেন যদি সেটি আসল হয়ে থাকে অথবা নকল হয়ে থাকলে আপনি সেটি যাচাই করতে পারবেন। আপনি যদি পানি দিয়ে পরীক্ষা করতে চান তাহলে পানির সাহায্যে অতি সহজে স্বর্ণ চেক করতে পারেন আপনার স্বর্ণটি যদি নকল থাকে তাহলে পানির মধ্যে সেটি ভেসে উঠবে এবং আসল হয়ে থাকলে সেটি পানিতে দেওয়া মাত্রই ডুবে যাবে।

উপরের অংশে আপনাদের জন্য যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে তার প্রতিটি নির্ভুল তবে মনে রাখবেন স্বর্ণের দাম সর্বদা বাজারে ওঠা নামা করে এক্ষেত্রে আপনাকে বাংলাদেশ জুয়েলারি সমিতির দেওয়া যে আপডেট তথ্য রয়েছে সেটির ভিত্তিতে যদি সঠিক তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো নিয়মিত আপডেট করতে থাকুন। আমরা প্রতিনিয়ত আপনাকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব।

Leave a comment