আলিম পরীক্ষার বিগত সালের প্রশ্ন কুরআন মাজিদ ও হাদিস

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে থেকে প্রতিবছর 1 লাখের বেশি আলিম পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি পরীক্ষার্থীর নিজেদের সর্বাধিক প্রস্তুতি গ্রহণ করতে চান। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে বেশ কিছু তথ্য শেয়ার করতে চলেছি যে তথ্যের ভিত্তিতে আপনি আলিম পরীক্ষার বিগত সালের প্রশ্ন সংগ্রহ করতে পারছেন। পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রস্তুতি গ্রহণ করতে হয় এক্ষেত্রে আপনি আলিম পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে এই মুহূর্তে আপনাকে আলিম পরীক্ষায় বিগত সালের প্রশ্নগুলো সংগ্রহ করতে হয়।

আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে আলিম পরীক্ষার যে সকল সাবজেক্ট রয়েছে তার প্রতিটি প্রশ্নের সমাধান প্রকাশ করেছে এর পাশাপাশি বিগত ১০ বছরের যে সকল প্রশ্নের ভিত্তিতে আলী পরীক্ষাগ্রহণ করা হয়েছে সেগুলোর পিডিএফ ফাইল এখানে শেয়ার করেছি। এতে করে আপনি খুব সহজে আলিম পরীক্ষার বিগত সালের প্রশ্নগুলো সংগ্রহ করতে পারছেন এবং সেই প্রশ্নগুলো ব্যবহার করে একজন পরীক্ষার্থী হিসেবে আপনার যে সকল প্রস্তুতি গ্রহণ করা দরকার সেগুলো সম্পর্কে ধারণা পাচ্ছেন।

আলিম পরীক্ষার বিগত সালের প্রশ্ন

আলিম পরীক্ষা পহেলা এপ্রিল থেকে সারাদেশে শুরু হয়েছে এবং এর পরীক্ষার দীর্ঘ এক মাস ব্যাপী চলমান থাকবে। মে মাসে ১৪ তারিখ পর্যন্ত আলিম পরীক্ষা চলমান থাকবে এবং সারা দেশের যে সকল ২০২৪ সালের আলিম পরীক্ষার্থী রয়েছেন তারা এই মুহূর্তে তাদের প্রস্তুতি গ্রহণ করছেন। মোট তেরোটি বিষয়ের ওপর আলিম পরীক্ষা গ্রহণ করা হচ্ছে যেখানে বাংলা ইংরেজি ও তথ্য যোগাযোগ প্রযুক্তির পাশাপাশি আরবি বিষয়ের সকল সাবজেক্ট গুলো অন্তর্ভুক্ত রয়েছে। সুতরাং আপনারা যারা আলিম পরীক্ষায় অংশগ্রহণ করতে চলছেন তাদের উদ্দেশ্যে আজকের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণভাবে লেখা হয়েছে।

আলিম পরীক্ষা প্রতি বছরই গ্রহণ করা হয় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে থেকে যে সকল মাদ্রাসার শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন তারা একটি নির্দিষ্ট রুটিনের ভিত্তিতে পরীক্ষায় অংশগ্রহণ করছেন। পরীক্ষার রুটিন এর প্রকাশের পর সারা দেশের প্রতিটি পরীক্ষার্থী তাদের পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয় এ তথ্যটি জানতে চান এক্ষেত্রে তাদের বিগত সালের প্রশ্নপত্র গুলো সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও বেশি কিছু ওয়েবসাইট রয়েছে তারা প্রতিনিয়ত আলিম পরীক্ষার প্রশ্নগুলোর সমাধান করে থাকে কিন্তু বিগত ১০ বছরের প্রশ্ন সমাধান আপনি অনলাইন থেকে খুঁজে থাকলে শুধুমাত্র সেই তথ্যগুলো আমাদের এই ওয়েবসাইটে পাবেন।

কেননা আমরা আপনাদের জন্য আলিম পরীক্ষার প্রতিটি বিষয়ের বিগত ১০ বছরের যে সকল প্রশ্নের ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করা হয়েছে তার একটি তালিকা প্রকাশ করেছে এবং এই তালিকা থেকে আপনি যে বছরের প্রশ্নপত্র সংগ্রহ করতে চান সেটি পেতে চলেছেন। তাছাড়া আমরা প্রতিটি বিষয়ের আলাদা আলাদা প্রশ্নের সমাধান দিয়েছে এতে করে আপনি সল্প সময়ের মধ্যে এক ক্লিকের মাধ্যমে আপনার প্রশ্নপত্র করতে পারবেন।

প্রথমে আমরা আপনাদের সাথে আলিম পরীক্ষার কেমন হয় সে তথ্য ও বিষয়গুলোর নাম উল্লেখ করেছে।  নিচের অংশে আলিমের যে সকল সাবজেক্টগুলো রয়েছে তার নাম উল্লেখ করা হয়েছে। তালিকায় দেখা যাচ্ছে যে মোট ১৫ টি বিষয় রয়েছে এবং এ ১৫ টি বিষয়ে একই রুটিনের উপর ভিত্তি করে সারা দেশের প্রতিটি মাদ্রাসায় পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষার গ্রহণ শেষে প্রশ্নপত্র সংগ্রহ করে আমরা এখানে আপলোড করে থাকি। আলিম ক্লাসে মোট সাবজেক্ট হচ্ছে- ১৫টি মূল ১৩টি, অপশনাল ২টি=১৫টি।

Screenshot-2023-11-28-at-11-16-04-AM

আলিম পরীক্ষার প্রশ্ন কুরআন মাজিদ

আলিম পরীক্ষার্থীদের যারা কুরআন মাজীদ বিষয়ের বিগত বছরের প্রশ্নগুলো খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে 2018 থেকে শুরু করে ২০২৩ সাল পর্যন্ত যে সকল প্রশ্নের ভিত্তিতে আলিম পরীক্ষার গ্রহণ করা হয়েছে তার প্রতিটি প্রশ্ন ও সমাধান এখানে দেওয়া হয়েছে। আমরা মনে করি আমাদের এই প্রশ্নের সমাধান আপনার কাজে আসবে এবং আপনি প্রশ্ন করতে হলে সংগ্রহ করতে পারবেন। আলিম পরীক্ষার কোরআন মাজীদ প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের এবছরের প্রশ্নের সমাধানের পাশাপাশি গত ১০ বছরের যে প্রশ্ন ব্যাংক রয়েছে তার পিডিএফ কালেকশন এখন দেওয়া হয়েছে। আপনার এখান থেকে অবশ্যই আপনার যে বছরের প্রশ্ন দরকার রয়েছে সেটি সংগ্রহ করে নিতে পারেন।

আলিম পরীক্ষার প্রশ্ন হাদিস

আলিম শিক্ষার্থীদের জন্য হাদিস বিষয়টি আরো বেশি গুরুত্বপূর্ণ যার কারণে এই বিষয়ে আপনারা আগ্রহ রয়েছে তারা অবশ্যই হাদিস প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের যে প্রশ্নের সমাধান রয়েছে সেটি সংগ্রহ করতে পারেন এবং বিগত ১০ বছরের প্রশ্নের যে নির্ভুল সমাধান রয়েছে সেগুলো সংগ্রহ করতে পারবেন। এছাড়া আলিম পরীক্ষার অন্য যেকোনো বিষয়ের প্রশ্নের সমাধান ও প্রশ্ন সংক্রান্ত তথ্য জানার জন্য আমাদের আর্টিকেলগুলো করতে পারেন।

1 thought on “আলিম পরীক্ষার বিগত সালের প্রশ্ন কুরআন মাজিদ ও হাদিস”

Leave a comment