আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ২০২৪

প্রতিবছর আমাদের দেশ থেকে লক্ষ লক্ষ মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে বিভিন্ন দেশে যা গমন করেন। এক জরিপের দেখা গিয়েছে যে মধ্যপাত্র ও ইউরোপ সহ সারা বিশ্বব্যাপী বর্তমানে 30 লক্ষের বেশি বাংলাদেশের নাগরিক যারা প্রবাসে জীবন কাটাচ্ছেন। দেশে কর্মসংস্থানের অভাব এবং বিদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা, উচ্চ বেতন হওয়ার কারণে প্রতিবছর মানুষ আমাদের দেশ থেকে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিজেদের কর্মের উদ্দেশ্যে রওনা দেন। বিদেশে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে এবং এ সকল নিয়মকানুন মেনে একজন মানুষ অন্য দেশে পাড়ি জমাতে পারেন।

আমাদের দেশে যে সকল প্রবাসী গুলো বিদেশে যাওয়ার উদ্দেশ্যে সকল তথ্য জমা দান করেছেন এবং এই মুহূর্তে তাদের নতুন করে বেশ কিছু সিস্টেমে তথ্য আপডেট করতে হয়। আপনি যখন দেশের বাইরে বসবাস করবেন এবং ওই দেশ থেকে উপার্জিত অর্থ দেশে প্রেরণ করবেন এতে করে আমাদের দেশের রেমিটেন্সের সংখ্যা বাড়বে এবং আমাদের দেশ অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হবে। সুতরাং বুঝতে পেরেছেন যে প্রবাসীদের ক্ষেত্রে সরকার কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যার কারণে এই মুহূর্তে একটি নতুন ওয়েবসাইট তৈরি করা হয়েছে যেখানে আমাদের দেশে যে সকল প্রবাসীরা বাইরে রয়েছেন তাদেরকে একটি করে সার্টিফিকেট প্রদান করা হয়।

আমি প্রবাসী নতুন একটি প্রোগ্রাম যেটার ভিত্তিতে একজন বাইরে থাকা মানুষ চাইলে নিজের একটি সার্টিফিকেট তৈরি করতে পারবে এবং এর সার্টিফিকেটের তার প্রতিটা ক্ষেত্রে বিশেষ দরকার রয়েছে। কিন্তু দুঃখের বিষয় এই যে আমাদের দেশের অনেক নাগরিক রয়েছে যারা প্রবাসী বসবাস করা সত্ত্বেও কিভাবে এই সার্টিফিকেট সংগ্রহ করতে হয় এ সম্পর্কে অবগত নন। প্রবাসীদের সাহায্য করার উদ্দেশ্যেই আজকের এই আর্টিকেলের ভিত্তিতে কিভাবে আপনারা আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছি।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট

বিদেশে যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট ভিসা যেমন প্রয়োজন ঠিক তেমনি আপনাকে আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করতে হয়। আপনি যে বিষয়ে বাংলাদেশ থেকে একটি নির্দিষ্ট টপিকের ওপর ট্রেনিং গ্রহণ করেছেন এবং এই ট্রেনিং শেষ হওয়ার পর আমি প্রবাসী কর্তৃপক্ষ আপনাকে একটি সার্টিফিকেট দিয়ে থাকে। সাধারণভাবে আমি প্রবাসী কর্তৃপক্ষ তাদের বেশ কিছু প্রোগ্রাম চালু করেছে যেখানে প্রতি বছর হাজার হাজার মানুষকে ট্রেনিং প্রদান করা হয়। আমি প্রবাসীর বেশ কিছু ট্রেনিং সিস্টেম রয়েছে যার মাধ্যমে অন্যতম জেনারেল সার্টিফিকেট, হাউসকিপিং সার্টিফিকেট, স্টুডেন্ট সার্টিফিকেট।

আপনি কোন ধরনের সার্টিফিকেট অর্থাৎ বিদেশ যেতে ইচ্ছুক কর্মীগণ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) থেকে সফলভাবে ট্রেনিং সম্পন্ন করবার পর সার্টিফিকেট পাবেন। সুতরাং আপনাকে জানতে হবে যে কিভাবে আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট সংগ্রহ করতে হয়। নিচের অংশে আমরা আপনাদের জন্য সঠিক নির্দেশনা দিয়েছি যেটা আপনি অবশ্যই অনুসরণ করবেন যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়াই আপনি সহজেই এ ট্রেনিং সেন্টার সংগ্রহ করতে পারেন এবং সেখানে সরাসরি সার্টিফিকেট পেতে চলেছেন।

Screenshot-2023-11-24-at-5-58-42-PM

  • সার্টিফিকেট সংগ্রহ করার উদ্দেশ্যে আপনাকে প্রথমে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) তিন মাস ব্যাপী অথবা ছয় মাস ব্যাপি যে কোর্স রয়েছে সেগুলো সম্পূর্ণ করতে হবে।
  • আপনি যখনই সফলভাবে এই কোর্সগুলো সম্পন্ন করতে পারবেন আপনাকে কর্তৃপক্ষ দ্বারা জানানো হবে যে আপনি এখন সার্টিফিকেট সংগ্রহ করতে পারছেন।
  • পরবর্তীতে আপনাকে অনলাইনে ভিত্তিতে সার্টিফিকেট সংগ্রহ করতে হয়।
  • প্রথমে মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজার চালু করে https://amiprobashi.com ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • আপনি কি ধরনের সার্টিফিকেট সংগ্রহ করতে চাচ্ছেন সেটি অবশ্যই এখান থেকে বাছাই করবেন।
  • আপনার পাসপোর্ট নম্বর, জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা জন্ম নিবন্ধন নম্বর সঠিকভাবে লিখুন।
  • ক্যাপচা উত্তর সঠিকভাবে লিখুন এবং সার্চ অপশনে ক্লিক করুন।
  • আপনার সামনে আপনার যে আমি প্রবাসী কোর্স সম্পূর্ণ করেছেন তার একটি ডিটেল ইনফরমেশন আসবে।
  • উক্ত অপশনে আপনি আপনার সার্টিফিকেট সংগ্রহ করার সুযোগ পাবেন।

যারা বিদেশে যেতে ইচ্ছুক অথবা ইতিমধ্যে বিদেশে অবস্থানরত রয়েছেন তাদের প্রত্যেককে অবশ্যই আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরাসরি এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যার কারণে আপনি বিদেশে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই সঠিকভাবে কোর্স সম্পূর্ণ করুন। বর্তমান সময়ের এই তথ্যগুলো জানার ভিত্তিতে একজন ব্যক্তি তার আমি প্রবাসী সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য সঠিক নির্দেশনায় প্রকাশ করেছি এবং এই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করার ভিত্তিতেই আপনার গন্তব্যে পৌঁছানো সম্ভব। বাইরের দেশে আপনি কর্মসংস্থানের ব্যবস্থা করুন এবং আপনি সেখানে সুন্দরভাবে আপনার জীবনকে পরিচালিত করুন।

Leave a comment