জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এ যুগে জন্ম নিবন্ধন সনদ প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে যেমন আজ থেকে ১০ বছর আগে আমরা যখন জন্ম নিবন্ধন করেছি তখন সেটি হাতে লেখা জন্ম নিবন্ধন ছিল। কিন্তু বর্তমানে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতি জন্ম নিবন্ধন সনদ করা হয় এ ক্ষেত্রে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সনদের বাংলা ও ইংরেজি দুইটি ভার্সন সংগ্রহ করতে পারে। জন্ম নিবন্ধন প্রতিলিপি কি এবং এই প্রতিলিপি পাওয়ার জন্য একজন ব্যক্তি কিভাবে অনলাইন থেকে আবেদন করবে সে তথ্যটি জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

কোন কাহিনী আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেছে অথবা আপনি জন্ম নিবন্ধন পুড়িয়ে ফেলেছেন এ অবস্থায় হয়তো আপনি পুরাতন জন্ম নিবন্ধন রয়েছে কিন্তু সেটি ডিজিটাল করতে চাচ্ছেন তারা চাইলে এখন জন্ম নিবন্ধনের প্রতিলিপি রয়েছে সেটির জন্য আবেদন করতে পারবেন কিংবা পুনঃ মুদ্রণ করতে পারে। সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে এই প্রসেসটি হয়ে থাকে এবং আপনারা চাইলে এটা ঘরে বসে থেকেই করতে পারেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করুন

আপনারা যারা জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে চাচ্ছেন প্রথমেই তাদেরকে bdris জন্ম নিবন্ধন সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

Screenshot-2024-01-09-at-6-42-29-PM


Screenshot-2024-01-09-at-6-42-39-PM

  • উক্ত ওয়েবসাইটের হোমপেজে (https://bdris.gov.bd) প্রবেশ করার পর আপনাকে জন্ম নিবন্ধন অপশনে ক্লিক করতে হবে।
  • অতঃপর আপনাকে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন এই অপশনে ক্লিক করুন।
  • জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন সার্চ করুন অপশন এ ক্লিক করুন।
  • আপনার সামনে একটি পেজ চালু হবে সেখানে দুটি খালি অপশন দেখতে পাবেন প্রথমে আপনার যে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর রয়েছে সেটি লিখুন।
  • পরবর্তীতে নিচের অংশে একটি খালিঘর দেখতে পাবেন সেখানে আপনাকে দিতে হবে আপনার যে জন্ম তারিখ রয়েছে সেটি সঠিকভাবে লিখুন এবং আপনি জন্ম নিবন্ধন করার সময় যে তথ্যটি দিয়েছিলেন সেটি অনুসারে অবশ্যই লিখবেন।
  • ডান পাশে একটু বাটন দেখতে পাবেন সেখানে জন্ম নিবন্ধন বাছাই করুন এবং পরবর্তী স্টেপ এ প্রবেশ করতে হবে।
  • এখন আপনার সামনে যে পেজ আসবে সেখানে আপনাকে কয়েকটি অপশন দেখানো হবে আপনাকে প্রথম নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দিতে বলা হয়েছে সেই তথ্যটি সঠিকভাবে লিখুন। আপনি যদি জন্ম নিবন্ধন দেশে করে থাকেন তাহলে অবশ্যই বাংলাদেশ হাই কমিশন ঠিকানা সিলেক্ট করুন।
  • পরবর্তী অপশনে আবেদনকারীর তথ্য দিতে হবে অর্থাৎ আবেদনকারী হিসেবে আপনি যদি নিজে হয়ে থাকেন তাহলে নিজে সিলেক্ট করুন এবং অন্য কেউ হয়ে থাকলে তার ইনফরমেশনগুলো সঠিকভাবে লিখুন।
  • পরবর্তীতে একটি নাম্বার দিতে বলা হয়েছে যেখানে যোগাযোগ করতে হবে এবং আপনার এনআইডি কার্ড নাম্বারটি অথবা আপনার পিতা-মাতার কারো জন্ম নিবন্ধন সনদ নাম্বারটি সঠিকভাবে লিখুন।
  • পরিশেষে আপনার জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন অপশন এ ক্লিক করুন।
  • আপনার প্রতিলিপির জন্য আবেদন সম্পন্ন হয়েছে।

অনলাইনে আবেদন সম্পন্ন হলে আবেদনকারীকে নিকটস্থ স্থানীয় সরকার বিভাগের সাথে যোগাযোগ করতে হবে এবং প্রতিলিপির যে আবেদন ফরম রয়েছে সেটা তাকে দেয়া হবে এবং আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের প্রতিলিপি ডাউনলোড করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপি ফরম ডাউনলোড

আপনারা চাইলে এখন খুব সহজেই সরাসরি একটি নির্দিষ্ট জন্ম নিবন্ধন প্রতিলিপির চেয়ে আবেদন ফরম রয়েছে সেটি ডাউনলোড করতে পারবেন। কেননা আমরা অফিসিয়াল ভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপি ফ্রম এর যে কপি রয়েছে তা ডাউনলোড করার জন্য পিডিএফ ফাইলটি এখানে সংগ্রহ করে দিয়েছি। আপনারা এই ফাইলটি অনায়াসে ডাউনলোড করতে পারছেন এবং সেটি ব্যবহার করে পূরণ করুন। আবেদন ফরম সঠিকভাবে পূরণ করার পর স্থানীয় সরকার বিভাগে সেটি জমা প্রদান করুন। এক মাসের মধ্যেই জন্ম নিবন্ধন সনদের প্রতিলিপি আপনাকে পৌঁছে দেওয়া হবে।Screenshot-2024-01-09-at-6-41-53-PM

উপরের অংশে আপনাদের জন্য যে নির্দেশনা দিয়েছি আপনি অবশ্যই যথাযথভাবে সে নির্দেশনা অনুসরণ করার চেষ্টা করুন। আমরা মনে করছি জন্ম নিবন্ধন প্রতিলিপি আপনি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন এবং অনলাইন থেকে যাচাই করতে পারছেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত কোন ধরনের তথ্য জানার থাকলে নিচের কমেন্ট বক্সে আপনি সেটি উল্লেখ করতে পারেন আমরা আপনাকে সেই তথ্যটি জানানোর চেষ্টা করব।

Leave a comment