বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক PDF ২০২৪ – বার কাউন্সিল পরীক্ষার মডেল টেস্ট ও সিলেবাস

গত ১৬ ই অক্টোবর বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মাধ্যমে নিশ্চয়তা প্রদান করেন যে আগামী 17 ই নভেম্বর দেশের সর্ববৃহৎ সরকারি পরীক্ষা বাংলাদেশ বার কাউন্সিলের mcq পরীক্ষা গ্রহণ করা হতে চলেছে। চেয়ারম্যানের দেয়া তথ্য মতে জানা গেছে যে বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সভা অনুযায়ী ১৭ই নভেম্বর এমসিকিউ পরীক্ষা এবং ডিসেম্বরে লিখিত পরীক্ষা অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মূলত তিন ধাপের নৈবিত্তিক লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ রায় শুধুমাত্র আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে পারেন এবং একজন আইনজীবী হওয়া আপনার স্বপ্ন হয়ে থাকলে আপনাকে অবশ্যই এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। কোন পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে আপনাকে অবশ্যই সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করা উচিত কেননা বর্তমান যুগ অনেক প্রতিযোগিতার হওয়ার কারণে আমাদের প্রতিটি পরীক্ষার জন্য নিজেকে সঠিকভাবে তৈরি করা উচিত। অন্যদিকে এবার এর পরীক্ষায় প্রায় 40000 আইন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন যার ফলে প্রতিটি পরীক্ষার্থীকে সক্রিয় হতে হবে যাতে করে তারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে।

বার কাউন্সিল বিগত বছরের প্রশ্ন ব্যাংক

চাকরির পরীক্ষায় যারা ইতিমধ্যে অংশগ্রহণ করেছেন তারা হয়তো উপলব্ধি করতে পেরেছেন যে বিগত বছরের প্রশ্নগুলো আপনার চাকরি পরীক্ষার প্রস্তুতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেহেতু 17 ই নভেম্বর বার কাউন্সিল পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে তাই পরীক্ষার পূর্ব প্রস্তুতি হিসেবে আপনি বিগত বছরের যে সকল প্রশ্নগুলো এসেছে সেগুলো সংগ্রহ করে এখন থেকে সেগুলোর প্রস্তুতি গ্রহণ করতে পারছেন। অনেকেই রয়েছেন যার কারণে বার কাউন্সিল বিগত বছরের প্রশ্ন ব্যাংক সংগ্রহ করে নিতে পারেন।

পরীক্ষার মানবন্টন ইতিমধ্যে অফিশিয়াল ভয় প্রকাশ করা হয়েছে এবং এই ওয়েবসাইটের ভিত্তিতে আমরা আপনাদের সাথে বার কাউন্সিল বিগত বছরের বেশ কিছু প্রশ্ন ব্যাংক আপনাদের সামনে উপস্থাপন করেছি। আমরা বিগত ১০ বছরের বার কাউন্সিল বিগত সকল প্রশ্নগুলো আপনাদের জন্য শেয়ার করেছি। আপনারা অবশ্যই আমাদের এখান থেকে আপনার প্রশ্নপত্র টি সংগ্রহ করবেন এবং সেটি অনুসারে যথাযথভাবে পড়াশোনা করে পরীক্ষা অংশগ্রহণ করার চেষ্টা করুন।

মোট তিনটি ধাপে এই পরীক্ষা গ্রহণ করা হয় যার কারণে প্রথম দিকে যে সকল ৪০ হাজার আইন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা এমসিকিউ প্রশ্নের পাশাপাশি লিখিত ও ভাইবাতে কি ধরনের প্রশ্ন হয় এ সম্পর্কে জানতে চাচ্ছেন। আমরা আপনাদের জন্য এখানে এমসিকিউ লিখিত পরীক্ষার প্রশ্ন সঠিকভাবে উপস্থাপন করেছে।

বার কাউন্সিল এমসিকিউ পরীক্ষার প্রশ্ন

একজন আইনজীবী হওয়ার তিন ধাপের মধ্যে প্রথম ধাপ হলো প্রিলিমিনারি এবং পরীক্ষা ১৭ ই নভেম্বর অনুষ্ঠিত হচ্ছে। আপনি কৌশলের সাথে অধ্যায়ন করলে খুব সহজেই প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন। এক্ষেত্রে আপনাকে বিগত বছরের প্রশ্নগুলো চোখ বুলিয়ে নিতে হবে এবং যেসব ধারা থেকে প্রশ্ন হয়েছে সেগুলো আয়ত্ত করা সবচেয়ে বেশি জরুরী। তাহলে পরীক্ষা সম্পর্কিত সকল ধারণা পাওয়া যাবে এবং ২০১১ সালের পর থেকে বাংলাদেশ বার কাউন্সিল এমসিকিউ পরীক্ষার পদ্ধতি চালু করে।

অর্থাৎ 2011 সালের পর থেকে ২০১৭ সাল পর্যন্ত যে সকল পরীক্ষায় পদ্ধতিতে গ্রহণ করা হয়েছে সে সকল পরীক্ষার প্রশ্ন ধারাবাহিকতা একই রকমের। আপনি নিয়মিত পাঁচ থেকে ছয় ঘন্টা বার কাউন্সিলের মডেল টেস্টগুলোতে যদি সঠিকভাবে গুছিয়ে পড়তে পারেন তাহলে দেখবেন যে প্রিলিমিনারি পরীক্ষায় সহজে উত্তীর্ণ হতে পেরেছেন। প্রিলিমিনারি পরীক্ষায় 100 নম্বরের মধ্যে হয়ে থাকে এবং এ পরীক্ষায় আপনি যদি পাশ করতে চান তাহলে আপনাকে প্রাপ্ত নম্বর ৫০ হতে হবে। যাইহোক আপনারা যারা ২০১১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই সময়ের মধ্যে যে সকল পরীক্ষাগুলো হয়েছিল সেই সকল পরীক্ষার সম্পূর্ণ নির্ভুল প্রশ্ন সমাধান এখানে প্রদান করা হয়েছে।

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন

বার কাউন্সিলের লিখিত পরীক্ষার ক্ষেত্রে বিগতশাল গুলো থেকে পাই অর্ধেকের বেশি প্রশ্ন কমন পাওয়া যায়। শুধুমাত্র যে সকল পরীক্ষার্থীরা প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। গত বছর বা কাউন্সিল পরীক্ষায় বর্ণমূলক প্রশ্ন আসতো সে ক্ষেত্রে বেশি লিখ নম্বর তোলা অনেকটা কষ্টকর হয়ে গেছে কিন্তু এখন ছোট ছোট কিংবা সৃজনশীল প্রশ্নের অল্প লিখে অল্প সময়ের মধ্যে নম্বর পাওয়া অনেক সহজ। দেওয়ালি কার্যবিধি আইন 1908 ফৌজদারী কার্যবিধে আইন 2898 সুনিধিষ্ট প্রতিকার আইন ১৮৭৭ দন্ডবিধি 1860 এর সকল ধারাগুলো আপনি যদি সাজেশন অনুসারে পড়েন তাহলে আপনি খুব সহজে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন।

মোট চার ঘণ্টায় অর্থাৎ ২৪০ মিনিটে 100 নম্বরের পরীক্ষা হয় এবং প্রতিটি নম্বরের জন্য ২।৪ মিনিট করে পাওয়া যাচ্ছে। সুতরাং আপনাকে অবশ্যই বুঝতে হবে যে আপনাকে সময়ের প্রতি কতটা বেশি লক্ষ্য রাখতে হবে। যাইহোক বিগত ১০ বছরের বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন আপনি অনলাইন থেকে খুঁজে চলেছেন এবং এখানে আমরা আপনাদের জন্য সেটি শেয়ার করেছি।

উপরের অংশে আমরা আপনাদের জন্য শুধুমাত্র বার কাউন্সিলের লিখিত পরীক্ষার জন্য এমসিকিউ প্রশ্নের নির্ভুল সমাধান দিয়েছে। তাছাড়া আপনি চাইলে প্রতিনিয়ত মডেল টেস্টগুলোতে অংশগ্রহণ করতে পারেন এবং এই মডেল টেস্টগুলোতে অংশগ্রহণ করলে আপনার যা মেধা রয়েছে সেগুলো বিকশিত হতে পারে। আমরা মনে করি আমাদের এই তথ্যগুলোর ভিত্তিতে আপনি চাইলে অল্প সময়ের মধ্যেই বার কাউন্সিল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন।

Leave a comment