৪৬তম বিসিএস সার্কুলার ২০২৪ অনলাইনে আবেদন, যোগ্যতা

৪৬ তম বাংলাদেশ সিভিল সার্ভিসের বিজ্ঞপ্তি এ বছরের ৩০ নভেম্বর প্রকাশ করা হবে বলে বিষয়টি নিশ্চয়তা প্রদান করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। যদিও এই সার্কুলার জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করার কথা ছিল তবে ধারণা করা হচ্ছে জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের কারণে অনেক আগেই ৪৬ তম বিসিএস সার্কুলার প্রকাশ করা হচ্ছে। অবশেষে সকল অপেক্ষার অবসান হতে চলেছে কেননা বাংলাদেশ সরকারি কর্মকমিশন তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে এই বিজ্ঞপ্তি প্রকাশ করার নির্দেশনা দিয়েছে।

www.bpsc.gov.bd এ ওয়েবসাইটের ভিত্তিতে ৩০ শে নভেম্বর বিসিএস এর সার্কুলার প্রকাশ করা হয় এবং এ সার্কুলারের প্রকাশের পর সারা দেশের যে সকল চাকরিপ্রার্থী রয়েছেন এবং বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন তারা সেটি সংগ্রহ ও অনলাইনে আবেদন সংক্রান্ত সকল ধরনের তথ্য জানার জন্য অপেক্ষায় রয়েছেন। আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা বলতে চাই যে এখানে আমরা ধারাবাহিকভাবে 46 তম বিসিএস এর সার্কুলার প্রকাশের পাশাপাশি আবেদন করার যোগ্যতা ও সকল ধরনের তথ্যাদি প্রকাশ করেছে।

৪৬তম বিসিএস সার্কুলার

46 তম বিসিএস এর বিজ্ঞপ্তি অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে আজ ৩০ শে নভেম্বর। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে সকলেই এই সার্কুলার টি সংগ্রহ করতে পারছেন। গত ৬ নভেম্বর রবিবার পিএসসি একটি দায়িত্বশীল সূত্রে জানা যায় যে ৪৬ তম বিসিএস সার্কুলার ইতিমধ্যে সকল কার্যক্রম সম্পাদন করা হয়েছে এবং অতি শীঘ্রই অর্থাৎ ৩০ শে নভেম্বর অফিসিয়াল ভাবে এ সার্কুলার প্রকাশ করা হচ্ছে। নিচের অংশে সার্কুলার সংক্রান্ত সকল ধরনের তথ্য আপনাদের সাথে শেয়ার করেছি যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়াই আপনি অনলাইনের ভিত্তিতে ৪৬ তম সার্কুলার টিপস সংগ্রহ করতে পারেন এবং অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারেন। এক নজরে ৪৬ তম বিসিএস সার্কুলার বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

  • আবেদন শুরুর তারিখ : ৬ জানুয়ারি, ২০২৪
  • আবেদনের শেষ তারিখ : ৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • লিংক : http://bpsc.teletalk.com.bd
  • ক্যাডার সংখ্যা :  ২৩০৯ জন
  • নন-ক্যাডার সংখ্যাঃ ১০২২ জন
  • সর্বমোটঃ ৩৩৩১ জন

৪৬ তম বিসিএস পরীক্ষার তারিখ

গত আগস্ট মাসের সরকারি কর্ম কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে প্রতিবছরের ৩০ শে নভেম্বর নতুন বিসিএস প্রিলি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এ বিজ্ঞপ্তির সাধারণ বিসিএস এর বিজ্ঞাপন প্রকাশের কোন নির্দিষ্ট তারিখ উল্লেখ ছিল না তবে এখন থেকে চাকরি প্রার্থীরা ও যথাযথ প্রস্তুতির বিষয়টি মাথায় রেখে প্রতি বছর একই সময়ে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করে। বিজ্ঞপ্তি প্রকাশের পর সারা দেশের যে সকল আবেদনকারী রয়েছেন তারা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনের ভিত্তিতে আবেদন সম্পন্ন করেছেন।

আবেদন করার পর আপনারা হয়তো অবগত হয়েছেন যে মোট তিনটি ধাপে বিসিএস পরীক্ষা গ্রহণ করা হয়। একজন আবেদনকারী হিসেবে আপনাকে অবশ্যই 46 তম বিসিএস পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এই তথ্যটি জানা উচিত। বাংলাদেশ সরকারি কর্ম ও কমিশন কর্তৃপক্ষ অফিশিয়াল ভাবে তাদের যে বিজ্ঞপ্তি রয়েছে সেখানে প্রিলিমিনারি থেকে শুরু করে প্রতিটি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছেন। যাহোক আমরা নিচের অংশের ধারাবাহিকভাবে 46 তম বিসিএস পরীক্ষার তারিখ প্রকাশ করেছে।

মোট তিনটি ধাপে বিসিএস পরীক্ষা গ্রহণ করা হয় যাদের মধ্যে প্রথমটি হল প্রিলিমিনারি পরীক্ষা, দ্বিতীয়টি হল লিখিত পরীক্ষা এবং সর্বশেষ ভাইভা পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে ক্যাডার নিয়োগ প্রদান করা হয়। আমরা এখানে আলাদাভাবে আপনাদের জন্য প্রতিটি পরীক্ষার তারিখ ও সম্ভাব্য তারিখ উল্লেখ করেছি।

৩০ শে নভেম্বর বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে ধারণা করা হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা দুই মাসের মধ্যে গ্রহণ করা হবে অর্থাৎ ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহিক 46 তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হতে পারবেন তারা সঠিকভাবে পরবর্তীতে লিখিত পরীক্ষার জন্য বসবেন। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা পরবর্তীতে লিখিত পরীক্ষার জন্য দুই মাস সময় পাবেন এবং দুই মাস পর আলাদা আলাদা ভাবে প্রতিটি প্রার্থীকে ডাকা হবে এবং পরীক্ষার গ্রহণ করা হয়। সবশেষে ৪৬ তম বিসিএস এর ভাইভা পরীক্ষা সেটি সাধারণভাবে প্রতিটি পার থেকে আলাদাভাবে জানানো হয় এবং ভাইভা পরীক্ষা গ্রহণের পূর্বে এসএমএসের মাধ্যমে সেটি প্রতিটি প্রার্থীর মোবাইল নম্বরে পাঠানো হচ্ছে।

Screenshot-2023-11-10-at-7-08-51-PM


Screenshot-2023-11-10-at-7-08-59-PM
Screenshot-2023-11-10-at-7-09-06-PM
Screenshot-2023-11-10-at-7-09-17-PM
Screenshot-2023-11-10-at-7-09-25-PM

বিসিএস পরীক্ষার যোগ্যতা কি?

আলোচনার এই অংশে আমরা আপনাদের সাথে ৪৬ তম বিসিএস পরীক্ষায় যে সকল যোগ্যতা প্রয়োজন একজন আবেদনকারী হিসেবে সে সংক্রান্ত বেশ কিছু তথ্য দিয়েছি। প্রতিবছরের চেয়ে এ বছরে বিসিএসে পরীক্ষার্থীদের জন্য ব্যাপক পরিবর্তন আনায়ন করা হয়েছে যেখানে বয়স, শিক্ষাগত যোগ্যতা, সিজিপিএ যোগ্যতা ইত্যাদি থাকার ভিত্তিতে শুধুমাত্র আবেদন করতে পারবেন। আপনারা অবশ্যই বিজ্ঞপ্তিটির সঠিকভাবে লক্ষ্য রাখবেন যাতে করে খুব সহজে অনলাইনের মাধ্যমে আপনি আবেদন করতে পারেন।

বিসিএস পরীক্ষার বয়সের যোগ্যতা :

আপনাদের মনে অনেকের প্রশ্ন রয়েছে যে বিসিএস পরীক্ষায় যারা আবেদন করে তাদের জন্য বয়সসীমা কত নির্ধারণ করা হয় এবং এই বয়সটি কত বাড়ানো হবে সে সম্পর্কে তথ্য জানা। বাংলাদেশ সরকারি কর্মকর্মেশন কর্তৃপক্ষ দেওয়ার সূত্র মতে আমরা জানতে পারি যে বিসিএস পরীক্ষার যোগ্যতা হিসেবে বয়স সীমা ৩০ বছর নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন যে মাসের প্রকাশ করা হবে তার প্রথম তারিখ থেকে কোন প্রার্থীর বয়স ২১ বছরের কম অথবা ৩০ বছরের বেশি হয় তাহলে ওই প্রার্থী বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে কিছু ক্ষেত্রে বয়সসীমা একটু নির্ধারণ করা হয়েছে যেমন মুক্তিযোদ্ধার পুত্র কন্যা প্রতিবন্ধী স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীদের বয়স সীমাবদ্ধ ৩২ বছর নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে উপজাতি কোটা আর জন্য সর্বোচ্চ 32 বছর নির্ধারণ করা হয়।

শিক্ষাগত যোগ্যতা 

নির্দিষ্ট বয়স সীমার পাশাপাশি একটি শিশু শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে যেটা প্রতিটি আবেদনকারীকে অবশ্যই আবেদন পূরণ করার পূর্বে সেগুলো অনুসরণ করতে হবে।

  • এসএসসি ও এইচএসসি সম্মান পরীক্ষায় প্রথম শ্রেণীর দ্বিতীয় শ্রেণীর ফলাফল থাকা জরুরি।
  • অনার্সের ক্ষেত্রে প্রথম শ্রেণীর দ্বিতীয় শ্রেণীর প্রার্থীরা অনলাইনের ভিত্তিতে আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা 

বিসিএস পরীক্ষার্থীদের আবেদন করার ক্ষেত্রে কোন ধরনের শারীরিক যোগ্যতা না লাগলেও লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়ে থাকেন তাদের পরবর্তীতে বেশ কিছু টেস্ট করানো হয়।

  • উচ্চতা ওজন ও বক্ষ পরিমাপ করা হয়।
  • চোখের দৃষ্টিশক্তি যাচাই করা হয়।
  • মূত্র পরীক্ষা করা হয়।

উপরের অংশে ৪৬ তম বিসিএস পরীক্ষা সংক্রান্ত সকল ধরনের তথ্য আপনাদের সাথে শেয়ার করেছি আপনারা অবশ্যই আমাদের এখানে তথ্যের ভিত্তিতে যত তাড়াতাড়ি সম্ভব নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করবেন। আবেদন সম্পন্ন করার পূর্বে অবশ্যই আমাদের এখানে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেটি লক্ষ্য রাখুন।

Leave a comment