জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

দৈনন্দিন জীবনে কোন স্কুল কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরি জীবনে প্রবেশ করা পর্যন্ত সর্বপ্রথম যে কাগজটি আপনার থেকে চাওয়া হয় তা হচ্ছে জন্ম নিবন্ধন সনদ। একটি শিশু জন্ম নেওয়ার তিন মাসের মধ্যেই তার জন্ম নিবন্ধন সনদ করার নিয়ম রয়েছে এবং আপনি নিকটস্থ পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশনের অধীনে থেকে অবশ্যই যত দ্রুত সম্ভব নিজের জন্ম নিবন্ধন সনদপত্র সংগ্রহ করবেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল ধরনের তথ্য দিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইট https://everify।bdris।gov।bd মাধ্যমে পরিচালনা করা হয়।

আপনারা অনেকেই রয়েছেন যারা নতুন করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন অথবা ইতোমধ্যে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন কিন্তু বর্তমানে আপনার আবেদনের অবস্থা কেমন রয়েছে সেটি যাচাই করতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনারা বিভিন্ন ধরনের জটিলতার সম্মুখীন হন অনেকেই রয়েছেন যারা জন্ম নিবন্ধন সনদের যে নম্বরটি রয়েছে সেটি ভুলে গিয়েছেন যার কারণে তাদের জন্ম নিবন্ধন সনদের বর্তমান অবস্থা যাচাই করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। চিন্তার কোন কারণ নেই কারণ এখন আপনি আপনার জন্ম তারিখ দিয়ে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সনদ বের করতে পারছেন।

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের সাথে জন্ম তারিখ দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন সড়ক বের করতে হয় সে সংক্রান্ত তথ্য দিয়েছি। আপনারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং আমরা এখানে যে নির্দেশনা দিয়েছি সেটি সঠিকভাবে অনুসরণ করার চেষ্টা করবেন।

জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য আপনাকে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত যে অফিশিয়াল ওয়েবসাইট https://everify.bdris.gov.bd/ এখানে ভিজিট করুন। এই ওয়েবসাইটে ভিজিট করার পর আপনি বিভিন্ন ধরনের অপশন পাবেন আপনাকে অবশ্যই সেখান থেকে জন্ম নিবন্ধনের অবস্থা যাচাই অপশনে ক্লিক করতে হবে। এরপর 17 ডিজিটের জন্ম সনদ নম্বর এবং জন্ম তারিখ লিখে  নিচের দিকে যে ক্যাপচা কোড রয়েছে সেটি সঠিকভাবে লিখুন এবং সার্চ বাটনে ক্লিক করে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

এখন আপনাদের মধ্যে অনেকের প্রশ্ন রয়েছে যে আমার কাছে যদি জন্ম সনদের ১৭ ডিজিটের কোড না থাকে তাহলে আমি কিভাবে জন্ম নিবন্ধন সনদ বের করব। আপনার জন্ম সনদ যদি ১৭ ডিজিটের না হয়ে থাকে কিংবা হাতে লেখা হয়ে থাকে এ পদ্ধতি অনুসরণ করলে আপনি জন্ম সনদ বের করতে পারবেন না। ১৭ ডিজিটের কোড ছাড়া জন্ম নিবন্ধন চেক করতে হলে জন্ম নিবন্ধন আবেদন করতে হবে এবং কিভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এ বিষয়ে জানতে হয়।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আলোচনার এই অংশে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কলেজের সঠিক নির্দেশনা রয়েছে সে যেখানে উল্লেখ করা হয়েছে। নিচে দেওয়া নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন।

Screenshot-2023-12-05-at-10-34-16-AM

  • প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইট ভিজিট করুন।
  • Birth Registration Number ওয়েবসাইটে প্রবেশ করার পর এখানে আপনার 17 ডিজিটের যে জন্ম সনদ নাম্বার রয়েছে সেটা লিখুন।
  • নিচের অংশে জন্ম তারিখ লিখার অপশন পাবেন সেখানে আপনার জন্ম নিবন্ধন অনুসারে যে জন্ম তারিখ রয়েছে সেটি সঠিকভাবে (yyyy mm dd) প্রদান করে লিখুন।
  • নিচের অংশে ছবিতে লেখা একটি ক্যাপচা কোড দেখতে পাবেন সেটি ফাঁকা স্থানে সঠিকভাবে লিখুন।
  • পরিশেষে সাবমিট অপশনে ক্লিক করুন এবং আপনি আপনার জন্ম সনদের যে বর্তমান অবস্থায় রয়েছে সেটি দেখতে পারছেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অনেকেই রয়েছেন যারা গুগল প্লে স্টোর থেকে অফিশিয়াল এপ্লিকেশন সংগ্রহ করতে চান। তাদের উদ্দেশ্য বলতে চাইলে আপনারা যারা গুগল প্লে স্টোরে জন্মানো যাচাই করার জন্য অ্যাপ্লিকেশন খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা এই অ্যাপ্লিকেশনটি প্লে স্টোরে পাবেন না। কখনোই আপনি এই অ্যাপ্লিকেশনটি পাচ্ছেন না তাই শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করেই আপনার জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন।

আবেদনকারীদের জন্য বিশেষ দ্রষ্টব্য এই যে বর্তমানে জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ বের করার যে নিয়ম রয়েছে সেটি বন্ধ রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে যে নতুন বছরের শুরুর দিকে আপনারা চাইলে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ বের করতে পারবেন। সুতরাং জন্ম সনদ দিয়ে জন্ম নিবন্ধন কার্ড বের করার জন্য আপডেট তথ্য পাওয়ার উদ্দেশ্যে আপনারা আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। আমরা জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন সংক্রান্ত সকল ধরনের তথ্য এবং এই ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা ধারাবাহিকভাবে বিভিন্ন আর্টিকেলের মাধ্যমে প্রকাশ করে থাকে।

Leave a comment