জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদের কোন তথ্য ভুল হয়ে থাকলে ঘাবড়ানোর কিছু নেই। আপনি চাইলে জন্ম নিবন্ধনের তথ্য যেকোনো সময় পরিবর্তন করতে পারবেন এর পাশাপাশি আপনার তথ্য ভুল হয়ে থাকলে তা সংশোধন করার সুযোগ রয়েছে। জন্ম ও মৃত্যু সনদ সংশোধন ফ্রম সব কাজ অনলাইনে যে করতে হবে এমন কোন বিষয় নয় কেননা আপনি চাইলে এখন অনলাইনের পাশাপাশি অফলাইন থেকে একটি আবেদন ফরমের ভিত্তিতে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

এর আগের আর্টিকেলে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন কিভাবে সংশোধন করতে হয় সে তথ্যটি শেয়ার করেছি এবং আজকের এই আর্টিকেলের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন ফ্রম কোথা থেকে ডাউনলোড করবেন এবং কিভাবে তা সঠিকভাবে পূরণ করবেন সে সংক্রান্ত তথ্য জানতে পারবেন। তাই নিচের অংশের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন যাতে করে আপনি স্বল্প সময়ের মধ্যে আপনার জন্ম নিবন্ধন সংশোধন ফর্ম ডাউনলোড করতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদের বেশ কিছু তথ্য সংগ্রহ করা হয় যেখানে আবেদনকারীর নাম পিতামাতার নাম জন্মতারিখ স্থায়ী অস্থায়ী ঠিকানা সকল ধরনের তথ্য থাকে এবং এই তথ্যগুলো ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করা হয়। কোন কারনে এ তথ্যগুলো ভুল হয়ে থাকলে আপনি তা সংশোধন করতে চান তবে সকল তথ্য জন্ম নিবন্ধনের সংশোধন করা সম্ভব নয়। একটি নির্দিষ্ট পরিমাণ সংশোধন ফি প্রদান করার মাধ্যমে একজন ব্যক্তি তার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

Screenshot-2024-01-12-at-7-21-51-PM


Screenshot-2024-01-12-at-7-21-58-PM
কোন কোন তথ্য ভুল হয়ে থাকলে জন্ম নিবন্ধন সংশোধন করা যায় তা আমরা আগে উল্লেখ করি,

  • জন্ম নিবন্ধন সনদে আবেদনকারীর নাম অথবা পিতা-মাতার নাম ভুল হয়ে থাকলে।
  • জন্ম নিবন্ধন ধারীর স্থায়ী ও অস্থায়ী ঠিকানা পরিবর্তন করার ক্ষেত্রে অথবা যদি কোন তথ্য ভুল হয়ে থাকে সেক্ষেত্রে পরিবর্তন করা যাবে।

এখন আপনারা জানবেন জন্ম নিবন্ধন সনদদের বা জন্ম নিবন্ধন সংশোধনের যে আবেদন ফরম রয়েছে সেটি কিভাবে ডাউনলোড করতে হয় সে সম্পর্কে। সুতরাং আপনারা যারা এই তথ্যটি জানতে চান তারা নিচের দেওয়া নির্দেশন অনুসরণ করতে পারেন।

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে ২০২২ সালে জন্ম নিবন্ধন সনদ জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য একটি ফর্ম প্রকাশ করা হলেও বর্তমানে সেই ফরমটি বন্ধ করে দেওয়া হয়েছে। এতে করে আমরা যারা অফলাইনের মাধ্যমে আবেদন ফরম পূরণ করে স্থানীয় সরকার বিভাগের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস জমা দান করুন এবং তথ্যগুলো সঠিক হয়ে থাকলে আপনাকে ১৫ দিনের মধ্যে এই তথ্য সংশোধন করে দেওয়া হবে।

আগে আপনি একটিমাত্র সংশোধন ফর্ম দিয়ে মোট চারটি কাজ করতে পারছিলেন এর মধ্যে জন্ম নিবন্ধন সংশোধন মৃত্যু নিবন্ধন সংশোধন জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন বাতিল সংক্রান্ত সকল ধরনের কার্যক্রম একটি ফর্ম এর মাধ্যমে হচ্ছিল। তবে বর্তমানে এই কার্যক্রম বন্ধ রয়েছে যার কারণে আপনি এখন চাইলে অনলাইনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

  • https://bdris।gov।bd/br/correction এই ওয়েবসাইটে প্রবেশ করার মাধ্যমে একজন ব্যক্তি তার বেশ কিছু তথ্য দেওয়ার মাধ্যমে চাইলে খুব সহজে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করতে পারবে।
  • উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর সঠিকভাবে আপনার জন্ম নিবন্ধনের যে ১৭ সংখ্যার নাম্বার রয়েছে সেটি লিখুন।
  • আপনার জন্ম নিবন্ধন অনুসারে যে জন্ম তারিখ রয়েছে সেটি লিখতে হবে।
  • সবচাইতে ক্যাপচা প্রশ্নের উত্তর দিলে আপনি সার্চ করা মাত্রই আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।
  • পরবর্তীতে আপনি যে তথ্যগুলো পরিবর্তন করতে চান তা অবশ্যই সঠিকভাবে লিখবেন।
  • আবেদন ফরম সঠিকভাবে পূরণ করার পর তা আপনাকে নিকটস্থ স্থানীয় সরকার বিভাগে প্রিন্ট আউট করে জমা দিতে হবে।

আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে আমরা শুধুমাত্র ২০২২ সালের যে জন্ম নিবন্ধনের আবেদন ফরম ছিল সেটি এখানে শেয়ার করেছি। তবে জন্ম নিবন্ধন সংশোধন ছল ব্যবহার করে এখন আপনি যদি তথ্য পরিবর্তন করতে চান অথবা জন্ম নিবন্ধন সনদ বাতিল করতে চান সেটি সম্ভব হবে না। আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করার পর সঠিক আবেদন ফরম জমা দিতে হবে।

Leave a comment