জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস

জন্ম নিবন্ধন এর মতন গুরুত্বপূর্ণ একটি জিনিস আপনি ডাউনলোড করতে চাইলে আপনাকে অবশ্যই সঠিক ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে। আমরা যারা স্মার্টফোন ব্যবহার করে থাকি তারা সাধারণভাবে মোবাইল থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাই অথবা জন্ম নিবন্ধন সনদের যে বর্তমান অবস্থা রয়েছে সেটা যাচাই করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন খুঁজে থাকে।

জন্ম নিবন্ধন সনদের সকল কার্যক্রম একটি বিশেষ ওয়েবসাইটের মাধ্যমে সম্পাদন করা হলেও আপনি চাইলে একটি মাত্র এপ্লিকেশন ইন্সটল করে সেটার ভিত্তিতে স্বল্প সময়ের মধ্যে আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা যাচাই। এ লক্ষ্যেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন জন্ম নিবন্ধন যাচাই অ্যাপ শেয়ার করেছি যেটা আপনার কাজে লাগবে এবং এটি আপনি চাইলেই আপনার গুগল প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

২০০৪ সাল থেকে সারা বাংলাদেশে জন্ম নিবন্ধন সড়কের কার্যক্রম চালু করা হয় যদিও প্রথমদিকে হাতে লিখে পুরাতন পদ্ধতিতে জন্ম নিবন্ধনের কার্যক্রম পরিচালনা করা হয়। তবে বর্তমানে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে বাংলা ও ইংরেজি দুইটি ভাষাতে জন্ম নিবন্ধনের সকল তথ্য লিপিবদ্ধ করা হচ্ছে। এক্ষেত্রে আমরা বুঝতে পারছি যে সময়ের সাথে সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যে উন্নতি হচ্ছে সেটার উপর ভিত্তি করে সকল ধরনের অ্যাপ্লিকেশনের ভিত্তিতে এখন একজন ব্যক্তি স্বল্প সময়ের মধ্যে নিজের যে জন্ম নিবন্ধন সনদ রয়েছে সেটা ডিজিটাল কপি বের করতে পারে।

আপনারা যারা স্মার্টফোন ব্যবহার করে থাকেন তারা হয়তো একটি মাত্র অ্যাপ ইন্সটল করে সেটা ব্যবহার করার ভিত্তিতে জন্ম নিবন্ধনের ডাউনলোড করতে চান। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন মোবাইল অ্যাপের মাধ্যমে জন্ম নিবন্ধনের সনদ কপি যাচাই করা যায় এবং কিভাবে তা বের করবেন সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানি।

আপনার মোবাইলটি যদি অ্যান্ড্রয়েড ভার্সন হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই গুগল প্লে স্টোরে প্রবেশ করতে হবে এবং সেখানে যাওয়ার পর জন্ম নিবন্ধন যাচাই অ্যাপ লিখে সার্চ করুন। আপনার সামনে একটি মোবাইল অ্যাপ প্রদর্শিত হবে এবং সেই অ্যাপের পাশে ইন্সটল লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। উক্ত অপশনে ক্লিক করা মাত্রই আপনার মোবাইলে অ্যাপ্লিকেশন ইন্সটল হয়ে যাবে।

অন্যদিকে আপনারা যারা আইফোন ব্যবহার করে থাকেন তারা এপ স্টোরি প্রবেশ করার পর সেখানে গিয়ে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই অ্যাপ লিখলে অফিসিয়াল অ্যাপ্লিকেশনটি প্রদর্শিত হবে। আপনাকে অবশ্যই সেই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে এবং পরবর্তী নির্দেশনা নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

apps

আপনার মোবাইলে এপ্লিকেশনটি চালু করুন এবং সেখানে চালু করা মাত্রই আপনার থেকে বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে। প্রথমেই আপনার জন্ম নিবন্ধন সনদের যে ১৭ সংখ্যার নম্বর রয়েছে সেটি সঠিকভাবে লিখুন। জন্ম নিবন্ধন সনদ অনুসারে আপনার যে জন্ম তারিখ রয়েছে সেটি বছর মাস ও তারিখ ধারাবাহিকভাবে লিখুন। সবশেষে আপনার একটি ক্যাপচা প্রশ্নের উত্তর দিতে হবে সেই ক্যাপচা উত্তর সঠিকভাবে নিচের অংশ লিখুন। অনুসন্ধান অপশনে ক্লিক করা মাত্রই আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে আপনার জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থা দেখতে পাবেন।

তবে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন কার্যক্রম পরিচালনা করার জন্য এখন পর্যন্ত কোন ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেনি। তবে ধারণা করা যাচ্ছে অতি শীঘ্রই একটি মোবাইল অ্যাপ প্রকাশ করা হবে যাতে আমরা স্মার্টফোন থেকে খুব সহজেই এটি ব্যবহার করতে পারি। জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করার জন্য আপনাকে অবশ্যই সঠিক ওয়েবসাইট বাছাই করতে হবে এবং একমাত্র ওয়েবসাইটের ভিত্তিতেই আপনার জন্ম তারিখ জন্ম নিবন্ধন সনদের নাম্বার ও ক্যাপচা প্রশ্নের উত্তর দিয়ে একই নিয়মে আপনার জন্ম নিবন্ধন এর বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

Leave a comment