জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

আমরা যারা নতুন ভাবে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করে থাকি অথবা জন্ম নিবন্ধন পুনরায় অনলাইন করার জন্য যারা আবেদন করেছেন তারা এই মুহূর্ত কিভাবে আবেদনপত্র প্রিন্ট করবেন এ তথ্যটি জানতে চান। আজকে আমরা আপনাদের দেখাবো কিভাবে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করতে হয় এবং অনলাইনের মাধ্যমে এটা প্রিন্ট করতে কি কি ডকুমেন্টস দরকার হয় সে সংক্রান্ত বিস্তারিত তথ্য। সুতরাং যাদের কাছে এই তথ্যটি দরকারি মনে হচ্ছে তারা অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং এখান থেকে তথ্য সংগ্রহ করে সঠিকভাবে জন্ম নিবন্ধনের আবেদন পত্র প্রিন্ট করবেন।

কেন জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করবেন?

আমরা বিভিন্ন সময় আমাদের জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার প্রয়োজন বোধ করে যেমন আপনার জন্ম সনদের মধ্যে যদি আপনার নাম বয়স ঠিকানা পিতা-মাতার নাম বা অন্য কোন তথ্য ভুল হয়ে থাকে সে ক্ষেত্রে আপনাকে সংশোধন করার প্রয়োজন হয়। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হয় আর আপনি যখন এটি করবেন সম্পূর্ণ বেশ কিছু তথ্য অথবা আবেদন কপিটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হয়। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারি না যে দীর্ঘদিন পর কিভাবে সেই অনলাইন আবেদনপত্রকে খুঁজে পাবো।

নতুনভাবে আবেদন করার ক্ষেত্রে আপনার যে অ্যাপ্লিকেশন ইউজার আইডি ও পিন নাম্বার রয়েছে সেটি দরকার হয় কিন্তু অনেকের এই বিষয়টি মনে থাকে না যার কারণে আপনাকে সেই তথ্যটি সংগ্রহ করে রাখার জন্য জন্ম নিবন্ধনের আবেদন পত্র প্রিন্ট করে রাখা উচিত। এতে করে ভবিষ্যৎ সময়ে আপনি চাইলে যেকোনো সময় জন্ম নিবন্ধনের সংশোধন করার ক্ষেত্রে বা কোন ধরনের তথ্য পরিবর্তনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

maxresdefault-8

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট নিতে যা লাগবে

আপনি যদি জন্ম নিবন্ধন আবেদন পত্র পিন করতে চান তাহলে আপনার জন্য বেশ কিছু তথ্য জানতে চাওয়া হবে এবং এ সকল বিষয়গুলো আপনাকে একটু লক্ষ্য রাখতে হয়।

আপনি যখন জন্ম নিবন্ধন এর কোন কাজের জন্য অনলাইনে আবেদন করবেন তখন আবেদন করার সময় আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হবে আর সেই অ্যাপ্লিকেশন আইডির মধ্যে কয়েকটি কোড নাম্বার থাকে। আপনাকে অবশ্যই সেই অ্যাপ্লিকেশন আইডিটি নিজের কাছে সংগ্রহ করে রাখতে হবে এর পাশাপাশি আপনি যে জন্ম নিবন্ধনের জন্য আবেদন প্রিন্ট করতে চান সেই জন্ম সনদের জন্ম তারিখ মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার কাছে যখন এই তথ্যগুলো থাকবে আপনি অবশ্যই প্রতিটি কাজ সঠিক নিয়মে করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার নিয়ম

আলোচনার এই অংশে আমরা আপনাদের সাথে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার যে নির্দিষ্ট নিয়ম রয়েছে সেটির শেয়ার করেছি। আপনি যদি আপনার জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রিন্ট করতে চান তাহলে অবশ্যই আমাদের নিচের দেওয়া নির্দেশন অনুসরণ করতে হবে।

  • প্রথমে আপনাকে জন্ম ও মৃত্যু সনদে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে আমরা ওয়েবসাইটের লিংক www.bdris.gov.bd এখানে প্রবেশ করুন।
  • এরপর আপনি জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রিন্ট নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন আপনার সামনে আবেদনের ধরন উল্লেখ করার অপশন আসবে।
  • আপনাকে আপনার অ্যাপ্লিকেশন আইডি এবং সেই নিবন্ধন সনদে থাকা যে জন্ম নিবন্ধন নেট জন্ম তারিখ রয়েছে সেটি সঠিকভাবে লিখুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে আপনাকে এখন আবেদনপত্র প্রিন্ট করতে হবে যার কারণে আপনার কাছে প্রিন্টার থাকলে সরাসরি সেখান থেকে প্রিন্ট আউট করে নিন। নতুবা আপনি উক্ত আবেদন পত্র পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে রাখতে পারেন।

উপরের অংশে আপনাদের জন্য যে নির্দেশনা দেওয়া হয়েছে সেটি সঠিকভাবে অনুসরণ করুন এতে করে আপনি অবশ্যই আপনার জন্ম নিবন্ধনের আবেদন পত্র অনলাইন থেকে প্রিন্ট আউট করতে পারবেন। প্রিন্ট আউট করার ক্ষেত্রে কোন ধরনের জটিলতা দেখা দিলে নিচের কমেন্ট বক্সে আপনারা আপনার সমস্যার কথা উল্লেখ করতে পারেন আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

Leave a comment