উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) বিএড ভর্তি রেজাল্ট ২০২৪

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এডুকেশন পরিচালিত ব্যাচেলর অফ এডুকেশন প্রোগ্রামিং শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২২ ২৩ শিক্ষাবর্ষে ব্যাচ ২০১৩ বিএডে ভর্তির আবেদন শেষ হয়েছে গত ২২ সেপ্টেম্বর। সারাদেশের ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কোর্স নির্ধারিত প্রদানের মাধ্যমে আবেদন সম্পন্ন করেছিলেন। এই মুহূর্তে আপনাদের যে তথ্যটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি হল উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বি এড কোর্সের ভর্তির রেজাল্ট সংক্রান্ত তথ্য।

গত ২০ শে অক্টোবর সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং সারা দেশের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড প্রোগ্রামের স্টাডি সেন্টার গুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট১ নম্বর এর উপর বহুনির্বাচনী প্রশ্নের ভিত্তিতে mcq পরীক্ষা গ্রহণ করা হয় যার মধ্যে বাংলা ২৫ নম্বর ইংরেজি ২৫ নম্বর গণিত ২৫ এবং সাধারণ জ্ঞান অংশ থেকে ২৫ নম্বরের প্রশ্ন ছিল। বাংলাদেশের উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সঠিকভাবে নিজেদের পরীক্ষা গ্রহণ করতে সক্ষম হয়েছে এবং অধীর আগ্রহে পরীক্ষার্থীর এখন ফলাফলের জন্য অপেক্ষা করছেন।

বিএড পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি শিক্ষার্থীর জন্য সুখবর হলো আমরা আপনাদের সাথে এই পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এবং ফলাফল কিভাবে অনলাইন থেকে বের করবেন সে সংক্রান্ত তথ্য দিয়েছি। আপনারা নিচের অংশ থেকে আপনার পছন্দমত এবং আপনি খুব অল্প সময়ের মধ্যে বি এড প্রোগ্রামের ভর্তির ফলাফল বের করতে পারছেন। সুতরাং আপনারা আমাদের নিচের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন যাতে করে কোন ধরনের জটিলতা ছাড়ে আপনার ফলাফলটি বের করা যায়।

বিএড ভর্তি রেজাল্ট কবে দেবে

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) বিএড ভর্তি রেজাল্ট কবে দেবে এই প্রশ্নটি সকলের মনে রয়েছে বিশেষ করে যারা এই কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এই মুহূর্তে এই প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন। সারা দেশের প্রতিটি শিক্ষার্থীর জন্য খুব খুশির খবর হলো এই যে আমরা আপনাদের সাথে এই তথ্যটি শেয়ার করার জন্য উপস্থিত রয়েছি। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান কেন্দ্রে আমাদের একজন সদস্য রয়েছেন তার দেওয়া গোপন তথ্যের ভিত্তিতে আমরা আপনাদের সাথে বি।এড কোর্সের ভর্তির রেজাল্ট কবে দেবে সে সংক্রান্ত তথ্য দেওয়ার চেষ্টা করেছি।

educationsinbdcom

সাধারণভাবে পরীক্ষা গ্রহণের দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়ে থাকলেও এ বছরেও গত বছরের যে স্বল্প সময়ের মধ্যে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি কমিটি গঠন করেছেন এবং সেই কমিটির দেওয়া তথ্য মতে আমরা জানতে পেরেছি বিএড ভর্তির রেজাল্ট প্রকাশ করা হবে যেখানে নভেম্বর মাসের শুরুর দিকে ফলাফল প্রকাশ করার কথা থাকলেও তা এখন নভেম্বর মাসের শেষের দিকে প্রকাশ করা হচ্ছে। উক্ত কমিটির দেওয়া তথ্য মতে আমরা জানতে পারি যে বিএড কোর্সের ভর্তির ফলাফল আগামী 27 নভেম্বর অফিশিয়াল ভাবে প্রকাশ করা হবে। ঐদিন সারাদেশের পরীক্ষাটিরা খুব সহজেই অনলাইন থেকে ফলাফল বের করতে পারবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) বিএড ভর্তি রেজাল্ট

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড ভর্তির ফলাফল আজ 27 শে নভেম্বর অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে। সারা দেশের যে সকল পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা চাইলে এখন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটের থেকে খুব সহজে সংগ্রহ করতে পারেন। অনেকের মনে করে থাকেন যে এই ফলাফল অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখা যায় তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনাকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখান থেকে শুধুমাত্র ফলাফল দেখা যায়।

তথ্য এ যোগাযোগ প্রযুক্তির এ যুগে আমরা চাইলে এখন ঘরে বসে থেকে সকল তথ্য সংগ্রহ করতে পারি এবং এই অবস্থায় আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল খুঁজে থাকলে আপনাদের জন্য খুশির খবর হলো অনলাইন থেকে ফলাফল করার যে সুনির্দিষ্ট নিয়ম রয়েছে সেটা শেয়ার করা হয়েছে। যাই হোক আপনাদের জন্য নিচের অংশে বি এড ভর্তি রেজাল্ট কিভাবে অনলাইন থেকে বের করবেন সেই সম্পর্কে তথ্য দিয়েছি।

  • প্রথমে আপনার মোবাইল কম্পিউটার অথবা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন চালু করেন এবং একটি ব্রাউজার চালু করে সেখানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে (https://osapsnew.bou.ac.bd) প্রবেশ করুন।
  • প্রবেশ করার পর আপনার সামনে ইউজার আইডি ও পিন নম্বর বসানোর অপশন পাবেন।
  • আপনার এডমিট কার্ড অনুসারে যে রোল নম্বর ছিল সেটি ইউজার আইডি হিসেবে ব্যবহার করুন।
  • নিচের অংশে আপনার যে পিন নম্বর রয়েছে সেটা সঠিকভাবে ব্যবহার করুন।
  • আপনার ব্যবহার করা তথ্যগুলো সঠিক হয়ে থাকলে লগইন অপশনে ক্লিক করুন।
  • আপনি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকলে আপনাকে একটি নোটিফিকেশন দেখানো হবে সেখানে আপনি দেখতে পাবেন যে আপনি কৃতকার্য হয়েছেন।

অনেকেই রয়েছেন যারা ধারাবাহিকভাবে ভর্তি পরীক্ষার ফলাফল যাচাই করতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রী কলেজের স্টাডি সেন্টারে যে সকল পরীক্ষার্থীরা ভর্তি অংশগ্রহণ করেছিলেন তাদের মধ্যে থেকে ২০০ জন নির্বাচিত হয়েছেন। ময়মনসিংহ সরকারি মহিলা টিচার্স ট্রেনিং কলেজের ২০০ জন নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ময়মনসিংহের আরো একটি সরকারি কলেজ ময়মনসিংহ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের 299 জন উত্তীর্ণ হয়েছেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ও কুমিল্লা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে যথাক্রমে ২০০ জন ও ৩৯৬ জন উত্তীর্ণ হয়েছেন।

ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ২৯৬ জন এবং পাবনা পিটিআই তে ২০০ জন নির্বাচিত হয়েছে। দিনাজপুরের পিটিআই তে ২০০ জন ও বগুড়া আর ডি এতে ভর্তির জন্য ২০০ নির্বাচিত হয়েছেন। এছাড়া অন্যান্য কেন্দ্র থেকে কতজনের শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন সে সম্পর্কে তথ্য পেতে হলে নিজের অংশেদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি দেওয়া হয়েছে সেটি সংগ্রহ করে নিতে পারেন। আপনারা মনে রাখবেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিটি কার্যক্রম আমরা সর্বদা আপনাদের সাথে সঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করে।

Leave a comment