উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন ২০২৪ ডিগ্রি, বিএ/বিএসএস

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি তাদের অধীনে যে সকল শিক্ষার্থীরা অধ্যয়নরত অবস্থায় রয়েছেন তাদের জন্য রুটিন প্রকাশ করেছে। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি বর্তমান আমাদের শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যার কারণে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে বিভিন্ন কোর্সে ভর্তি হচ্ছেন এবং এখান থেকে পাস করার মাধ্যমে চাকরি ক্ষেত্রে নিজেদের বিকশিত করতে পারছেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রতিটি কার্যক্রম এখন ডিজিটাল পদ্ধতিতে প্রকাশ করে যার কারণে তাদের একটি অফিসিয়াল ওয়েবসাইট তৈরি করা হয়েছে যে ওয়েবসাইটের ভিত্তিতে রুটিন সংক্রান্ত সকল ধরনের তথ্যাদি আপলোড করা হয়।

www.bou.ac.bd এই ওয়েবসাইটের ভিত্তিতে এখন তাদের সম্প্রীতি যে ডিগ্রি অনার্স ও মাস্টার্স কোর্সের রুটিন প্রকাশ করা হয়। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রুটিন পাওয়ার ক্ষেত্রে আপনি হয়তো এই মুহূর্তে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করেছেন এবং সেখানে যদি আপনি না পেয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইটে আসতে হবে এবং এখানে আমরা আপনাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিটি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। নিচের অংশতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ-বিএসএস, ডিগ্রী কোর্সের সকল ধরনের রুটিন সংগ্রহ করতে পারছেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ বিএসএস পরীক্ষার রুটিন ২০২৪

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ বিএসএস পরীক্ষার রুটিন অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছেন এবং সারাদেশের যে ৪০ হাজার পরীক্ষার্থী এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন তারা এই পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন। বিএ বিএসএস এর একজন পরীক্ষার্থী হিসেবে এই মুহূর্তে আপনাকে রুটিন সংগ্রহ করতে হবে এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটের ভিত্তিতে রুটিন প্রকাশ করে। পরীক্ষার রুটিন এ দেখতে পায় যে ৩ নভেম্বর থেকে বিএ বিএসএস পরীক্ষা শুরু হয়েছে এবং এর পরীক্ষা চলমান থাকবে ১৬ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। পরীক্ষার রুটিন সংক্রান্ত তথ্যের ভিত্তিতে আমরা বুঝতে পারছি যে প্রতি শুক্র ও শনিবার এই পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। আপনারা চাইলে আমাদের এখান থেকে রুটিন সংগ্রহ করে নিতে পারেন এবং রুটিনের ভিত্তিতে নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছেন।

Screenshot-2023-11-16-at-10-18-35-AM

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরীক্ষার রুটিন ডিগ্রি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল শিক্ষার্থীরা ডিগ্রি করছে অধ্যয়নরত রয়েছেন তাদের জন্য খুশির খবর এই যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটের ভিত্তিতে ডিগ্রি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। সুতরাং আপনারা যারা এই রুটিন অনলাইন থেকে খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমাদের এই ওয়েবসাইটির ভিত্তিতে আপনি ডিগ্রী পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন। আমরা প্রতিনিয়ত উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের জটিন আপনাদের সাথে প্রকাশ করে থাকি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩০ হাজারের বেশি পরীক্ষার্থী এ বছরে ডিগ্রী পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। এ সকল পরীক্ষার্থীরা যারা পরীক্ষায় এ বছর বসতে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে পহেলা ফেব্রুয়ারি থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। এক মাস ব্যাপী পরীক্ষা চলমান থাকবে অর্থাৎ মার্চ মাসের শেষ সপ্তাহ পর্যন্ত এই পরীক্ষা চলমান থাকবে। প্রতিটি পরীক্ষার্থীরা অবশ্যই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষার রুটিন সংক্রান্ত যে কোন ধরনের তথ্য পাওয়ার জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে পারেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষার রুটিন

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষায় যে সকল শিক্ষার্থীরা ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে পরীক্ষা অংশগ্রহণ করেছেন তাদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ অবশ্যই তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ভিত্তিতে পরীক্ষার রুটিন প্রকাশ করেছেন। আপনারা যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন তারা অবশ্যই এই পরীক্ষার রুটিন এর জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। আমরা সচরাচর আপনাদের জন্য এমন ধরনের রুটিন প্রকাশ করতে সক্ষম হয়েছে।

সারাদেশের ৭০ হাজারের বেশি এসএসসি পরীক্ষার্থী এই বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন। এসকল অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা অবশ্যই পরীক্ষার পূর্বেই তাদের রুটিন সংগ্রহ করতে চাইবেন। পরীক্ষার রুটিন এর উপর ভিত্তি করে এই মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিটি পরীক্ষার নির্দিষ্ট সময়ে গ্রহণ করেন। এসএসসি পরীক্ষা মোট তিন ঘন্টা ব্যাপী চলমান থাকে সকাল 9 টা থেকে দুপুর বারোটা পর্যন্ত তিন ঘন্টা ব্যাপী এই পরীক্ষা চলমান থাকে। নিচের অংশে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে সেই রুটিনটি আপনি অবশ্যই সংগ্রহ করে রাখুন।

পরীক্ষা গ্রহণ সংক্রান্ত বিশেষ কিছু তথ্য শিক্ষার্থীদের অবশ্যই জানা উচিত। পরীক্ষার কেন্দ্রের প্রতিটি পরীক্ষার্থী অবশ্যই ৩০ মিনিট পূর্বে প্রবেশ করবে এবং পরীক্ষার অংশগ্রহণ করার সময় পরীক্ষার্থীরা তাদের রেজিস্ট্রেশন নাম্বার ও এডমিট কার্ড সঙ্গে নিয়ে প্রবেশ করবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্য যে কোন কোর্সের রুটিন সংক্রান্ত যে কোন তথ্য পাওয়ার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো করতে পারেন।

Leave a comment